Today 09 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আমাদের অগ্রগতি ও মাসিক পত্রিকা সম্পর্কে জ্ঞাতব্য (সবাইকে পড়ার জন্য অনুরোধ)

লিখেছেন: মুহাম্মদ আনোয়ারুল হক খান | তারিখ: ২৯/০৮/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 1319বার পড়া হয়েছে।

আপনারা জানেন যে কিছু শর্ত সাপেক্ষে একটি প্রতিষ্ঠানের অঙ্গীকার হয়েছে মার্চ’ ১৫ এর মধ্যে চলন্তিকার লেখকের সংখ্যা ১২৫০ এর অধিক +২০,০০০ এর অধিক লেখা + ২,০০,০০০ এর অধিক মন্তব্য  + Alexa ranking এ বাংলাদেশে ৭৫০ এর ভিতরে থাকলে তারা  আমাদের মাসিক ভিত্তিতে ৮০ পৃষ্ঠার পেপারব্যাক নিউজপ্রিন্টে ছাপা ম্যাগাজিনের খরচ বহন করবে। আর সেটা চলন্তিকার যে সব লেখক  আগের মাসে ৫০০ পয়েন্ট অথবা ১০০ এর অধিক মন্তব্য করবেন, তাদের ঠিকানাতে ফ্রি পাঠানো হবে।

 

আমাদের জন্য নির্ধারিত ২২ মাসের মধ্যে আমরা ৩ মাস শেষ করেছি। এই তিন মাসে আমাদের ১৭১ জন লেখক থাকার কথা ছিল, হয়েছে ২১৯ জন। ২৭৫০টি লেখা থাকার কথা ছিল, হয়েছে মাত্র ১০২৬টি। ২৭,৫০০ মন্তব্য থাকার কথা ছিল, হয়েছে মাত্র ৮৭০০টি। Alexa ranking এ বাংলাদেশে ৬০০০ এর ভিতরে থাকার কথা ছিল, এই পোস্ট লেখার সময় আমাদের অবস্থান ১১,৯৭১।

 

প্রাথমিক পর্যবেক্ষণ শেষে তিন মাস পর আজ লিখিত চুক্তি হবার কথা ছিল। আমাদের অগ্রগতিতে আমরা খুশী থাকলেও তারা হতাশ। তারা আপাতত লিখিত চুক্তি করতে অপারগতা প্রকাশ করেছে। আরও কিছুদিন তারা পর্যবেক্ষণ করবে। তারা আমাদের ছয় মাস সময় দিয়ে নিম্নের শর্ত অর্জন করতে বলেছে। করতে পারলে তারা আগের চুক্তিটি করবে, নচেৎ না।

শর্ত ১ / লেখকের সংখ্যা ৩৫০ এর অধিক হতে হবে।

শর্ত ২ / ৫,৫০০ এর অধিক লেখা চলন্তিকাতে প্রকাশিত হতে হবে।

শর্ত ৩ / ৫৫,০০০ এর অধিক মন্তব্য থাকতে হবে।

শর্ত ৪ / Alexa ranking এ বাংলাদেশে ৫০০০ এর ভিতরে থাকতে হবে।

শর্ত ৫ / উপরের সবগুলো নভেম্বর’১৩ এর ভিতরে অর্জন করতে হবে।

 

উপরের সব শর্তগুলোও কঠিন। আর সেসব বিবেচনা করে আমরা ঠিক করেছি, যদি এটা না অর্জন করতে পারি তবুও আমরা মাসিক ভিত্তিতে ৮০ পৃষ্ঠার পেপারব্যাক নিউজপ্রিন্ট ম্যাগাজিন মার্চ’ ১৫ থেকেই বের করব। আর সে জন্য আমরা আমাদের বেশকিছু নিয়ম আর পুরুস্কার পদ্ধতিতে পরিবর্তন এনেছি।

 

