Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আপনার সফলতার পথে চরম বাধা হয়ে দাঁড়াবে যে ৫ টি কাজ

লিখেছেন: ড. মাহফুজ পারভেজ: | তারিখ: ০১/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 902বার পড়া হয়েছে।

“সফলতা” এটি এমন একটি শব্দ যেটার অনুপস্থিতিতে আপনার সম্পূর্ণ জীবন অর্থহীন অবস্থায় উপনীত হবে। আমাদের জীবনে সফলতার যেমন প্রয়োজনীয়তা অপরিসীম, একইভাবে এই সফলতা অর্জন করার জন্য নিজেকে যোগ্য করে গড়ে তোলার প্রয়োজনীয়তাও অপরিসীম।

মানুষ নিজেই তার সফলতার নির্মাতা। তাই একজন সফল মানুষ হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করতে চাইলে সফলতা লাভের কৌশল ও সফলতার পথের বাধা বিপত্তিগুলো সম্পর্কে আপনার জ্ঞান থাকা অতীব জরুরী। আপনার অল্পকিছু চেষ্টা বা প্রয়াস যেমন আপনাকে সফলতার শীর্ষে নিয়ে যেতে পারে একই রকমভাবে আপনার কিছু ভুলভাল পদক্ষেপ আপনার সফলতার পথের চরম বাধা হিসেবে প্রতীয়মান হতে পারে।

এই ফিচারে জানাবো আপনার সফলতার পথে কি কি কাজ বাধা হয়ে দাঁড়াবে। যাতে আপনি সেসব কাজ এড়িয়ে চলতে পারেন আর হয়তো তা সাহায্য করবে আপনার সফলতা অর্জনে।

1

আপনার পরিকল্পনার অভাব

আপনার জীবনে সাফল্যলাভের পথে অন্যতম অন্তরায় হতে পারে আপনার অপরিকল্পিত জীবন যাপন। সফলতার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটির নাম হচ্ছে পরিকল্পনা, আপনি কোন পথে অগ্রসর হবেন আর কোন পথে গেলে আপনি সাফল্য লাভ করতে পারবেন এ সম্পর্কে যদি আপনার নিজের কোন সুপরিকল্পিত চিন্তা ভাবনা না থাকে তাহলে কোনদিনই সফলতা নামক সোনার হরিণের দেখা পাবেন না। তাই জীবনে নিজেকে সফলদের তালিকায় দেখতে চাইলে আগে নিজের কর্মপদ্ধতির সঠিক পরিকল্পনা তৈরি করুন।

আপনার দায়িত্ব জ্ঞানহীন স্বভাব

জীবনে সাফল্য চাইলে দায়িত্ব এড়িয়ে চলা স্বভাব বাদ দিতে হবে সবার আগে। আপনি যদি প্রতিনিয়ত নিজের কাজের দায়িত্ব এড়িয়ে চলেন বা সবসময় কাজ ফাঁকি দেওয়ার অজুহাত তৈরি করতে থাকেন তাহলে সফলতার দেখা পাওয়া সত্যি ভীষণ রকমের অসম্ভব হয়ে যাবে। তাই জীবনে সফল হতে চাইলে দায়িত্ব নিতে শিখুন দেখবেন সফলতা নিজে থেকে এসে আপনার দ্বারে করা নাড়বে।

আপনি সমালোচনা শুনতে অভ্যস্ত নন

যেকোন মানুষ একটা না একটা সামাজিক গোত্র বা পরিবেশের মধ্যে জীবন যাপন করেন। সেখানে তার সাথে থাকে নানা মানসিকতার নানা মতের মানুষ। আর যেখানে যতো মানুষ সেখানে ততবেশি মতামতের সমাগম ঘটে। আর  তাই আপনার কোন কাজের বিপরীতে ভালো খারাপ এই দুই ধরণের সমালোচনায় আসতে পারে। কিন্তু আপনি যদি কারও সমালোচনাতে রেগে যান বা ভয় পান তাহলে সফলতা অর্জন করা কষ্টকর হয়ে দাঁড়াবে। তাই যদি সফলতা লাভ করতে চান আগে সমালোচনা শোনার বা সহ্য করার মানসিকতা তৈরি করুন।

আপনি ভুল কাজ থেকে শিক্ষা নিতে পারেন না

জীবনে চলার পথে আমাদের দ্বারা অহরহ ভুল কাজ হবে এটাই স্বাভাবিক। কিন্তু বুদ্ধিমান মানুষেরা কখনো একই ভুল কাজ বার বার করেনা। বরং তারা ভুল কাজ থেকে শিক্ষা গ্রহণের চেষ্টা করে। তাই ভুল করে সেই ভুলের মাসুল আঁকড়ে বেঁচে না থেকে ভুল থেকে শিক্ষা লাভ করার চেষ্টা করুন। সাফল্য আপনার সাথী হতে বাধ্য হবে।

আপনি হীনমন্যতায় ভোগেন

একবার যদি আপনি নিজেকে কোন কাজের জন্য নিজের মনের কাছে ছোট বা অযোগ্য হিসেবে ভেবে ফেলেন তাহলে আপনার দ্বারা সেই ভালো কাজ হওয়ার সম্ভাবনা একেবারে তলানিতে গিয়ে পৌঁছায়। সাফল্য লাভের অন্যতম চাবিকাঠি হল আত্মবিশ্বাস, নিজেকে আত্মবিশ্বাসে ভরপুর করে যদি কোন কাজে এগিয়ে যান তাহলে সফলতা আসবেই।

জীবনে সফলতা লাভের জন্য আপনার কাছে কোন আলাদীনের জাদুর চেরাগ থাকবে না। কারও কাছেই থাকেনা। সবাই নিজের চেষ্টা আর নিষ্ঠা দিয়েই জীবনে সাফল্য লাভ করতে সক্ষম হয়। তাই আপনাকেও একই পথ অনুসরণ করতে হবে। তবে হ্যাঁ কারও অন্ধ অনুকরণ না করে নিজের সৃজনশীল ও গঠনমূলক চিন্তা ভাবনা দিয়ে সামনে এগিয়ে যান। সফলতা আপনার ঝুলিতে এসে আপনা আপনি জমা হবে।

৮৮৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
অধ্যাপক, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
সর্বমোট পোস্ট: ২০ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৯ ১১:০৬:২৭ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    সুন্দর লেখা আর ছবি

  2. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    ঠিক বলেছেন – এই পাঁচ শত্রু বিদায় করতে হবে, তবেই সফলতা আসবে।
    ধন্যবাদ ও শুভেচ্ছা রইল।

  3. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর করে কাজের ক্ষেত্রে সমস্যা উতরানোর উপায়গুলো উপস্থাপন করেছেন ।
    শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন ।

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বস শেয়ার করে রাখতে পারবো
    বেশ ভারো লিখা
    ভাল ভাবনার প্রয়াস

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top