Today 16 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আজ পবিত্র লাইলাতুল বরাত

লিখেছেন: ব্যবস্থাপনা সম্পাদক | তারিখ: ২৪/০৬/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 784বার পড়া হয়েছে।

sab

আজ পবিত্র লাইলাতুল বরাত। সৌভাগ্যের রজনী। এ রাত মুমিন মুসলমানদের ইবাদত-বন্দেগির। পাপ-পঙ্কিলতা থেকে মুক্তির। এ রাতে মহান আল্লাহতায়ালা তাঁর বান্দাদের প্রতি বরকত ও রহমত নাজিল করেন।

এ কারণেই এ রাতকে লাইলাতুল বরাত বা ভাগ্য পরিবর্তনের রাত বলা হয়। পবিত্র এ রজনী উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া পৃথকভাবে দেশবাসীকে শবেবরাতের শুভেচ্ছা ও আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন।

মহিমান্বিত এ রাত পবিত্র রমজান আগমনের সুখবর বহন করে। এ উপলক্ষে সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ, প্রবন্ধ, সম্পাদকীয় প্রকাশ করেছে। এক হাদিসে উল্লেখ আছে, ব্যাভিচারী ও মুশরিক ছাড়া আর সবার মনোবাঞ্চা এই রাত্রিতে পুরণ করা হবে। তাই এই সৌভাগ্যের রাতে আমরা যেন একটু কষ্ট করে আল্লাহর দরবারে হাত উঠাই। রহমত চাই, মাগফেরাত চাই, উন্নতি চাই আমারদের দেশ, দেশের মানুষ, নিজের পরিবার, আত্বিয়-স্বজন ও বন্ধু-বান্ধবের জন্য।

বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো শবেবরাতের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করছে।

শবেবরাত ফার্সি শব্দ। ‘শব’ অর্থ রাত আর ‘বরাত’ অর্থ ভাগ্য। শবেবরাত অর্থ ভাগ্যরজনী। মহানবী হযরত মোহাম্মদ (সা.) বলেছেন, এ রাতেই মুমিনদের কার্যাবলী আল্লাহর দরবারে পেশ করা হয়।

প্রতি বছরের মতো এবারও শবেবরাত উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান রাতভর ইবাদত-বন্দেগিতে মগ্ন থাকবেন।

এ সময় ওয়াজ, দোয়া মাহফিল, জিকির আজকার ও মিলাদের আয়োজন করা হয়ে থাকে। ইসলামিক ফাউন্ডেশন এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। রাসুল (সা.) বলেছেন, কোন ব্যক্তি ফসল ঘরে তুলতে চাইলে তাকে প্রথমে জমি চাষ ও বীজ বপন করতে হয়। এরপর বীজ থেকে চারা বের হলে তার পরিচর্যা করতে হয়।

তবেই ভাল ফসল আশা করা যায়। একইভাবে বছরের সেরা মাস রমজানে কেউ ক্ষমা ও মুক্তি পেতে আগ্রহী হলে রজব মাসে ইবাদতের পরিবেশ তৈরি করে শাবান মাসে এসে পরিচর্যা অর্থাৎ ইবাদতে অভ্যস্ত হয়ে যেতে হবে।

তবেই রমজানে আল্লাহর পূর্ণাঙ্গ করুণা পাওয়ার উপযোগী হতে পারবে। এ জন্য শাবান মাসকে রাসুল (সা.) নিজের মাস হিসেবে অভিহিত করেছেন। অন্যান্য মাসের তুলনায় এ মাসে তিনি অনেক বেশি রোজা রাখতেন, রাত জেগে ইবাদত-বন্দেগি করতেন।

 

