Today 18 Nov 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আমার জন্মস্থান ও প্রানের শহর সাহিত্য সংস্কৃতি সমৃদ্ধ ফরিদপুর জেলার কথা বলছি

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ০৩/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 677বার পড়া হয়েছে।

Faridpur

আমার জন্মস্থান প্রানের শহর ফরিদপুর । এর রয়েছে এক সমৃদ্ধ সাহিত্য ও সাংস্কৃতিক ইতিহাস । ফরিদপুর বাংলাদেশের বিভাজন পূর্ব ১৭ জেলার অন্যতম । ফরিদপুরের অসংখ্য কৃতি সন্তান বাংলাদেশের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের স্বকীয়তার সাক্ষর রেখে নিজেদের এবং জেলার মুখ উজ্জ্বল করেছেন, করছেন ও করবেন । এদের ভেতর আছেন সুনীল গঙ্গোপাধ্যায়ের ( জন্ম অধুনা বাংলাদেশের ফরিদপুরে।শৈশবে তিনি কলকাতায় চলে আসেন )  এছাড়াও পল্লীকবি জসীম উদ্দীন ( ১৯০৩-১৯৭৬), হামিদা খানম (১৯২৩-২০১১), ফিরোজা বেগম(১৯৩০-২০১৪), রশিদ চৌধুরী(১৯৩২-১৯৮৬), রাজিয়া খান (১৯৩৬-২০১১), অমল বোস(১৯৪৩-২০১২), তারেক মাসুদ (১৯৫৭-২০১১), শিল্পী ফকির আলমগীর, ফজলুর রহমান বাবু(১৯৬০)সহ আরও অনেকে । এখানকার মানুষ বরাবরই বন্ধু বৎসল, আন্তরিক ও আত্নমর্যাদা সম্পর্ণ । বৃহত্তর ফরিদপুরের মানুষ আজ জীবন ও জীবিকার প্রয়োজনে ফরিদপুর সহ বাংলাদেশের বিভিন্ন জেলা তথা সারা পৃথিবীতে নিজস্ব অবস্থান সমাসীন আছেন । ফেসবুকের জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কে বৃহত্তর ফরিদপুরের মানুষ, তাদের পরিজন, বন্ধু ও শুভানুধ্যায়ীদের মাঝে সম্পর্ক ও যোগাযোগের সেতু বন্ধন গড়ে তোলার উদ্দ্যেশে আজ থেকে কয়েক বছর আগে আমার হাতে জন্ম ফেসবুক গ্রুপ Faridpur Facebook Zone । এই আপাত বিচ্ছিন্ন হয়ে যাওয়া ফরিদপুর পরিবারকে একসুত্রে গাথার, একটি ভার্চুয়াল পরিবার গড়ে তোলার ভেতরেই এই গ্রুপের সার্থকতা । আজ এই পরিবারের সদস্য সংখ্যা ১২০০০ অতিক্রম করেছে, সে হিসেবে এটি ফরিদপুরের প্রতিনিধিত্বকারী সবচেয়ে বড় ফেসবুক গ্রুপ, ফরিদপুরের প্রতি মানুষের ভালোবাসা ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহনে গ্রুপটি আজকের এই অবস্থানে এসেছে । আজ যারা এই গ্রুপের সাথে আছেন তাদের ধন্যবাদ দিয়ে খাটো করতে চাইনা কারন সবাইকে নিয়েই এই গ্রুপ, সবাই আছে বলেই এই গ্রুপ আছে । এটি আপনার, আমার, আমাদের গ্রুপ । কিন্তু আজও ফরিদপুর পরিবারের অনেকেই আমাদের সদস্য তালিকার বাইরে রয়ে গেছেন যাদের ছাড়া এই গ্রুউপ সম্পূর্ণ নয় । তাই বন্ধুরা তোমরা যদি ফরিদপুরকে ভালোবাসো তবে তোমরা আমাদের সাথে যোগ দাও আর যারা আমাদের সাথে আছো তারা তোমাদের পরিজন, বন্ধু ও শুভানুধ্যায়ীদেরকে এখানে অন্তর্ভুক্ত কর যাতে আমরা সত্যিকার অর্থে একটি ভার্চুয়াল পরিবার হয়ে উঠতে পারি, হয়ে উঠতে পারি ফেসবুকে একটুকরো সত্যিকার ফরিদপুর । গ্রুপ সংক্রান্ত বিষয়ে কারো কোন মতামত, বা পরামর্শ থাকলেও তা জানাতে অনুরোধ রইল ।

