Today 22 Oct 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আজ কবি হেলাল হাফিজের শুভ জন্মদিন

লিখেছেন: আনোয়ার জাহান ঐরি | তারিখ: ০৭/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 490বার পড়া হয়েছে।

‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়,

এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’

1

কবি হেলাল হাফিজকে বাস্তবে না চিনলেও অনেকে এ লাইন দু’টির সঙ্গে প্রায় সবাই পরিচিত।৭ অক্টোবর কবি হেলাল হাফিজের জন্মদিন। কবি হেলাল হাফিজ নাকি তার প্রথম কাব্যগ্রন্থ এত জনপ্রিয় হওয়ার ভয়ে আর কবিতার বই প্রকাশ করেন নি। পাছে পরের কবিতাগুলো যদি জনপ্রিয়তা না পাই। এক স্বাক্ষাতকারে কবি নিজেও স্বীকার করছেন তিনি অল্প লিখে গল্প হয়েছেন। তার পেশাও অদ্ভূত। একসময় তিনি পুরো দস্তুর জুয়ারী ছিলেন। জুয়া খেলেই জীবিকা নির্বাহ করতেন । আর অতিমাত্রায় অলস। অলসতার কারণেও কবিতা লেখা হয়ে ওঠেনি তার। তবে আশার কথা অলসতা ভেঙে কবি বেড়িয়ে এসেছেন।

 

 

এক নজরে কবি হেলাল হাফিজ

জন্ম ও শিক্ষাজীবন: কবি হেলাল হাফিজ একজন খ্যাতিমান কবি ও সাংবাদিক। ৭ অক্টোবর ১৯৪৮ খ্রিস্টাব্দে আটপাড়া উপজেলার বড়তলী গ্রামে তিনি জন্ম গ্রহন করেন । তার বাবার নাম খোরশেদ আলী তালুকদার আর মায়ের নাম কোকিলা বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স করেন। পেশাগত জীবনে সাংবাদিকতা করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়র ছাত্রাবস্থায়ই তিনি দৈনিক পূর্বদেশে সার্বক্ষণিক সাংবাদিক হিসেবে যোগ দেন। কবি হেলাল হাফিজ দীর্ঘদিন দৈনিক দেশ পত্রিকা সাহিত্য সম্পাদক হিসেবে ও দৈনিক যুগান্তর পত্রিকায় সাহিত্য সম্পাদক হিসেবে বেশ কিছু দিন কাজ করেছেন। সত্তর দশকের তিনি অন্যতম প্রধান কবি। তার রচতি কালজয়ী কবিতা নিষিদ্ধ সম্পাদকীয় তাকে এনে দেয় ব্যাপক পরিচিতি ও জনপ্রিয়তা।

হেলাল হাফিজের নিষিদ্ধ সম্পাদকীয় কবিতার প্রেরণাদায়ক ও উদ্দীপনামূলক এই লাইন দুটি লড়াকু ও সংগ্রামী তরুনদের মুখে মুখে ফিরে।

 

উল্লেখযোগ্য গ্রন্থ: যে জলে আগুন জ্বলে, ভালবেসো একশো বছর, বেদনাকে বলছি, কেঁদোনা এবং আজ কবিতার জনসভা।

 

পুরস্কার: সাহিত্য প্রতিভার স্বীকৃতি স্বরূপ দেশ ও বিদেশ থেকে পেয়েছেন একাদিক পুরস্কার। তার মধ্যে – যশোর সাহিত্য পরিষদ পুরস্কার, ময়মনসিংহ প্রেসক্লাব সাহিত্য পদক, আবুল মনসুর সাহিত্য পুরস্কার, হাসান হাফিজুর রহমান সাহিত্য পুরস্কার ও উত্তর আমেরিকা সাহিত্য পুরস্কার উল্লেখযোগ্য।

 

কবি হেলাল হাফিজের এই শুভ জন্মদিনে চলন্তিকা পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

৫৮৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-০২ ১১:৫৫:৩৪ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    শ্রদ্ধেয় কবি হেলাল হাফিজকে জন্মদিনের শুভেচ্ছা। সেই সাথে ব্লগারকে ধন্যবাদ বিষয়টি উপস্থাপন করার জন্য…..

  2. মুহাম্মদ দিদারুল আলম মন্তব্যে বলেছেন:

    জন্মদিনের শুভেচ্ছা…

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    কবির জন্মদিনে কবিকে শুভেচ্ছা।

  4. খাদিজাতুল কোবরা লুবনা মন্তব্যে বলেছেন:

    আন্তরিক শুভেচ্ছা রইলো

  5. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    কবির শুভ হোক জন্মদিন ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top