পয়েন্ট বণ্টন পদ্ধতি-

১। প্রতি পোস্টের জন্য ১৫ পয়েন্ট

২। প্রতি মন্তব্যের জন্য মন্তব্যকারী পাবেন ২ পয়েন্ট এবং যার লেখাতে মন্তব্য করা হবে তিনি পাবেন ১ পয়েন্ট। ধাঁধা কিনবা কৌতুক এর ক্ষেত্রে এক পোস্টে কমপক্ষে ২০টি ধাঁধা / কৌতুক  থাকতে হবে। ধাঁধার উত্তর পোষ্টের ভিতরেই থাকতে হবে। আর কোন প্রদায়ক এক মাসে  ধাঁধা / কৌতুক  এর প্রতিটির ক্ষেত্রে দুইটির অধিক পোস্ট দিতে পারবেন না।

৩। একবার লগইন ও লগআউট করার মাঝের সময় ন্যূনতম ১ ঘণ্টা হলেই পাবেন ২ বোনাস পয়েন্ট।

৪। প্রতি মন্তব্য মুছে দেবার জন্য ৫ পয়েন্ট কাটা যাবে।

৫। Alexa.com এ চলন্তিকা নিয়ে review comment করলে ২৫ পয়েন্ট, এটি মাসে একবার। review comment করার জন্য চলন্তিকা পরিসংখ্যান এর like our site  এ ক্লিক করে Alexa.com এ গিয়ে কমেন্ট করুন। তারপর ইমেইল এর মাধ্যমে mahkbd@gmail.com এ সম্পাদককে জানান। পরবর্তী মাসে যদি আবার ২৫ পয়েন্ট পেতে চান তবে নতুন একটি ইমেইল ঠিকানা থেকে Alexa.com এ মন্তব্য করতে হবে। মন্তব্যের শেষে অবশ্যই আপনার নাম লিখে দিবেন, তাহলে সহজেই আপনাকে নিশ্চিত করা যাবে।

৬। যদি কেউ ২/১ শব্দে মন্তব্য করেন আর সেটা যদি বার বার হয় এবং যদি প্রমানিত হয় যে পয়েন্ট এর জন্য মন্তব্য হচ্ছে তবে সেটা মুছে দেওয়া হবে।

৭। বাংলার পরিবর্তে ইংরেজিতে মন্তব্য করলে ৫ পয়েন্ট কাটা যাবে।

৮। অযৌক্তিক মন্তব্য করলে ৫ পয়েন্ট কাটা যাবে। আপনারা সবাই বেশি বেশি লিখুন, সুন্দর ও গঠনমূলক মন্তব্য করুন।

 

 

পুরষ্কার পদ্ধতি

ক্যাটাগরি ১ – সেরা তিনজন প্রদায়ক

পয়েন্ট এর ভিত্তিতে সেরা তিনজন প্রদায়ক কে অর্জিত পয়েন্ট এর ৩% হারে টাকা দেওয়া হবে।

 

ক্যাটাগরি ২ – সেরা সমালোচক

প্রতিমাসে যে ইবুক বের হবে, সেখানে যার মন্তব্য সর্বাধিক থাকবে তিনি “জিরো ২ ইনফিনিটি” ম্যাগাজিন এর চলতি কপি পাবেন। আমাদের পত্রিকা বের হলে সেটাই দেওয়া হবে। আশা রাখি সবাই এখন থেকে আকর্ষণীয় ও গঠনমূলক মন্তব্য করবেন।

 

ক্যাটাগরি ৩ – সেরা লেখার সেরা লেখক

লেখার ভিত্তিতে প্রতি মাসে সেরা লেখককে পুরষ্কার হিসাবে যে কোন একটি বিদেশী ভাষা শিক্ষার পূর্ণ ম্যানুয়াল দেওয়া হবে।

 

