Today 27 Apr 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

একটা বিয়ে ও জাতির মস্তিষ্ক বিকৃতির গালগল্প ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ০৪/১১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 391বার পড়া হয়েছে।

মানুষের আহ্লাদের কোন সীমা নেই । নেই আস্কারারও গন্ডি । তাই জগতকূলে সে যতটা না নিজেকে নিয়ে পড়ে থাকে তারচেয়ে ঢের বেশী অন্যকে নিয়ে মেতে থাকে । এবং তার পুরোটাই উপযাচক হয়ে । আর আমরা বাংলাদেশীরা এই এক জায়গায় একেবারে অতুলনীয় । বলা চলে ঈর্ষনীয় পর্যায়ে চলে গেছি । আমরা নিশ্চিন্তে দু’খানা ঠোঁট ফাঁক রেখে তথায় বায়ু চলাচল অবাধ রাখি আর ইন্জ্ঞিন, ট্রেনের বগির রসাল গালগল্প দিয়ে নিজেকে সময়ের উপযুক্ত দাবীদার হিসেবে জায়গা বেজায়গায় বিতরন করি ।

 

দেশে অকাজ কু’কাজে কোন আওয়াজ নেই । কিন্তু ভদ্রলোক একখানা বিয়ে করেছে তাতে ধরিত্রিীর ঘুম নেই । সকলে একেবারে উঠেপড়ে লেগেছে । যার যা সাধ্য আছে তার সাথে কোন কার্পন্যে রাখে নাই । এমনকি নিষিদ্ধ পল্লী থেকে বস্ত্রখানা কোনরকমে টেনেটুনে বাহির হতে দেরী আছে কিন্তু দু’ঠোঁট ফাঁক করিতে কোন দেরী রাখে নাই ।

 

দেশে মিডিয়া (ইলেকট্রনিক এবং প্রিন্ট) নামক একখানা বস্তু আছে । যাদের আচরন নেহায়েত হকারের পর্যায়ে পৌঁছেছে । আগে নানান কেচ্ছা কাহিনী নিয়ে নানান বুর্জুগ রাস্তায় মাইক নিয়ে নেমে পড়ত । এরশাদ শিকদারের ফাঁসির পর, মান্নার মৃত্যুর পর এরকম নানান ঘটনা দুর্ঘটনায় এসব বুর্জুগবানদের অম্লমধুর বাক্যবানে আমরা কৃতার্থ হতাম । এখনকার সাংবাদিকরা অমন মহান দায়িত্ব বুর্জুগবানদের কাছে না রেখে নিজের বাস্ক পেটরায় স্হান দিয়েছে । তাই আজকাল বিয়ের লাইভ অনুষ্ঠান প্রচার হতে দেখি, দেখি পত্রিকার বিশেষ ক্রোড়পত্র । দেখি নামী বেনামী, খ্যাত অখ্যাত সকল মিডিয়ার বেহায়া উলম্ফন । জনগন খায়, পুঁজিবাদ অর্থনীতি একলাফে মগডালে ঠেকে । সুতরাং কে ঠেকায় ? এইসকল স্টুপিড প্রজাতি যখন মানবধর্ম শেখায়, মনুষ্যত্বের লাগামহীন ঘো্ড়া ছুটায়, মানুষের ব্যক্তিগত ভাবনা চিন্তার হাদিয়া বিতরন করে তখন আফসোস হয় । এরাই নাকি সমাজের দর্পন ! কি আশ্চর্য ! কি ভয়াবহ !

 

একটা বিয়ে । নিছকই বিয়ে । ব্যক্তিবিশেষের, পরিবারবিশেষের ব্যাপার । কিন্তু এই নিয়ে আমাদের গোষ্ঠীবদ্ধ আচরন আমাদেরকে হতাশ করার যথেষ্ঠই সুযোগ রাখে । সভ্যতা সংস্কৃতির এই যদি হয় বাস্তবতা তবে আমাদের এত এত কালের শ্রম একেবারেই জলে গেল বুঝি !

 

……………নিঃশব্দ নাগরিক ।

৩৮১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    ভালই বলেছেন লেখক, এই একটা বিয়ে নিয়ে এত্ত হইচই,
    বেশী বাড়াবাড়ি হয়ে যাচ্ছে বলে মনে হয়।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    হুম। বিষয়টা কিছুটা অস্বাভাবিকতা ত তাই। লেখা ভাল লাগল।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top