Today 31 May 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আয়না দর্শন ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২১/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 1178বার পড়া হয়েছে।

ষোল কোটি আদমের বত্রিশ কোটি চক্ষুকে তৃপ্তি  দিতে অঘোরে বেশ কিছু চ্যানেলের পয়দা করা হয়েছে । এদিকে অভিনেতা অভিনেত্রীর হিড়িক পড়ে গেছে । তারা এ চ্যানেল ও চ্যানেলে ঢু মারতে মারতে তাদের অনন্য অভিনয় প্রতিভা দিয়ে আমাদের মুগ্ধ করে চলছেন । আমরাও চক্ষুর পলক না পেলে তাদের অভিনয় গুনের স্বাক্ষী থেকে নিজেকে ধন্য করছি । পাশাপাশি ইন্ডিয়ান নাটকের বাংলা চরিত্রায়নে মুগ্ধ বিমুগ্ধ হয়ে আন্ডা বাচ্চাদের সিকেয় তুলেছি । বছর বছর আন্ডা বাচ্চা পয়দা দেয়া সম্ভব কিন্তু মেগা নাটকের খন্ডাংশও যদি ছুটে যায় তবে ভাবীর কাছে মান সম্মান টেকানো কিছুতেই সম্ভব নয় । তাই লালসালু উপন্যাসের তাবিজ যেমন টিকিয়া থাকে তেমনি এদেশের রমনীদের কাছে বন্দী হয়ে থাকে টিভির রিমোট । আন্ডা বাচ্চা হারিয়ে গেলেও এদের কাছে রিমোর্ট থাকে অতি যত্নে । রিমোর্ট দখলে নারীর  অগ্রযাত্রা যে ঈর্ষনীয় পর্যায়ে পৌঁছেছে তাতে বেগম রোকেয়ার আও্বায় কোন তৃপ্তি পৌঁছিয়াছে কিনা তা এক বিধাতা ব্যতীত অন্য কেউ ভালো বলিতে পারিবেন না ।

 

আমাদের চ্যানেলগুলো আমাদের বেশ লাইভ করে তুলেছে । জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আপনাকে লাইভ প্রচার করে যাবে এরা । হয়তো মৃত্যুর অনুভূতি নিয়েও আপনাকে সাক্ষাতকারের মুখোমুখি হতে হবে অতি শীঘ্র । জিজ্ঞাসা করবে –আপনার ড্রেসটা লাল কেন ? এসময়তো আপনার সাদা ড্রেস পড়া উচিত ছিল । চুন্নী সাহার প্রচারিত লাইভ আপডেট আমাদেরকে উপভোগ্য মৃত্যুর একটা আমেজ দিবে । সত্যি ভাবতে ভালোই লাগছে ।

 

মেজাজটা তালগোল খারাপ । তাই আজেবাজে লিখছি ।  যদিও আমার দুঃখ প্রকাশ করা উচিত । তবু আমি সে পথে না গিয়ে আর একটু আজেবাজে লিখে সটকে পড়বো ।

 

ইদানীং প্রায় সবকটা চ্যানেলে নানান অপরাধ নিয়ে নানান অনুষ্ঠান প্রচার করছে । যদিও বিষয়টা ধার ( এমনকি উপস্হাপনাও) করা তবু সে বিষয়ে গেলাম না । আমি বরং এসবকে কিছু প্রশ্রয় দিয়ে আজকের লিখার মূল প্রসঙ্গে যাই । এসব চ্যানেল অন্যের দোষ ত্রূুটির যেমন কেচ্ছা কাহিনী প্রচার করে তেমনি করে কেন নিজ চ্যানেলের মালিকের কেচ্ছা কাহিনী প্রচার করে না । তাহলে আমরা জানতে পারতাম দরবেশ বাবার কেরামতি । আমরা জানতে পারতাম নানা চ্যানেলের নানান মালিকের ফুলে ফেঁপে উঠার তথ্য ।

 

আমাদের আফসোস আমরা কখনো সরকারের তাবেদার । কখনো মালিকের ।

এই আমরাই সত্যের বয়ান দেই । ইতিহাসের পাঠ শেখাই ।

হে হে আমরাই ন্যায়নিষ্ঠ সাং……………….

 

 

নিঃশব্দ নাগরিক ।

 

 

 

 

১,২৩৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

১৩ টি মন্তব্য

  1. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    মালিকদের ভান্ডা ফুটলেতো নিজের ভাগ্যও ফুটবে । তাই ঐ লাইনে তারা যাবে না । লেখা পড়ে ভাল লাগল । ভাষার সাধু চলিত
    দিকটি একটু খেয়াল রাখলে ভাল হয় । শুভ কামনা ।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাল লিখছেন।

  3. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    অপসাংবাদিকতা আর হলুদ সাংবাদিকতা
    বন্ধ হোক, কলম সন্ত্রাসই আজ বড় সন্ত্রাস।

    ভালই লিখেছেন।

  4. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    লেখাটি আরও একটু খুলে লিখলে ভাল হত বলে মনে হয়–তবু লেখার স্টাইল ভাল লেগেছে।

  5. নিঃশব্দ নাগরিক মন্তব্যে বলেছেন:

    সু-পরামর্শের জন্য ধন্যবাদ ।

  6. আরজু মন্তব্যে বলেছেন:

    নাম নিঃশব্দ নাগরিক।আসে তো একেবারে আলোড়ন তুলে আয়োজন করে।আমি তো চাইলে ও নিঃশব্দ থাকতে পারিনা।শব্দ করে হেসে ফেলি।প্রতিবারের এটাও মত মজার লেখা।আপনাকে আসলে একটা মেডেল দেওয়া উচিত মজার লেখার জন্য। ধন্যবাদ এবং অনেক শুভকামনা।

  7. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    খোলামেলা লিখলে দারুণ হতো ।

  8. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    আডিআ ভালো সো আর একটু সাজিয়ে লিখলে আরো ভাল লাগতো
    শুভ কামনা
    ভাল ভাল লিখুন

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top