ফেসবুক গ্রুপ ঠিকানাঃ

https://www.facebook.com/groups/faridpuronlinezone

গ্রুপের পাশাপাশি সবাইকে স্বাগত জানাই Faridpur Facebook Zone এর সদ্য যাত্রা শুরু করা Official Fan Page “ফেসবুকে একটুকরো ফরিদপুর”এ । Faridpur Facebook Zone আপনার, আমার, আমাদের গ্রুপ । ফরিদপুরের প্রতি মানুষের ভালোবাসা ও স্বতঃস্ফূর্ত অংশ ফরিদপুরের প্রতিনিধিত্বকারী প্রথম ও সর্ববৃহৎ ফেসবুক গ্রুপ হিসাবে আমাদের সদস্য সংখ্যা আজ ১২ হাজার অতিক্রম করেছে । এই গ্রুপ আমাদের ফরিদপুরবাসী, আমাদের বন্ধু ও পরিজনদের জন্য হতে পারে অনলাইন মিলনমেলা, যারা ফরিদপুরে আছেন, যারা ফরিদপুরের বাইরে আছেন সবাই এসে দাড়াতে পারেন এই অভিন্ন প্ল্যাটফর্মে, আসুন এই গ্রুপের পক্ষ থেকে এজন্য সবাই হাতে হাত মিলিয়ে আরও সামনে এগিয়ে যাই। মানুষের মত পার্থক্য থাকবেই, এই মত পার্থক্যকে আমরা শুভ হিসসবেই দেখি, এর ফলেই আমরা ভিন্ন ভিন্ন দিক ও চিন্তাধারার মুখোমুখি হতে পারি, যার থেকে সেরাটা বেছে নেয়া যায়, এভাবেই জাতি হিসেবে মানুষ এগিয়ে যায়, তবে আমাদের ফরিদপুর বাসীদের ভেতর একটি বিষয়ে দ্বিমত বা দ্বন্দ্ব নেই তা হল ফরিদপুরের প্রতি মানুষের ভালোবাসা। এটিই আমাদের শক্তি, এই শক্তিবলে আজ আমরা এক হয়েছি, এবং যেতে হবে আরও বহুদুর । এই প্রয়াস থেকেই যাত্রা শুরু Faridpur Facebook Zone এর Official Fan Page “অনলাইনে একটুকরো ফরিদপুর” । গ্রুপের মত ফ্যান পেজেও বন্ধুদের সবাইকে সাথে নিয়ে সামনে এগিয়ে যেতে চাই । পেজটি লাইক দিয়ে ফরিদপুরের সাথেই থাকুন ।

ফেসবুক পেজ ঠিকানাঃ

https://www.facebook.com/ektukrofaridpur

৬৬৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

৬ টি মন্তব্য

  1. তৌহিদুল ইসলাম ভুঁইয়া মন্তব্যে বলেছেন:

    আমি ফরিদপুরের বাসিন্দা নই। তারপরো ফরিদপুর জেলার কিছু বন্ধুবৎসল মানুষকে দেখে ফরিদপুর সম্পর্কে জানতে আগ্রহী। তাই আমি আপনাদের পেইজে লাইক দিয়ে সক্রিয় হলাম। আশা করছি জানা আগ্রহ পূর্ণ করবেন।

  2. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    এই পেজ কেবল শুরু, মানুষের ভালোবাসায় এগিয়ে যেতে চাই সামনে, সাথেই থাকুন, ভালোবাসা ।

  3. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    লেখাটা অনত্র পড়েছি। এই সুবাদে আপনার জন্ম জিলার সন্ধান পাওয়া গেল। শুভেচ্ছা জানবেন।

  4. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    হ্যা, এটি বাংলা কবিতায় দিয়েছিলাম, ওখানে অবশ্য তোমার কোন মতামত পাইনি, এখানে পেয়ে ভালো লাগলো, ভালোবাসা অনিরুদ্ধ ।

  5. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল আপনার এমন আন্তরিকতা

  6. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    ভালোবাসা মেঘ…

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top