শব-ই-বরাতের নামাজঃ

সাধারণ নফল নামাজের মতই এই নামাজ। যা দুই রাকাত বিশিষ্ট। যত খুশি পড়া যায়। এশার নামাজ শেষ করে বেতের নামাজ পড়ার আগে এই নামাজ পড়া শুরু করা হয়। সুরা ফাতিহার সাথে যে কোন সুরা মিলিয়ে এই নামাজ পড়া যায়। অনেকে সুরা ফাতিহার সাথে সুরা ইখলাস বেজোড় সংখ্যক বার মিলিয়ে পড়েন। ৩, ৫, ৭, ৯, ১১ বার ইত্যাদি। পড়তে পারেন কিন্তু লক্ষ্য রাখবেন ভুল যেন না হয়। তবে সুরা ফাতিহার সাথে সাধারণ ছোট ছোট সুরা মিলিয়ে পড়াই উত্তম।

 

শব-ই-বরাতের নামাজের নিয়তঃ

আপনি যে নামাজ পড়ার উদ্দেশ্যে দাড়িয়েছেন মানের মধ্যে এমন ভাব আনলেই আপনার নিয়ত হয়ে যাবে। আরবি, বাংলা যে কোন ভাষাতেই নিয়ত করতে পারেন। বাংলায় নিয়ত করলে এই ভাবে করতে পারেনঃ “শব-ই-বরাতের দুই রাকাত নফল নামাজ/ সালাত কিবলামুখী হয়ে পড়ছি, আল্লাহু আকবর”।

 

সতর্কতাঃ

মনে রাখতে হবে ফরজ নফলের চেয়ে অনেক বড়। শব-ই-বরাতের নামাজ যেহেতু নফল সেহেতু নফল পড়তে পড়তে ফরজ পড়া ভুলে গেলে বা ঘুমের কারণে পড়তে না পারলে কিন্তু সবই শেষ। অর্থাৎ নফল নামাজ পড়ে পড়ে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়লেন আর এই দিকে ফজরের নামাজ পড়তে পারলেন না। সাবধান এ যেন না হয়। ভাল হয় শব-ই-বরাতের নফল শেষ করে বেতের নামাজ পড়ে এর পর ফজর পড়া। যাই করেন নামাজ পড়েন আর ঘুমান সমস্যা নেই, ঠিক সময় মত উঠে ফজর নামাজ যেন পড়তে পারেন সেই দিকে খেয়াল রাখবেন।

barat

সকলকে পাঁচ ওয়াক্ত ও পবিত্র শব-ই-বরাতের নামাজ পড়বার আহবান জানিয়ে শেষ করছি। …… ওয়া আখেরা দেওয়ানা আনিল হামদুলিল্লাহি রাব্বিল আল আমীন। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুহি ওয়া বারকাতাহু।

-সংকলিত লেখা।

৯১১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৭৫ টি
সর্বমোট মন্তব্য: ৪৫৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৪-২০ ০৫:০৫:২৮ মিনিটে
Visit ব্যবস্থাপনা সম্পাদক Website.
banner

৬ টি মন্তব্য

  1. আজিম হোসেন আকাশ মন্তব্যে বলেছেন:

    আমরা সবাই আল্লাহর দয়া চাইব।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আসুন আমরা এই পবিত্র রজনীতে যার যার ভাগ্য উন্নয়নের জন্য আল্লাহর নিকট দোয়া করি। পাশাপাশি এ দেশে যাতে আমরা সবাই মিলেমিশে থাকতে পারি, হানাহানি মারামারি হিংসা বিদ্বেষ যাতে চিরতরে আমাদের দেশ থেকে দূর হয় সে দো’আও করি।

    • সম্পাদক মন্তব্যে বলেছেন:

      আমির ভাই, সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ। এখানে আমরা সবাই ২/১ শব্দে মন্তব্য করাতে অভ্যস্ত হয়ে গেছি। তার বিপরীতে আপনার মন্তব্য প্রশংসার দাবি রাখে। ভাল থাকুন। আল্লাহ যেন আমাদের সবার সহায় থাকেন।

    • আরিফুর রহমান মন্তব্যে বলেছেন:

      আল্লাহ তা কবুল করুন (আমিন)।

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    সুন্দর লিখেছেন তো !
    অসংখ্য অসংখ্য ভাল লাগা জানিয়ে দিলাম ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top