ক্যাটাগরি ৪ –  অন্যান্য

গতকাল সম্পাদক সাহেব জানিয়েছেন, যে সব প্রদায়ক ৭৫০ কিংবা তার অধিক লেখা এবং যে কোন ১২টি মাস ১০০০ এর অধিক মন্তব্য করবেন তিনি মার্চ’ ১৫ থেকে প্রকাশিতব্য চলন্তিকার মাসিক পত্রিকার প্রতিটি কপি ফ্রী পেতে থাকবেন। শর্তগুলোও কঠিন। আমরা তাই ফ্রী পত্রিকার ব্যাপারটি আরও সহজ করতে চাই।  তাই বলছি, প্রতি মাসে যারা মাসে ৩০০০ এর অধিক পয়েন্ট পাবেন এবং যাদের লেখা মাসে ৪০০০ এর অধিকবার পড়া হবে তারা চলন্তিকার পরবর্তী মাসের পত্রিকা উপহার পাবেন। যেহেতু মার্চ’১৫ থেকে আমাদের পত্রিকা বের হবে সেহেতু সেই পরজুন্ত আমরা এখানে  তাদের নাম প্রকাশ করে যাব। যদি কেউ একাধিক মাসে এই যোগ্যতা অর্জন করেন তবে তিনি একাধিক কপি পাবেন।

 

একই লেখক / প্রদায়ক সবগুলো ক্যাটাগরিতেই বিবেচিত হতে পারবেন।

 

কিভাবে অধিক পয়েন্ট পেতে পারেন?

১। বেশি বেশি পোস্ট করুন। প্রতি পোস্টে ১৫ পয়েন্ট।

২। বেশি বেশি মন্তব্য করুন, প্রতি মন্তব্যের জন্য পাবেন ২ পয়েন্ট।

৩। যখনই ইন্টারনেটে আসবেন তখনই একবার চলন্তিকাতে ঢু মারুন। কারন একবার লগইন ও লগআউট করার মাঝের সময় ন্যূনতম ১ ঘণ্টা হলেই পাবেন ২ বোনাস পয়েন্ট।

 

কিভাবে আপনার লেখা ৪০০০ এর অধিক বার পড়া হতে পারে?

১। বেশি বেশি লিখলে বেশি বেশি পড়া হতে পারে।

২। লেখা প্রকাশের সাথে সাথে ফেসবুকে শেয়ার করতে পারেন। তবে আপনাকে একটু টেকনিক্যালি শেয়ার করতে হবে। আর সেটা হতে পারে দুই ধাপে –

ক। আপনার নিজের ওয়ালে। চেষ্টা করুন যেন আপনার বন্ধুর সংখ্যা বেশি হয়। আপনার পছন্দের ১০ জন বন্ধুর ওয়ালে আপনার লেখা শেয়ার করুন।

খ। ফেসবুকে ৫টি গ্রুপের সদস্য হন। আর সেখানে আপনার লেখা প্রকাশের সাথে সাথে শেয়ার করুন।

৩। আপনি ১৫০ জনের একটি ইমেইল লিস্ট তৈরি করুন, যারা আপনার ইমেইল পাবার পর লিঙ্ক ক্লিক করে আপনার লেখা পড়তে পারে। লেখা প্রকাশের সাথে সাথে তাদেরকে মেইল করতে পারেন। একজনকে To দিয়ে বাকী সবাইকে   CC তে পারেন।

 

আপনি যদি মাসে ২০টি লেখা লিখেন আর উপরের পদ্ধতিটি অনুসরন করেন তাহলে আপনার লেখা ৪০০০ এর অধিক বার পড়া হতে পারে। মাসে কতবার আপনার লেখা পড়া হল জানতে এডমিন প্যানেল এ আপনার প্রোফাইল পেজের নিচের অংশ দেখুন।

 

এভাবে ধীরে ধীরে আপনি আপনার পরিচিত সার্কেল থেকে একসময় আরও অনেকের কাছেই পরিচিত লেখক / প্রদায়ক হয়ে উঠতে পারেনআপনাদের এই সাফল্যের সাথে আমরাও থাকতে চাই

 

 

