Today 23 Apr 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আবদার ও আবদার রক্ষা , অতঃপর পূন্য ভাগাভাগি ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২১/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 811বার পড়া হয়েছে।

এদেশে ব্যবসায়ী নামক এক প্রজাতির জীব আছে যারা ঈশ্বরতূল্য ক্ষমতা রাখে । ইহাদের কর্মে ভেজাল,কার্যেও ভেজাল । ইহাদের বদৌলতে আমরা জন্ম নেই ভেজাল মুখে দিয়ে, জীবন সাঙ্গ করি ভেজাল পান করে । এমনকি মরিবার পর যে বস্ত্রখানি জড়াইয়া জগত ত্যাগ করতে হয় তাহাও ভেজাল ।

 

ইহাদের কিছু অংশ আ-জায়গা কু-জায়গায় গার্মেন্টস খুলে একেবারে রাষ্ট্র উদ্ধার করছে আর ফি বছর আজরাঈলকে ডেকে দেশের জনসংখ্যার লাঘব করছে । একদিকে রপ্তানী আয় বাড়ছে অন্যদিকে হাততালির আওয়াজে কানে তালা লাগার জোগাড় । যত বড় চোর বাটপার’ই হোক বৈদেশিক মুদ্রার রির্জাভে ইহাদের একটা ভূমিকা আছে বটে । তাই কত আয়ে কত বিদেশে পাচার হল, কত লোক মরিল বা রাষ্ট্রের’ই কত টাকা আয়কর ফাঁকি দিল তাহা একেবারে তুচ্ছ । তাছাড়া গরিব মানুষকে একখানা কর্ম দিয়ে দুই নসিকা ছিদ্রতে বায়ু চলাচলে যে মূখ্য ভূমিকা রেখেছে তাতে জগতের বরমাল্য’তো বটেই পরকালও স্হির । তাই ইহাদের ওজর আপওির উপর রাষ্ট্রের একটা নেক নজর থাকা অনাবশ্যক নয় ।

 

প্রতি ঈদ এলেই উনাদের একখানা আবদার রাষ্ট্রের উপর স্হির হয়ে বসে । তমুক বন্ধের দিন ব্যাংক খোলা রাখিতে হবে । না হয় বেচারা কর্মচারীদের বেতন বোনাস তাদের পক্ষে কিছুতেই দেওয়া সম্ভব হবে না । ভাবখানা এমন হঠাৎ করে ক্যালেন্ডারনখানা পয়দা হয়ে তাদের উপর চেপে বসেছে । তারা কিছুই বুঝে উঠতে পারেন নাই । পারিলে একেবারে রাষ্ট্র উদ্ধার করে রমজানের শুরূতেই বেতন বোনাস দিয়ে জাতির একটা এসপার ওসপার করত । নেহায়েত ক্যালেন্ডারের ষড়যন্ত্রে ইহা সম্ভব না । তাই যে করেই হোক তমুক ছুটির দিনে ব্যাংক খোলা রাখতেই হবে ।

 

রাষ্ট্র অতি সজ্জন । দায়িত্বশীলও বটে । তাই মহান ব্যক্তিবর্গের এমন ন্যায়সঙ্গত(!) দাবিকে অগ্রাহ্য করতে পারে না । তাছাড়া গরিব মানুষের বেতন বোনাসের একটা হিল্লে হলে তাদেরও পূন্য হয় । পরকালে পূন্যের আবশ্যকতা আছে বটে ।

 

……………নিঃশব্দ নাগরিক ।

.

৭৯২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top