Today 25 Sep 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আজ তো দক্ষিণ আফ্রিকা, কাল কি তবে বাংলাদেশ ?

লিখেছেন: টি. আই. সরকার (তৌহিদ) | তারিখ: ১৮/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 997বার পড়া হয়েছে।

কি হতে কি ?
এই বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচ ! শ্রীলংকা বনাম দক্ষিণ আফ্রিকা । দু’দলই অনেক চড়াই-উতরাই পেরিয়ে এ অবস্থায় এসেছে ! এশিয়ার দুই দলের কাছেই হেরেছে দক্ষিণ আফ্রিকা ! স্বাগতিক দুই দলের কাছে হার শ্রীলংকারও ! এমন সমীকরণে টান টান উত্তেজনার এক ম্যাচই তো হবার কথা ছিল ! ব্যাট করতে নেমে ৪ রানে দুই ওপেনারকে হারিয়ে বসা শ্রীলংকা যেন কিছুটা অনুপ্রেরণা খুঁজল বাংলাদেশ থেকেও ! তৃতীয় উইকেট জুটিতে এলো ৬৫ রান ! ১২ রান যোগ করতেই বড় ম্যাচের ‘বড় খেলোয়াড়’ হিসেবে সুখ্যাতি পাওয়া জয়াবর্ধনেও ফিরে গেলে খেই হারিয়ে ফেলে শ্রীলংকা ! সেখান থেকে ম্যাথুস আর সাঙ্গাকারা দলকে ১১৪ তে নিয়ে গেলেও ডুমিনির হ্যাট্রিকের মাঝের ওভারে ইমরান তাহিরের ১ উইকেট মিলিয়ে শ্রীলংকা যেন প্রলয়ঙ্করী ঝড়ে একটা ধ্বংসস্তূপ ! ১১৪/৪ থেকে ১১৬/৮ !! এক পাশে চার সেঞ্চুরির গৌরবগাঁথা সাঙ্গাকারা দাড়িয়ে দাড়িয়ে যেন শুধু দেখলেন সতীর্থদের আসা-যাওয়া ! ৮৮ বলে ৩৪ করে সঙ্গীর অভাব বোধ করা সাঙ্গাকারা বাধ্য হলেন হাত খুলে খেলতে ! শেষ পর্যন্ত ৯৬ বলে দলীয় সর্বোচ্চ ৪৫ করে ফিরেছেন সাঙ্গাও ! মজার বিষয় হচ্ছে সম্ভবত দক্ষিণ আফ্রিকার ‘চোকার’ ভাগ্য পরিবর্তনের দিনে আবার হানা দিয়েছে বৃষ্টি ! তবে কেন যেন মনে হচ্ছে- ৩৬.২ ওভারে ১২৭/৯ হওয়া শ্রীলংকার জন্য বৃষ্টিও খুব একটা কল্যাণ বয়ে আনতে পারবে না আজ, সাথে পারবে না দক্ষিণ আফ্রিকাকেও আর ‘চোকার’ তকমাটা ধরিয়ে দিতে !

লিখতে লিখতেই অবশ্য শুরু হয়ে গেছে খেলা ! আর শ্রীলংকা ১৩৩/১০ !

এখনো পর্যন্ত যা বোঝা যাচ্ছে তাতে নিরঙ্কুশ এক তরফা একটা কোয়ার্টার ফাইনালই দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব ! গ্রুপে দুর্দান্ত খেলা শ্রীলংকার এমন পারফর্মেন্স দেখে কি বুঝতে পারি ?

নিশ্চয় বুঝতে পারি- যা কিছুই হোক… মেনে নিতে হবে !

কালই তো বাংলাদেশের ম্যাচ, ভারতের সাথে ! আশা করি আমাদের বাংলাদেশ টিম ভালো ফাইট করবে, এমনকি জয়ও দেখতে পারি আমরা ! কেননা, আমাদের অনুপ্রেরণায় ইতিমধ্যে চলে এসেছে ৩০০ তম ম্যাচ, এসে গেছে মানজারুল ইসলাম রানা, এসে গেছে স্বাধীনতার মাস ! এই উপলক্ষগুলি মাথায় রেখে সঠিক কাজটা সঠিক জায়গায় করতে পারলে সেমিফাইনালের অন্যতম দল হতে পারে বাংলাদেশও ! কিন্তু… তার আগে যে এটার জন্যও প্রস্তুত থাকতে হবে যে- ঘটে যেতে পারে শ্রীলংকার মতো এমন কিছুও !

