Today 01 Jun 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আজ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯০তম জন্মবার্ষিকী

লিখেছেন: আমির ইশতিয়াক | তারিখ: ২৫/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1090বার পড়া হয়েছে।

Maikal Modusodon Datta

আজ ২৫ জানুয়ারি, মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯০তম জন্মবার্ষিকী। মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ খ্রিস্টাব্দের ২৫ জানুয়ারি (বাংলা ১২ মাঘ) যশোর জেলার কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদ সংলগ্ন সাগরদাঁড়ী গ্রামে দত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা রাজ নারায়ণ দত্ত, মা জাহ্নবী দেবী। অসাধারণ মেধার অধিকারী মধুসূদন দত্ত ব্যক্তি জীবনে ছিলেন খাম খেয়ালি, বিলাস প্রিয়। যশ খ্যাতির মোহে আচ্ছন্ন মধুসূদন দত্ত হিন্দুধর্ম ত্যাগ করে ১৮৪৩ সালে ৯ ফেব্রুয়ারি খৃস্ট ধর্ম গ্রহণ করেন।

মাদ্রাজে থাকাকালে নীলকর ডুগাল্ট ম্যাকটাভিসের আশ্রিত কন্যা রেবেকা ম্যাকটাভিসকে বিবাহ করেন। এরপর তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের ইংরেজ অধ্যাপকের কন্যা হেনরিয়েটাকে বিবাহ করেন। শিক্ষা জীবনে মধুসূদন গ্রীক, ফার্সি, জার্মান, ল্যাটিন, সংস্কৃত ভাষাসহ বহুভাষা রপ্ত করেন। বহুমাত্রিক প্রতিভার অধিকারী কবি মাইকেল মধুসূদন দত্ত রচনা করেন বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ মহাকাব্য ‘মেঘনাদবধ’। এ ছাড়াও রচনা করেছেন কাব্য- তিলোত্তমা সম্বব, ব্রজাঙ্গনা, বীরঙ্গনা, চতুদর্শপদী কবিতাবলী, নীতিমূলক কবিতা। নাটক- শর্মিষ্ঠা, পদ্মাবতী, কৃষ্ণ কুমারী, মায়া কানন। প্রহসন- বুড়োশালিকের ঘাড়ে রোঁ, একেই কি বলে সভ্যতা, উপকথা- রসাল স্বর্ণ লতিকা, অশ্ব ও কুরঙ্গ, কুক্কট ও মনি, মেঘ ও চাতক, সিংহ ও মশকী। ব্যাঙ্গ রচনা- রোগ শয্যায়, দুর্যোধনের মৃত্যু। ইংরেজী রচনাবলী- দি ক্যাপটিভ লেডি প্রভূতি মধুসূদনের অমর সাহিত্য কর্ম। ।

মাইকেল মধুসূদন দত্ত অসুস্থ হয়ে ১৮৭৩ সালে ২৯ জুন কলকাতাস্থ আলীপুরের জেনারেল হাসপাতালে বেলা ২টার সময় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৩০ জুন সেন্ট জেমস চার্চ এবং ধর্মযাজকের উদ্যোগে খৃস্টীয় রীতি অনুযায়ী কলকাতার লোয়ার সার্কুলার রোডে সমাধিস্থলে তাকে সমাহিত করা হয়।

১,১৬০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমির ইশতিয়াক ১৯৮০ সালের ৩১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর থানার ধরাভাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা শরীফ হোসেন এবং মা আনোয়ারা বেগম এর বড় সন্তান তিনি। স্ত্রী ইয়াছমিন আমির। এক সন্তান আফরিন সুলতানা আনিকা। তিনি প্রাথমিক শিক্ষা শুরু করেন মায়ের কাছ থেকে। মা-ই তার প্রথম পাঠশালা। প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু করেন মাদ্রাসা থেকে আর শেষ করেন বিশ্ববিদ্যালয়ে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নরসিংদী সরকারি কলেজ থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ছাত্রজীবন থেকেই লেখালেখি শুরু করেন। তিনি লেখালেখির প্রেরণা পেয়েছেন বই পড়ে। তিনি গল্প লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করলেও সাহিত্যের সবগুলো শাখায় তাঁর বিচরণ লক্ষ্য করা যায়। তাঁর বেশ কয়েকটি প্রকাশিত গ্রন্থ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য উপন্যাস হলো- এ জীবন শুধু তোমার জন্য ও প্রাণের প্রিয়তমা। তাছাড়া বেশ কিছু সম্মিলিত সংকলনেও তাঁর গল্প ছাপা হয়েছে। তিনি নিয়মিতভাবে বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পত্রিকায় গল্প, কবিতা, ছড়া ও কলাম লিখে যাচ্ছেন। এছাড়া বিভিন্ন ব্লগে নিজের লেখা শেয়ার করছেন। তিনি লেখালেখি করে বেশ কয়েটি পুরস্কারও পেয়েছেন। তিনি প্রথমে আমির হোসেন নামে লিখতেন। বর্তমানে আমির ইশতিয়াক নামে লিখছেন। বর্তমানে তিনি নরসিংদীতে ব্যবসা করছেন। তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা একজন সফল লেখক হওয়া।
সর্বমোট পোস্ট: ২৪১ টি
সর্বমোট মন্তব্য: ৪৭০৯ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৬-০৫ ০৭:৪৪:৩৯ মিনিটে
Visit আমির ইশতিয়াক Website.
banner

১৮ টি মন্তব্য

  1. আহসান হাবীব সুমন মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ আপনাকেও

  3. মো: মালেক জোমাদ্দার মন্তব্যে বলেছেন:

    কবিকে মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ ও শুভেচছা জানাই। ভাল থাকবেন।

  4. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    কবি মাইকেলের জীবনী পেলাম–তাঁকে স্মরণ করার সুযোগ পাওয়া কম কথা নয়–সে সুযোগ আপনার মাধ্যমে হল।ধন্যবাদ সে জন্যে।

  5. কে এইচ মাহবুব মন্তব্যে বলেছেন:

    কবি মাইকেলের জীবনী পেলাম ধন্যবাদ আপনাকে ।

  6. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনাকে ধন্যবাদ

  7. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    চমৎকার পোস্ট আমির ভাই
    অনেক শুভ কামনা।

  8. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    মাইকেল মধুসুদন নিয়ে চমৎকার পোষ্ট টি করার জন্য ধন্যবাদ।

  9. সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

    তথ্যভিত্তিক লেখার জন্য কৃতজ্ঞতা । ধণ্যবাদ ।

  10. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    কবির জন্মদিনে আত্মার শান্তি কামনা করছি

  11. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনাকে ধন্যবাদ আপু

  12. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    কবির জন্ম দিন স্মরণ করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ ।

  13. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনাকেও ধন্যবাদ

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top