Today 22 Jul 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাবনা

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ২০/০২/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 406বার পড়া হয়েছে।

21 feb

বাংলা ভাষার অন্যতম গৌরবজনক একটি ঘটনা হচ্ছে মাতৃভাষা দিবস ২১ শে ফেব্রুয়ারি, এই দিনেমানুষ ভাষার জন্য প্রান দিয়েছে, পৃথিবীর আর কোন ভাষার নেই এই রকম সন্মানজনকইতিহাস, সেই একুশে ফেব্রুয়ারী আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, আমাদেরযা ভাল তা আমরা সবার সাথে ভাগ করে নিয়েছি, সবার সাথে এক কাতারে দাড়িয়েছি, এতে আমাদের সন্মান বেড়েছে, এরকম একটি আন্তর্জাতিক সন্মানের ধারক যে ভাষাতার দায়িত্বও যে অনেক, শুধু নিজের ভাষাকে ভালবাসলেই তা শেষ হবে না অন্যভাষাকেও দিতে হবে মর্যাদা, ভাষাগত সংমিশ্রনে ভাষাও সমৃদ্ধ হয়, ভাষার শব্দ ভাণ্ডারে তৎসম, তদ্ভব ও বিদেশী শব্দের ব্যাবহার থেকেই এটি বোঝা যায়। বুকে বাংলা ভাষার জন্যঅনাবিল ভালোবাসা নিয়ে তাই মিশে যেতে হবে ভাষা ও সাহিত্যের বিশ্বজনীন আসরে । বিশ্ব সাহিত্যের যেবিপুল ভাণ্ডার রয়েছে, বাংলা সাহিত্য তার সংমিশ্রনে এলে সম্ভব পারস্পরিকসমৃদ্ধি।বাংলা সাহিত্যের সব বড় বড় লেখকরাইবিশ্ব সাহিত্যের খুব ভালো পাঠকছিলেন । তাই অন্য ভাষা চর্চা বা ভাষাগত সংমিশ্রণে লাভ বই ক্ষতি সাধন করে নাযদি নিজের মূল্যবোধ ঠিক থাকে, কেউ কেউ আছেন নিজের ভাষাকে ঘৃণা করে অন্যেরকোলে গিয়ে উঠেন, এরা দিকভ্রান্ত, যদি এদের ভেতর খাটি মানুষ থাকে, সাময়িকদিকভ্রান্ত হয় তবে একসময় মাইকেলের মত ঠিকই নিজের মায়ের কাছে ফিরে আসবেঅন্যথায় তার কাজের ফল সে পাবে এতে ভাষার কোন ক্ষতিবৃদ্ধি হবে না । এদের কথাভেবে ভাষাগত সংমিশ্রনে বাঁধা দেওয়ার পক্ষপাতী আমি নই।  আমি সব রঙে নিজেকেরাঙাতে চাই, সমৃদ্ধ হতে চাই সব নক্ষত্রের আলোয় ।

৪০২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

২ টি মন্তব্য

  1. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    সবাইকে একুশের অনিমেষ শুভেচ্ছা ।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আপনাকেও শুভেচ্ছা

    লেখা ভাল লাগল

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top