Today 17 Jun 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

অসহায়

লিখেছেন: দীপঙ্কর বেরা | তারিখ: ২৬/০১/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 433বার পড়া হয়েছে।

ভাল পোষাক পরে ফুলবাবু হতে কার না ভাল লাগে ? দিলুর সে রকম কোন ইচ্ছে নেই । তবুও বাবার সঙ্গে দোকানে আঙ্গুল তুলে যেটা দেখাবে একটু নেড়ে চেড়ে মা আদর করে বলবেই -এটা অত ভাল লাগছে না , পাশের এইটা দেখ খুব সুন্দর ।
দিলু মাকে খুব ভালবাসত । মেনে নিত । পাশে দাদা বসে টিপ্পনী কাটত – ওকে জিজ্ঞেস করার কি আছে ও ভাল মন্দ বোঝে । দোকানদারও হেঁকে বলত – ছেলের পছন্দ আছে ? তবে ও ওর মত অনেক পরবে । এখন আপনাদের মত পরুক না ।
কি জানি বাবা তাতে কি বলতে সবাই হো হো করে হেসে উঠত । পাড়ার দোকান , চেনা দোকানি ঠিক গুছিয়ে বুঝিয়ে গুজেই দিয়ে দিত । আর কি সব কথা হত ? জামাটা প্যাক করার পর বাবার মাথা নীচু । দাদা উঠে পড়ত । মা অন্য কথা ভাবনায় ব্যস্ত । দোকানি খাতা খুলে লিখতে লিখতে যা বলত তা অনেকটাই গালাগালের মত ।
দিলু পরদিন তাতেই নতুনের গন্ধেই সেজে উঠত । মনের মধ্যে দোলা দিত । পাশের ভজা রতন মনি মুক্তা দেখত আর কি রকম করত । বেশ লাগত দিলুর । ভাল কি মন্দ ও সব বোঝার কি দরকার ? কতদিন পর পর এ রকম ঘটে যাওয়াটাই দিলু বেশ উপভোগ করে ।
আজ বাবার সেই অসহায়ত্ব বেশ নাড়া দেয় দিলুকে । সময়ে বদলায় নি বদলে যায় না সময়ের চিত্র । ফুলবাবু সাজ আরো বেড়েছে । কিন্তু দিলুর বাবার মত সবার মনে বেড়ে গেছে আরো বেশি অসহায়ত্ব ।
-০-০০-০-

৪২৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
বাংলা ভাষাকে আমি খুব ভালোবাসি । আসুন সবাই বাংলা খুব পড়ি আর লিখি শিখি ।
সর্বমোট পোস্ট: ৩৪৯ টি
সর্বমোট মন্তব্য: ৪১৭৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৬-১১ ১৫:১৮:২২ মিনিটে
banner

২ টি মন্তব্য

  1. মিলি মন্তব্যে বলেছেন:

    ভালবাসলে অনেক কিছুই মেনে নেয়া যায় , অসহায় বোধ করার কিছু নাই ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top