তাতে কি আর ভুলে গেলে চলবে যে- আমাদের ক্রিকেটাররা তাদের দেয়া কথা রেখেছে ! প্রথম বারের মতো ইতিহাস সৃষ্টি করে আমাদের দেশকে ভাসিয়েছে কোয়ার্টার ফাইনালে ওঠার অনাবিল আনন্দে !! আর তাই কোয়ার্টার ফাইনালে পরাজয় নিয়ে ফিরলেও ভারতের দর্শকদের মতো ঢিল ছুড়ে নয়, আমরা আমাদের ক্রিকেটারদেরকে বরণ করবো ভালোবাসা দিয়েই ! প্রস্তুতি ম্যাচের ৪ টির মধ্যে যখন ৪ টিই হেরে গিয়েছিল বাংলাদেশ তখন আমাদের প্রত্যাশা কোথায় ছিল আর এখন আমরা কোথায় আছি তা একবার ভাবলে তো আমাদের ক্রিকেটাররা বীরের সংবর্ধনাই পাবার কথা – নয় কি ?
প্রশ্ন হচ্ছে- এমন মানসিকতা নিয়ে দলের জয়-পরাজয় দেখতে আমরা তৈরি তো ?

৯৮৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
কবিতার প্রতি ভালোলাগা থেকেই আমার লিখার হাতেখড়ি । কবিতার ছন্দ আমাকে ভীষণ টানে । আর তাই কবিতা পড়া কিংবা লিখায় ছন্দ খুঁজে ফিরি প্রতিনিয়ত । সে কারণেই কি না আহসান হাবীব, জীবনানন্দ কিংবা জসীম উদ্দিনের মতো কবিদের লিখা আমাকে একটু বেশিই টানে ! বিরহের কবিতাও ভীষণ ভালো লাগে । লিখাটা অবশ্য আমার শখের একটা অংশ । লিখায় আমি যে খুব একটা পারদর্শী নই সেটা কেউ সরাসরি না বললেও বুঝতে পারি । তাছাড়া আমার শব্দভাণ্ডার কতটা সীমিত তা আমার লিখা পড়লে যে কেউ বুঝতে পারবেন । তবুও নিজের মনের ক্ষুধা নিবারণ করতে লিখে যাই । লিখতে ভালো লাগে । খুব কঠিন করে লিখতে পারিনা । অবশ্য সেরকম চেষ্টাও যে খুব একটা করা হয় তেমনটাও নয় ! অনলাইন ব্লগে লিখায় হাতেখড়ি এই (২০১৫ সাল) ফেব্রুয়ারিতে, নক্ষত্র ব্লগে । (২০১৫ সাল) মার্চে যুক্ত হলাম চলন্তিকায় । অবশ্য ফেসবুকে বছর দুয়েক আগে থেকেই মাঝে-মধ্যে লিখা হয়েছে । বলতে পারেন নগণ্য এক লেখক আমি- যে কি না শুধু নিজের মনের আনন্দের জন্যই লিখে । আর তাই এখনো (০৮-০৩-২০১৫) পর্যন্ত কোন প্রিন্ট মিডিয়াতে আমার লিখা জমা দেইনি কিংবা দেবার চেষ্টাও করিনি । স্বাভাবিকভাবেই, আমার কোন লিখা কোন প্রিন্ট মিডিয়াতে আজ পর্যন্ত ছাপার অক্ষরে মুদ্রিত হবার সুযোগ পায়নি । ইদানিং অবশ্য এ (প্রিন্ট মিডিয়া) ব্যাপারে একটু আগ্রহ জন্মেছে । সম্ভবত নবম শ্রেনিতে প্রথম কবিতা লিখি । এক বড় ভাই দেখে বলল, "তুমি তো খুব ভালো লিখ । তোমার কবিতাটা দিও ! আমি কম্পিউটারে কম্পোজ করে দেব ।" ছাপার অক্ষরে লিখা হবে আমার কবিতা... ভাবতেই আনন্দ লাগছিল ! সেই থেকে মূলত কাগজ-কলমের সাথে যোগাযোগ । নিয়মিত লিখা হয়নি কখনোই । তবে মাঝে-মধ্যে কিছু ভাবনা মনে এমনভাবে উথালপাতাল শুরু করে যে না লিখা পর্যন্ত মনে শান্তি আসে না । না চাইলেও তাই মাঝে মাঝে লিখতেই হয় । ইদানিং অবশ্য কিছুটা সময় দিচ্ছি এক্ষেত্রে । তবুও সেটা মনের ভাবকে গুছিয়ে তোলার জন্য যথেষ্ট নয় । লিখার ব্যাপারে কবি নজরুলের একটি কথা ভীষণ প্রিয় আমার -"বনের পাখির মতো স্বভাব আমার- কারো ভালো লাগলেও গাই, না লাগলেও গাই !" কবিতা লিখার পাশাপাশি খেলাধুলা করা, খেলা দেখা, পত্রিকা পড়া, টিভি দেখা এমনকি ছোটদের সাথে সময় কাটানোও আমার অন্যতম শখ । তবে সবচেয়ে বড় শখ ভ্রমণ । প্রত্যন্ত গ্রামাঞ্চলের খুব সাধারণ এক পরিবারের ছেলে আমি । ব্যক্তি হিসেবেও খুব সাধারণ । হিসাববিজ্ঞানে মাস্টার্স (২০১২) শেষ করে ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানে কাজ করছি । জীবনে তেমন কোন উচ্চাশা নেই । সবাইকে নিয়ে একটু ভালো থাকা... এই তো চাওয়া !
সর্বমোট পোস্ট: ১১৩ টি
সর্বমোট মন্তব্য: ১৯০০ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০৩-০৮ ০৩:০৩:৫৯ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    হার জিত বড় কথা নয়, ভাল খেলা চাই

    • টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

      সেই প্রত্যাশা আমারও ! আমার মনে হয় এই প্রত্যাশাটা এখন ১৬ কোটি মানুষেরই !
      আশা করি প্রত্যাশা পূরণে সবটুকু মাঠেই দেখাবে টাইগাররা !

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    শুভ কামনা বাংলাদেশ দলের জন্য

    • টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

      শুভ কামনা আশা করি আপনার সাথে সাথে ১৬ কোটি মানুষেরও !
      ভালো খেলবে বাংলাদেশ- এটাই তো এখন সকল হৃদয়ের অভিন্ন ও একমাত্র চাওয়া ।

  3. জসিম উদ্দিন জয় মন্তব্যে বলেছেন:

    কাল বাংলাদেশে জিতবে আশা রাখি । বাংলাদেশ কাল ভারতের সাথে জিতবেই । ইনশাল্লাহ…

    • টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

      এই প্রত্যাশা আপনার সাথে আমারও !
      আশা করি ভালো কিছুই দেখব !
      আল্লাহ্‌ চাহে তো শেষ হাসিটা হাসতে পারি আমরাই !

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বাংলাদেশ জিতলে ও বাংলাদেশ
    হারলেও বাংলাদেশ /////////////
    গরজে উঠো বাংলাদেশ

    • টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

      সত্যিকারের ক্রিকেটপ্রেমীরা এমনই হয় । তারা জয়-পরাজয়ের চেয়ে ক্রিকেটকেই বেশি ভালবাসে ! আশা করছি এমসিজিতেও গর্জন শোনা যাবে টাইগারদের ।

  5. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    এখন কেবল সুখবরের প্রত্যাশায় আঙ্গুলের কড়া গোনা…

  6. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    সেই সুখবর না আসলেও মনে প্রাণে ভালবাসি বাংলাদেশকে, ভালবাসি এ দেশের ক্রিকেটকে !

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top