Today 11 Aug 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ঈদ ছুটি ও অনাবশ্যক ভাবনা ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১৯/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 896বার পড়া হয়েছে।

আমার ব্যস্ততা আর ব্যর্থতার কল্যান অকল্যানে আজ অনেকদিন পর লিখতে বসেছি । ব্যস্ততার সুযোগ্য কারন অকারন না বলি । তাছাড়া মানুষ অতটা স্বীকার করবে না, নিজেও অতটা বিশ্বাস করি না ।

 

প্রযুক্তি বিষয়ক আমার জ্ঞান গরীমা ঈর্ষনীয় পর্যায়ের । তাই কম্পিউটারের ভয়ানক সাধারন সমস্যা যখন আমার উচ্চমার্গীয় জ্ঞান গরিমার সীমা অতিক্রম করল তখন রুমমেটদের কৃপা আমার জন্য আবশ্যক হয়ে পড়ল । রুমমেটরা আমার জন্য যথাবিহীত চেষ্টা ব্যয় করার পর তৃতীয় একজনের উপর আমার ভবিষৎ ছেড়ে দিল । মহামান্য তৃতীয় ব্যক্তির আগমনে আমার একটা হিল্লে হলো । রোজার দিন ,আমার এক পয়সারও শ্রাদ্ধ দিতে হয়নি । সকালে এসেছে ইফতারী পর্যন্ত অপেক্ষা নিছক বাড়াবাড়ি । আমি বুঝলাম রোজার একটা আবশ্যকতা আছে বটে ।

 

এবার একটা প্রস্তাবনা দিয়ে আজকের লিখা শেষ করবো । ইহা একান্তই আমার নিজস্ব ভাবনা । ঈদুল ফিতরের ছুটি নিয়ে বরাবরই আমরা টানাটানিতে পড়ে যাই । ঊনত্রিশ আর ত্রিশ রোজার রশি টানাটানিতে আমাদের মতো চাকুরীজীবিদের অবস্হা একেবারে লেজগোবরে । আত্ত্বীয়স্বজনের সাথে ঈদ করা একেবারে মুখোমুখি পর্যায়ের । যদি ঊনত্রিশ রোজায় ঈদ হয় তখন দেখা যায় আদতে ছটি পাই দু’দিনের । কেননা ঈদের চাঁদ দেখা যায় ঐদিন সন্ধ্যার পর । সরকারী ছুটি । ঈদের আগেরদিন, ঈদের দিন ও ঈদের পরের দিন । কিন্তু ঊনত্রিশ রোজায় যখন ঈদ হয় , তখন ইতিমধ্যেই আমরা ঐদিন অফিস করে ফেলি । কিন্তু কার্যত ঐদিন ছুটি থাকার কথা ।

 

অফিস থেকে ফিরে যখন বেরসিক চাঁদের অগ্রীম আগমন চোখের সামনে দৃশ্যমান তখন বাড়ী যাওয়ার তাড়া । মনে শংকা ঈদের জামাত পাবো’তো ? তাই আমার মনে হয় আটাশ রোজা শেষে সরকারী ছুটি দিলে এমন আশু বিপওি রক্ষা পায় । রাষ্ট্রেরও এমন মহান কোন অকল্যান হবে বলে মনে হয় না । কত অ আ ছুটি থেকে এই ছুটি অনেক বেশী যৌক্তিক । তাছাড়া বলবেন ঈদের ছুটি তিনদিন, দিবেন দু’দিন এমন মস্করার একটা সমাপ্তি থাকা একেবারে অন্যায্য না ।

 

ধন্যবাদ ।

 

…নিঃশব্দ নাগরিক ।

৮৭৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    একদিন আগে বন্ধ দিলেই পারে, আমরাও তো একই সমস্যা

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    তাই তো

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top