Today 10 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আইজাক বাশেভিস সিঙ্গার

লিখেছেন: রুবাইয়া নাসরীন মিলি | তারিখ: ১৩/০২/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 1012বার পড়া হয়েছে।

দেশে বিদেশে আমার যে কয়েকজন পছন্দের লেখক আছেন ,যাদের লেখা আমার মনের খোরাক যোগায় তাদের মাঝে অন্যতম আইজাক বাশেভিস সিঙ্গার । পৃথিবী বিখ্যাত এই লেখকের সাথে আমার পরিচয় সর্ব প্রথম স্কুল জীবনে । কারন আমি তখন তার অনূদিত ছোট গল্পের সংকলন পড়েছিলাম । এম্নিতেই আমি যে কোন বই একাধিক বার পড়ি কিন্তু এই লেখকের সংকলন টি আমি ব্যাক টু ব্যাক দুইবার পড়ি বুঝে উঠার জন্য ।

খুব সহজ সরল ভাষায় এক্কেবার নিজস্ব ধর্ম বিশ্বাস আর সংস্কৃতির যে চরিত্র গুলো আছে তাই উঠে এসেছে উনার লেখনীতে । ফ্যাক্ট আর ফ্যান্টাসির এক অপূর্ব মিশেল তার গল্প গুলোতে পাওয়া যায় ।

ভূতের গল্প পড়তে আমি যেমন ভালবাসি তেমন ভয় পেতাম এক্ সময় । এখনও যে ভয় পাই না একথা আমি হলফ করে বলতে পারবো না তবে অবশ্যই অনেক কম। আর এর পিছনে কিছু চমৎকার ভূতের অবদান আছে যার মাঝে অন্যতম হল লান্টাচ । আইজাক বাশেভিস এর এই গল্পটি পড়ে আমি জানতে পারি যে ভূত শুধু ভীতিকর কিছু নয় । লান্টাচ এর মত কিছু ছোট আর গৃহ পালিত ভূত ও আছে যারা প্রতিদিন মানুষকে তাদের কাজকর্মে সহায়তা করে ।

আইজ্যাক বাশেভিস সিঙ্গার এর জন্ম ১৯০২ সালের ২১ নভেম্বর( কারো কারো মতে ১৪ জুলাই ১৯০৪ ) পোল্যান্ডের ওয়ারশ শহরের কাছে এক গ্রামে ।উনার বাবা ছিলেন একজন রাবাই (ইহুদি ধর্ম গুরু ) ।  আইজ্যাক এর বোন এ্যাস্থার আর ভাই ইস্রায়েল জশুয়া সিঙ্গার দুজনেই ছিলেন লেখক ।

কিশোর আর তরুন বয়সে প্রথম বিশ্ব যুদ্ধের কারনে আইজ্যাক বাশেভিস সিঙ্গার আর তার পরিবারকে বেশ কঠিন সময় পার করতে হয়েছিল।  ১৯৩৫ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান । আর তার প্রথম স্ত্রী রুনিয়া আর ছেলে ইস্রায়েল জামির প্রথমে  মস্কো ও পরে প্যালেস্টাইনে গমন করেন। ১৯৫৫ সালে এই তিন জন আবার একত্রিত হন ।     ১৯৩৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে তিনি জার্মান ইহুদি উদ্বাস্তু আলমা ওয়াসসারমান কে বিয়ে করেন।

isaac-bashevis-singers-quotes-8

উনার কোন লেখা আমি সরাসরি পড়তে পারি নাই সব সময়  বাংলা অথবা ইংরেজি অনুবাদ পড়তে হয়েছে ।  উনি  ইদ্দিশ ভাষায় সাহিত্য রচনা করতেন । ১৯৭৮ সালে এই কালজয়ী সাহিত্যিক  সাহিত্যে   নোবেল জয় করেন। উনার ছোট গল্প গুলোর মাঝে অন্যতম হল লান্টাচ ,  জেন্টালম্যান  ফ্রম ক্রাকাভ , জলাটেহ দি গোট ইত্যাদি ।   ১০৯১ সালের ২৪ জুলাই তিনি চিরনিদ্রায় শায়িত হন মার্কিন যুক্তরাষ্ট্রের  ফ্লোরিডায় ।

৯৯৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি মিলি ,ভাল লাগে বই পড়তে,ঘুরে বেড়াতে আর বন্ধুদের সাথে আড্ডা দিতে ।
সর্বমোট পোস্ট: ৩৮ টি
সর্বমোট মন্তব্য: ৩৯৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৯-০৩ ১৫:৫৪:৫০ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. মোঃ অলিউর রহমান মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল আপনার সুন্দর লেখাটি।

  2. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো বাশেভিস সিঙ্গারকে নিয়ে সহজ সরল স্বতঃস্ফূর্ত লেখা …

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    শেয়ার করার জন্য ধন্যবাদ

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    fine

    ভালো লাগলো খুব

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top