Today 20 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আমার বোকামী ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১৪/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 606বার পড়া হয়েছে।

মনুষ্য সমাজে বর্তমান সকল প্রকার বোকামী আমার মধ্যে কি প্রবলভাবে আছে তা একমাত্র আমিই  জানি । মাঝে মাঝে এর কিয়দাংশ শেয়ার করার চেষ্টা করি । এবং অনেক রাখঢাক রেখে । কেননা নিজের উপর যে অমূল্য ভালবাসা নিয়ে আমি জন্মেছি তাতে সবটুকু প্রকাশে কিছু ঝুঁকি থাকে । তাছাড়া আমি মানুষ হিসেবে খুব একটা সাহসী নই । কিঞ্চিত উগ্র মেজাজের ভীরু পুরুষ । অবশ্য এই নিয়ে একপ্রকার হীনমন্যতা যে নিজের উপর কাজ করে না তা নয় । তবে মোটের উপর আমি ভীরু মানুষ । আর বর্তমান বাস্তবতায় আমার এ ভিন্ন উপায়ও নেই ।

 

কোন এক অকল্যান চিন্তায় বইমেলা-২০১১’তে নিজের ঘাটের পয়সা খরচ করে  “ললাটবন্দিনী” নামক একখানা পুস্তিকা (উপন্যাস) পয়দা করে ফেলি । তারপর যা হবার তাই হলো । আমার অবশ্য তাতে খুব একটা সমস্যা হয়নি । কেননা গায়ের চামড়া নেহায়েত গন্ডারের মতো না হলেও বেশ পুরু । তাছাড়া কানও খুব একটা পরিষ্কার করি না । তাই খুব সহজেই সবকিছু মানিয়ে যাই । এবং দ্বিতীয় বোকামী শুরু করি । মহা উৎসাহে  “মাটির মূর্তি” নামক আরও একখানা উপন্যাস উৎপাদন করে ফেলি । পূর্বের অর্থদন্ড হতে শিক্ষা নিয়ে সিদ্ধান্ত নেই এবার নিজের উপর আর কোন অত্যাচার করবো না । তাই কোন এক নামী প্রকাশনালয়ে বন্ধু সহযোগে গমন করি । সময়কালটা ২০১২’র নভেম্বর ডিসেম্বর হবে । অনেক দাঁড় বস অপেক্ষা শেষে নেতৃত্বস্হানীয় একজন এলেন । এবং নেহায়েত সৌজন্যতার খাতিরে পরিচয় পর্ব সমাপন পূর্বক আমাকে বিদেয় করে দিতে চাইলে আমি জোর করে ভদ্রলোকের হাতে পান্ডুলিপির একখানা কপি ধরিয়ে দিয়ে আসি ।

 

আমি নিশ্চিত ভদ্রলোক আজো আমার পান্ডুলিপিখানা ধরে দেখেননি । দেখলে অবশ্যই আমায় ফোন দিতেন । না পুস্তকখানি প্রকাশের জন্য নয় । এমন জঘন্য পুস্তক লেখককে দু’চার শব্দ না বললে বড্ড অন্যায় হবে । তাছাড়া একদিকে যেমন মূল্যবান সময় নষ্ট হবে তেমনি ভবিষৎতও প্রশ্রয় পাবে । অনাগত উৎপাত থেকে কাগজ কলমকে রক্ষার দায়িত্ব সবার ।

 

আমি ভাগ্যবান এ যা্ত্রায় বড় বাঁচা বেঁচে গেছি । তেমন কোন দন্ড ছাড়া নিঃশব্দেই রক্ষা পেয়ে গেছি ।

 

আবার ও মুখো হবো এমন বোকা আমি নই । যে মানসম্মান অপরের কৃপায় টেকে গেছে তা নিজের বোকামীতে বিসর্জন দেওয়া বুদ্ধিমানের কাজ নয় ।

 

………………নিঃশব্দ নাগরিক ।

৬৬১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৬ টি মন্তব্য

  1. আরজু মন্তব্যে বলেছেন:

    আমি ভাগ্যবান এ যা্ত্রায় বড় বাঁচা বেঁচে গেছি । তেমন কোন দন্ড ছাড়া নিঃশব্দেই রক্ষা পেয়ে গেছি ।

    আবার ও মুখো হবো এমন বোকা আমি নই । যে মানসম্মান অপরের কৃপায় টেকে গেছে তা নিজের বোকামীতে বিসর্জন দেওয়া বুদ্ধিমানের কাজ নয় ।

    বুদ্ধিমান…নিঃশব্দ নাগরিক ।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল কথা।

  3. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    আমাদের দেশে বই পড়ার লোকের বড়ই অভাব । কাজেই বই বিক্রী করে অর্থোপার্জন হবে এ আশা করা ভুল । লেখা ভাল লাগল । শুভ কামনা ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top