১,৪৯৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমার জন্ম পিরোজপুরে নানা বাড়িতে। দাদা বাড়িও পিরোজপুরে। পিরোজপুর শহরের সার্কিট হাউজ – ফায়ার সার্ভিস এর মাঝখানে আমাদের বাড়ি। পিরোজপুর আমার কাছে স্বপ্নের শহর। যদিও ক্লাস থ্রী থেকে আমি ঢাকাতে মানুষ। এসএসসি ১৯৯৬ সালে। পড়াশুনা করেছি ফার্মেসিতে, পরে এমবিএ করেছি আন্তর্জাতিক বিপননে। জুলাই ১৫, ২০১১ থেকে সব ধরনের রাজনৈতিক আলোচনা থেকে অবসর নিয়েছি। বিশেষ ব্যক্তিত্বঃ নবিজী রাজনৈতিক ব্যক্তিত্বঃ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যে ব্যক্তিত্ব আমাকে টানেঃ ডঃ মুহম্মদ ইউনুস প্রিয় লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ, হেনরি রাইডার, জুল ভান প্রিয় টিভি সিরিয়ালঃ Spellbinder, Spellbinder 2: Land of the Dragon Lord, The girl from tomorrow, Tomorrows end, Time Trax, MacGyver, Alice in Wonderland, The Chronicles of Narnia প্রিয় টিভি নাটকঃ কোথাও কেউ নেই, অয়োময়, রুপনগর, বহুব্রিহী, বার রকম মানুষ প্রিয় টিভি শোঃ ইত্যাদি, সিসিমপুর, Pumpkin Patch Show লেখালেখি আমার শুধু শখই না, মনে হয় যেন রক্তের টান। বিশেষ করে বিজ্ঞান-কল্পকাহিনি। বিজ্ঞান-কল্পকাহিনি আমার কাছে রঙ্গিন ঘুড়ির মত। কল্পনার সীমানা পেরিয়ে যে ছুটে চলে মহাজগতিক পরিমণ্ডলে। এ যেন সময়টাকে স্থির করে দিয়ে এর আদি-অন্ত দেখার মত। তারপরও এ ঘুড়ি যেমন ইচ্ছে তেমন উড়তে পারে না, সুতোয়ে টান পড়ে বলে। এ টান যুক্তির টান। যৌক্তিক কল্পনা বললে ভুল হয় না। তারপরও নিজ ইচ্ছেয়ে সুতোটাকে ছিঁড়ে দিতে ভাল লাগে মাঝে মাঝে। আমি যেমন নিজে স্বপ্ন দেখি তেমনি সবাইকে স্বপ্ন দেখাতে চাই। অঞ্জন দত্তের ভাষায় বলতে হয়, ‘মাঝরাতে ঘুম ভেঙে যখন-তখন কান্না পায়, তবু স্বপ্ন দেখার এই প্রবল ইচ্ছাটা কিছুতেই মরবার নয়।’ কনফুসিয়াসের এই লাইন টা আমাকে খুব টানে … journey of a thousand miles begins with a single step। আমার প্রথম লেখা প্রকাশ হয় ১৯৯৬ সালে আধুনালুপ্ত বিজ্ঞান সাপ্তাহিক আহরহ তে। আমার নিজের একটা ব্লগ আছে, mahkbd.blogspot.com। আমার ইমেইল mahkbd@gmail.com।
সর্বমোট পোস্ট: ৯৬ টি
সর্বমোট মন্তব্য: ১৫৫ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-১১ ০৩:১৪:৫৫ মিনিটে
banner

৩১ টি মন্তব্য

  1. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    উপরে যে সকল শর্তের ব্যাপারে আলোচনা করলেন, আসলেই শর্তগুলো অনেক কঠিন। শ্রত পূরণ করতে হলে সবার আগে যা করতে হবে তা হল, লেখকের সংখ্যা বাড়ানো প্রয়োজন। আমি আমার নিজ উদ্যোগে বিভিন্ন ব্লগ ও ফেইসবুকে যাদেরকে কবিতা লেখতে দেখেছি সবার সাথে চলন্তিকার ব্যাপারে কথা বলেছি এবং তা ফলও ভালো হয়েছে। তাদের অনেককেই এখন চলন্তিকায় পোস্ট দিতে দেখি।

