Today 13 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আমাদের ছায়াপথেই আরেক পৃথিবীর সন্ধান?

লিখেছেন: অনিরুদ্ধ বুলবুল | তারিখ: ২৮/০৭/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 759বার পড়া হয়েছে।

2nd Earth

আজ যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গবেষকেরা একটি সুসংবাদ দিতে পারেন। আমাদের এই মিল্কিওয়ে ছায়াপথের কোনায় পৃথিবী সদৃশ আরেকটি গ্রহের আবিষ্কারের ঘোষণা দিতে পারেন তাঁরা।

আজ বৃহস্পতিবার নতুন আবিষ্কার সম্পর্কে জানানোর জন্য একটি সংবাদ সম্মেলন ডেকেছে নাসা। মিল্কিওয়ে গ্যালাক্সি পর্যবেক্ষণকারী কেপলার নভোযান থেকে প্রাপ্ত তথ্য জানাবেন তাঁরা।

২০০৯ সালের মে মাস থেকে আমাদের সৌরজগতের বাইরে নতুন গ্রহের সন্ধানের জন্য কাজ করে যাচ্ছে কেপলার মিশন। এখন পর্যন্ত ‘গোল্ডিলক জোন’ এলাকায় পৃথিবী সদৃশ চার হাজার গ্রহের খোঁজ দিয়েছে বিশেষভাবে তৈরি এই কেপলার স্পেস অবজারভেটরি। গোল্ডিলক জোন হচ্ছে মিল্কিওয়ে ছায়াপথের নাতিশীতোষ্ণ অঞ্চল যেখানে বসবাসের উপযোগী গ্রহ থাকতে পারে বলে গবেষকেরা ধারণা করেন।

গবেষকেরা এবারে পৃথিবীর সঙ্গে অনেক বেশি মিল রয়েছে এমন একটি গ্রহ আবিষ্কারের ঘোষণা দিতে পারেন। আমাদের সূর্যের মতো কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এ রকম একটি বা যমজ গ্রহের কথাও জানাতে পারেন তাঁরা। আমাদের সৌরজগতের বাইরে এলিয়েন বা ভিনগ্রহবাসীর সভ্যতা গড়ে উঠেছে সেই ধারণার ওপর নতুন করে আশা জাগাবে এই আবিষ্কার।

চলতি সপ্তাহে বিখ্যাত ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং ও জ্যোতির্বিদ রয়্যাল লর্ড মার্টিন রিজ সৌরজগতের বাইরে মিল্কিওয়ে ছায়াপথে এলিয়েন বা বুদ্ধিমান ভিনগ্রহের প্রাণী খোঁজার জন্য ১০ কোটি মার্কিন ডলারের উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

মহাকাশে পৃথিবীুসদৃশ অনেক গ্রহই রয়েছে সে বিষয়ে এখন গবেষকেরা এক রকম নিশ্চিত হয়েছেন। তবে তাঁদের বক্তব্য্ত এসব গ্রহের কোনটি গ্যাসীয় আবার কোনোটি পাথুরে। যে সব নক্ষত্রকে কেন্দ্র করে এই গ্রহগুলো ঘোরে, নক্ষত্র থেকে খুব কাছে থাকার কারণেই এখানে প্রাণ ধারণের উপযোগী পরিবেশ থাকে না।

গবেষকেরা মনে করেন, পৃথিবীতে যেহেতু প্রাণ উদ্ভবের জন্য তরল পানি অত্যাবশ্যকীয় তাই যেসব গ্রহে তরল পানির অস্তিত্ব আছে সেখানে এলিয়েন থাকতে পারে।

তথ্যসূত্রঃ http://www.now-bd.com/2015/07/23/420278.htm

৭৫৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
কৈফিয়ত - তোমরা যে যা-ই ব'ল না বন্ধু; এ যেন এক - 'দায়মুক্তির অভিনব কৌশল'! যেন-বা এক শুদ্ধি অভিযান - 'উকুন মেরেই জঙ্গল সাফ'!! প্রতিঘাতের অগ্নি-শলাকা হৃদয় পাশরে দলে - শুক্তি নিকেশে মুক্তো গড়ায় ঝিনুকের দেহ গলে!! মন মুকুরের নিঃসীম তিমিরে প্রতিবিম্ব সম - মেলে যাই কটু জীর্ণ-প্রলেপ ধূলি-কণা-কাদা যত। রসনা যার ঘর্ষনে মাজা সুর তায় অসুরের দানব মানবে শুনেছ কি কভু খেলে হোলি সমীরে? কাব্য করি না বড়, নিরেট গদ্যও জানিনে যে, উষ্ণ কুসুমে ছেয়ে নিয়ো তায় - যদি বা লাগে বাজে। ব্যঙ্গ করো না বন্ধু আমারে অচ্ছুত কিছু নই, সীমানা পেরিয়ে গেলে জানি; পাবে না তো আর থৈ। যৌবন যার মৌ-বন জুড়ে ঝরা পাতা গান গায় নব্য কুঁড়ির কুসুম অধরে বোলতা-বিছুটি হুল ফুটায়!! ভাল নই, তবু বিশ্বাসী - ভালবাসার চাষবাসে, জীবন মরুতে ফুটে না কো ফুল কোন অশ্রুবারীর সিঞ্চনে। প্রাণের দায়ে এঁকে যাই কিছু নিষ্ঠুর পদাবলী: দোহাই লাগে, এ দায় যে গো; শুধুই আমার, কেউ না যেন দুঃখ পায়।
সর্বমোট পোস্ট: ১৪৩ টি
সর্বমোট মন্তব্য: ২৪২২ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০২-১৪ ০২:৫৯:৫৩ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভাল লাগা জানিযে গেলাম কবি
    নাইস ভাবনা

  2. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    কবিকে অশেষ ধন্যবাদ ও সান্ধ্য শুভেচ্ছা রইল –

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    পেপারে পড়লাম সেদিন

    বাস উপযোগি গ্রহ পাইলে চকে যেতাম সেখানে

    ধন্যবাদ সুন্দর তথ্য শেয়ারের জন্য

  4. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    “চকে যেতাম” শব্দ যুগল আমায় বিভ্রমে ফেলেছে।
    এর অর্থ বুঝি কিন্তু সঠিক বোধটা ধরতে পারি নি।
    এটা কি ‘সাইট সিইং’ এ যাওয়ার মত কিছু?
    ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন –

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top