Today 30 Oct 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আমার সরল স্বীকারোক্তি ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ০৯/০১/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 880বার পড়া হয়েছে।

এই বিষন্ন সময়, বিপন্ন অতীত আমাকে মাঝে মাঝে বিভ্রান্তিতে ফেলে । আমি মানুষটা স্বভাব অলস আনন্দবাজ । তাই জাগতিক পৃথিবীতে আমার জ্বরা কাউকে স্পর্শ করে না । এমনকি ক্ষনিকে খানিক বাত্যয় ধরলে নিজেকেও না । এর সবচেয়ে বড় কারন হয়তো এই, আমার প্রকাশ দুর্বলতা । এই প্রকাশ দুর্বলতার সুযোগে আমার পারিপার্শ্বিক আমাকে এমন এক আনন্দ জগতে স্হান দিয়েছে যে ইচ্ছা থাকলেও সকল ভাবাবেগ নিয়ে আমি আমার সমস্ত পৃথিবী দেখাতে পারি না । আবার সমস্ত ছিন্ন করে মস্ত পৃথিবী থেকে বেরিয়েও যেতে পারি না । এর অর্থ এই নয়, মানুষ যা ভাবে তা কোন অর্থেই আমার সৌম্য পৃথিবীর মতো । আমি ভয়াল, আমি অন্ধকার । তাই আমার জাগতিক ভাব-আবেগ কখনো কারো করুনা পায়নি । একটা সময় পর্যন্ত এই নিয়ে আমার অনুতাপের কমতি ছিল না । চোখও তখন বাঁধ মানতো না । সে সময় আমি পেরিয়ে এসেছি । আমি জানি, আমার ভিতর জানে কতটা কষ্টের ছিল সে সময় । তারপর একসময় সমস্ত ছিন্ন করে নিজের কাছে নিজেকে অকৃত্রিম করে তুললাম ।

আজকের বাধ্যগত পৃথিবীতে সময়ের কাছে আমি নিবন্ধিত । আমার জন্য ভাবাবেগ পরাহত হলেও দায়িত্ব আদিষ্ট হয়ে রয় । তাই বিবেকের দায় দেনায় অতীতের সমস্ত ভারাক্রান্ত সুখ নিজের করে নেই । কেননা আমি ততদিনে বুঝে গেছি সহজ সুখ আমার জন্য নয় । বিবেকের দায়-দেনা, টানাপোড়নের ফাঁকে আমার নিজের পৃথিবী আমাকেই বোকা বানাতে ব্যস্ত হয়ে উঠল । কিন্তু কে বোঝাবে আমি বোকা, অবুঝ হওয়ার মতো বোকা কিন্তু জগত কাঙ্গাল হওয়ার মতো বোকা নই । জ্ঞান-বুদ্ধি, বিদ্যা-বল এই সমস্ততে ঈর্ষনীয় ঘাটতি আছে বটে কিন্তু নিজের মতো নিঃস্ব হওয়ার বিলক্ষন গোঁড়ামীও আমার আছে । তাই আজকাল জোয়ারে ভেসে যাবো, ভাটায় ডাঙ্গায় উঠব এমনটা ভাবা বোধহয় সমীচিন হবে না ।

সবশেষে একটা কথা বলি, পৃথিবীতে অসুখী হওয়ার জন্য আমি ন্যায়ভাবেই অনেক অকল্যানকে প্রশ্রয় দিতে পারি । কিন্তু সে অভ্যাস আমার নেই ।

 

………….নিঃশব্দ নাগরিক ।

৮৬৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আপনার সম্বন্ধে জানতে ইচ্ছে করে অনেককিছু

    সুন্দর লিখেছেন

  2. দ্বীপ সরকার মন্তব্যে বলেছেন:

    ভালো লিখেছেন বন্ধু।

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    সুন্দর লিখেছেন

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top