    শর্তপূরণ না হলেও যে আপনারা মাসিক ভিত্তিতে ৮০ পৃষ্ঠার পেপারব্যাক নিউজপ্রিন্ট ম্যাগাজিন মার্চ’ ১৫ থেকেই বের করার যে সিদ্ধান্ত নিয়েছেন, এটা সত্যি সাহসী ও প্রশংসনীয় উদ্যোগ। চলন্তিকা ও আপনাদের মঙ্গল কামনা করছি।

  2. তুষার আহসান মন্তব্যে বলেছেন:

    “শর্তপূরণ না হলেও যে আপনারা মাসিক ভিত্তিতে ৮০ পৃষ্ঠার পেপারব্যাক নিউজপ্রিন্ট ম্যাগাজিন মার্চ’ ১৫ থেকেই বের করার যে সিদ্ধান্ত নিয়েছেন, এটা সত্যি সাহসী ও প্রশংসনীয় উদ্যোগ। চলন্তিকা ও আপনাদের মঙ্গল কামনা করছি।”

    মিন্টু ভাইয়ের সাথে একমত।

    শুভ কামনা।

  3. ওয়াহিদ উদ্দিন মন্তব্যে বলেছেন:

    নিয়ম আর পুরস্কার পদ্ধতিতে পরিবর্তন আনার জন্য ধন্যবাদ।

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    শর্তগুলো সত্যিই অত্যন্ত কঠিন। লেখক সংখ্যা বাড়ানোর কোন বিকল্প নেই। এব্যাপারে আমি বেশ কিছু উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু এখানকার পয়েন্ট পদ্ধতি ও পুরষ্কারের ব্যাপারে অনেকে দ্বিমত পোষণ করে আসছেন বলে তাদেরকে এ ব্লগে আনতে পারছি না। তারপরও আমার পরিচিত অনেকে এ ব্লগে লিখছেন।
    “শর্তপূরণ না হলেও যে আপনারা মাসিক ভিত্তিতে ৮০ পৃষ্ঠার পেপারব্যাক নিউজপ্রিন্ট ম্যাগাজিন মার্চ’ ১৫ থেকেই বের করার যে সিদ্ধান্ত নিয়েছেন তা সত্যিই প্রশংসনীয় উদ্যোগ। সাধুবাদ জানাই।

  5. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    valo uddog

  6. মোসাদ্দেক মন্তব্যে বলেছেন:

    আমি একটি বিষয় বুঝতে পারছিনা..চরন্তিকায় যখন মন্তব্র করব ভাবছি তখন দেখি বাংলা লিখার অপশনই নেই..আবার ইংরেজীতে লিখলে পয়েন্ট কাটা হবে..কোনটা করব মন্তব্য করলে পয়েন্ট ক্রস না করলে পয়েন্ট নেই?

    অভ্র আমি ব্যবহার করতে পারিনা তাই মন্তব্য করতে ইচ্ছে হলে অন্য ব্লগের পাতা হতে মন্তব্য লিখে আনতে হয়…….তাই সম্পাদকের কাছে পরামর্শ চাই!!!!

  7. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনার কম্পিউটারে বিজয় ৫২ বা অভ্র ইনিস্টল করুন। তার পর মন্তব্যের ঘরে কার্সর রেখে Ctrl+Alt+V কীদ্বয় একত্রে চাপুন। এবার লিখতে থাকুন মাতৃভাষা বাংলা।

  8. আলামগীর কবির মন্তব্যে বলেছেন:

    চলন্তিকার জন্য শুভ কামনা রইল। চলন্তিকায় কিভাবে লেখক বাড়ানো যায় সে চেষ্টা করছি। যাইহোক সময়ের অভাবে আমি বেশ কিছুদিন লেখা দিতে পারিনি। এখন থেকে আশাকরি লেখা পোস্ট করব।

  9. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    অনেক শর্ত রয়েছে–চেষ্টা করা যেতে পারে যতগুলি সম্ভব ফুলফিল করার।ধন্যবাদ।

