Today 07 Apr 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আমরা কেন প্রেমে পড়ি?

লিখেছেন: নাসরিন খান রেশমা | তারিখ: ০৭/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 824বার পড়া হয়েছে।

দুটি মানুষ প্রেমে পড়লে শরীরে রাসায়নিক কিছু পদার্থের ছোটাছুটি বেড়ে যায়প্রেম আমার উপরে পড়েছে নাকি আমি প্রেমে পড়েছি? ওর জন্য সারাক্ষণ মন যেন কেমন কেমন করে। কী জানি ছাই!

 

রবিঠাকুরও তো জানতেন না ‘মন কেন এমন করে’।ধরুন, রাস্তায় হাঁটছেন। অস্বাভাবিক কিছু নয়, হঠাত্ একটি দোকানে নজর পড়ল। বেরিয়ে আসছেন একজন মানুষ। সঙ্গে সঙ্গে কী জানি কী হলো, প্রেমে পড়লেন।

1

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, আপনি যদি ব্যাচেলর হয়ে থাকেন কিংবা প্রেম করছেন না, তবে আপনার মন সবসময় এমনভাবেই বিশেষ কাউকে খুঁজে বেড়াচ্ছে। এমনকি আপনি যদি প্রেমে বিশ্বাসী নাও হয়ে থাকেন, তবুও আপনার বেলায় ঠিক এমনটাই ঘটছে।দুটি মানুষ প্রেমে পড়লে শরীরে রাসায়নিক কিছু পদার্থের ছোটাছুটি বেড়ে যায়।

 

বিজ্ঞানীরা এজন্য দায়ী করেছেন এসট্রোজেন ও টেস্টোসটেরন হরমোন দুটিকে। এ তালিকায় আরো রয়েছে ডোপামিন, নরএপিনেফ্রিন, সেরেটনিন, ফিনাইলইথাইলঅ্যামাইন প্রভৃতি। এসব অবশ্য অনেক জানাশোনা বিষয়।সম্প্রতি ডিসকভারি চ্যানেল জানিয়েছে, প্রেমে পড়া এক ধরনের অভিযোজন। তাদের ভাষায়, আমাদের অভিযোজন প্রক্রিয়া লুকিয়ে আছে প্রেমের মধ্যেই।

 

আমাদের জিনে গাঁথা রয়েছে প্রেম। এর সঙ্গী আমাদের পারিপার্শ্বিক অবস্থা। আর এটাই মানব প্রজাতির বংশবর্ধকের ভূমিকায় কাজ করে। তবে শুধু এ কারণেই মানুষ প্রেমে পড়ে না; তারা তাদের সন্তানদেরও ভালোবাসে। এক অর্থে, জৈবিক চাহিদা আমাদের বংশবৃদ্ধিতে সহায়তা করে। অন্যদিকে প্রেম আমাদের উদ্দীপ্ত করে তোলে এবং সন্তান প্রতিপালনে সহায়তা করে যেন বংশানুগতিও স্বাভাবিকভাবে এগোতে থাকে।

৯১০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৩৮ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:৩২:৫৮ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. মুহাম্মদ দিদারুল আলম মন্তব্যে বলেছেন:

    আমারো প্রশ্ন-আমরা কেন প্রেমে পড়ি?

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আমরা কেন প্রেমে পড়ি?
    _____________________________
    এর যথাযথ উত্তর খুজে পেলাম না আপনার লেখায়।

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    দুটি মানুষ প্রেমে পড়লে শরীরে রাসায়নিক কিছু
    পদার্থের ছোটাছুটি বেড়ে যায়প্রেম আমার
    উপরে পড়েছে নাকি আমি প্রেমে পড়েছি?
    শিরনামের সাথে তথ্যের সাথে মিল আছে বলে মনে হচ্ছে না?

  4. শাওন রশিদ মন্তব্যে বলেছেন:

    প্রেম জিনিসটা যেন কি? দুঃখ পাওয়ার জন্য নিজে থেকে নাচতে নাচতে এগিয়ে যাওয়া। প্রেমে পড়া যাবেনা আর। যতই রাসায়নিক বিক্রিয়া ঘটুক।

  5. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বাপরে
    জানলাম

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top