Today 20 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

অনু গল্প : অভিমান

লিখেছেন: এম, এ, কাশেম | তারিখ: ১১/০৯/২০১৬

এই লেখাটি ইতিমধ্যে 492বার পড়া হয়েছে।

অভিমান!
হায়রে অভিমান!!
.
অভিমান করে তারে কিছু বললে না , কিছু জানালে না, ইঙ্গিতে কোন কিছু বুঝতে ও দিলে না; অথচ জানার জন্যে কতদিন সে তোমার মুখের দিকে তাকিয়েছিলো, তোমার আশে পাশে ঘুর ঘুর করেছিলো, চেয়েছিলো একটু ভাল লাগা মেহেদী রাঙ্গা হাতের ছোঁয়া, হাসিমুখে দু’চারটি মনের মত সহজ সুন্দর মিষ্টি মধুর জীবন জগতের অনন্য আনন্দ কথা; তোমার চোখের ‘পরে চোখ রেখে কতবার চেয়েছিলো একটু আশ্রয়, আধটু প্রশ্রয় , কিছু আশা আর কিছু ভরসা,
.
যদি বলো তারে ভালবাসা – সে তো চেয়েছিলো তা;
চেয়েছিলো তোমার অজান্তে
চেয়েছিলো তোমারে একান্তে;
.
তুমি বুঝেও বুঝোনি, ফিরে চাওনি;
.
কিছুই না পেয়ে , কিছুই না দেখে – অবশেষে আশাহত ভালবাসার নাও হতাশার সাগরে নিমজ্জিত করে অভিমানাহত হৃদয়ে যুবক অভিমানের পথে নিজেকে অপসৃত করলো।
.
অথচ আজ তুমি তাকেই দায়ী করে নিজে নিজের অভিমানের মাথা খাও।
.
জীবনের নন্দিত কাননে নিন্দিত ভালবাসা অভিমানের দ্বন্ধে বিরহ বিধুর গন্ধে হৃদয়ের ছন্দে বেদনার তরঙ্গে দোলে দোলে দোলে নদীর দু’ কূলে আঁচড়ে পড়ে কূল ভেঙ্গে চর গড়ে; চরের অসীম শূন্যতায় শুধু হৃদয়ে হাহাকার; নিরবে নিভৃত্বে দখিনা বাতাসে ফুফিয়ে উঠা বোবা হৃদয়ের সকরূন বিলাপ, সবুজে সোহাগে হয়নি কখনও সংলাপ, হবে না কখনও জানি।
.
এভাবেই অভিমানের পঙ্কিল প্যাঁকে ঘুরপাক খেতে খেতে দু’টি শুচী সুভ্র – সুন্দর অবুঝ অভিমানি হৃদয় অভিমানের সাগরে সলিল সমাধির অতল গহ্বরে হারিয়ে গেলো চিরতরে। নদীর বুকে জলের তরলে তরঙ্গ দোলে, অভিমানি চাঁদনি রাতে কুল কুল বহে গন্থব্যহীন অজানার পথে – হৃদয়ের অনুরাগে অভিমানি বিলাপে……..

৪৮৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২২২ টি
সর্বমোট মন্তব্য: ২৮০৯ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৮-২৬ ০৫:৪৪:৩৪ মিনিটে
banner

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top