  10. রফিক আল জায়েদ মন্তব্যে বলেছেন:

    লেগে থাকলে সফলতা আসবেই। দারুন উদ্যোগ গ্রহণ করেছেন।

  11. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    শর্তগুলো বেশ কঠিন। শর্ত পূরণ করতে হলে লেখক সংখ্যা বাড়াতে হবে। প্রথম পাতায় একসাথে একের বেশী লেখা প্রকাশে বাধা থাকায় বিদ্যমান লেখকরা চাইলেও বেশী লিখতে পারছেন না।
    তবে পত্রিকা প্রকাশের উদ্যোগ নেবার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ।

  12. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    ’’প্রতি মন্তব্যের জন্য মন্তব্যকারী পাবেন ২ পয়েন্ট এবং যার লেখাতে মন্তব্য করা হবে তিনি পাবেন ১ পয়েন্ট।’’-এটা কখন থেকে চালু হবে ? এখনো মন্তব্যের জন্য ১ পয়েন্ট্ই পাচ্ছি যে !

  13. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    সক্রিয় লেখক কম থাকায় পোস্ট কম হচ্ছে। ফলে একসাথে প্রথম পৃষ্ঠায় একটির বেশী লেখা দেবার বিষয়ে নিষেধাজ্ঞা থাকায় বেশী সক্রিয় লেখকরা পোস্ট বাড়াতে পারছেন না।

  14. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    একটি ভাল উদ্যোগ
    সহযোগিতা করার চেষ্টা করব

  15. আলামগীর কবির মন্তব্যে বলেছেন:

    অবশ্রই ভাল উদ্যোগ আমরা সকলে মিলে সহযোগিতা করব।

  16. আরজু মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ আনোয়ার ভাই। এতো অনেক আনন্দের খবর। আমি খুব আগ্রহ নিয়ে পত্রিকার জন্য বসে থাকব। প্রার্থনা করছি প্রতি মাসে যেন আমি একটা ফ্রি পত্রিকার জন্য নির্বাচিত হই ৪০০০ পয়েন্ট সহ। লোল। আল্লাহ আপনার অনেক ভালো করুক। আমার দিক থেকে এই পত্রিকা র জন্য যা করতে বলবেন তাই করতে চেষ্টা করব ইনশাল্লাহ।

  17. আরজু মন্তব্যে বলেছেন:

    আমি যেমন নিজে স্বপ্ন দেখি তেমনি সবাইকে স্বপ্ন দেখাতে চাই। অঞ্জন দত্তের ভাষায় বলতে হয়, ‘মাঝরাতে ঘুম ভেঙে যখন-তখন কান্না পায়, তবু স্বপ্ন দেখার এই প্রবল ইচ্ছাটা কিছুতেই মরবার নয়।’ কনফুসিয়াসের এই লাইন টা আমাকে খুব টানে … journey of a thousand miles begins with a single step।

    আমিও আপনার মত নিজে স্বপ্ন দেখি তেমনি সবাইকে স্বপ্ন দেখাতে চাই আপনার জন্য থাকলো অনেক শুভকামনা।

  18. সপ্নিল রায় মন্তব্যে বলেছেন:

    সাথে থাকবো আমি ।

  19. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    উদ্দ্যেগটা অবশ্যই প্রশংসনীয় এবং একটা সাহিত্যমানসম্পন্ন ব্লগ সার্বিক দিক থেকে গ্রহণযোগ্যতা পেতে গেলে কিছুটা কষ্ট তো করতেই হবে…সম্পাদকেকে ধন্যবাদ দিতে চাই যে তিনি যথারীতি সবাইকে আপডেটগুলো দিচ্ছেন এবং সকলের সহযোগীতা কামনা করছেন…

  20. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    আল্লাহ যেন চলন্তিকাকে সম্মানের সহিত সফলতা দান করেন ।
    আমীন

  21. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

  22. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    দেরীতে হলেও জানলাম

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top