Today 17 Oct 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

একটি সাংবিধানিক জীবন পদ্ধতির অনুশোচনা ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ০৮/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 757বার পড়া হয়েছে।

জীবনে নিয়ম কানুনের আবশ্যকতা আছে বটে । মানুষ আশরাফুল মাখলুকাত । তাই বলে যা ইচ্ছে তাই করে ফেলবে তা কি হয় ! তাকে কিছু নিয়ম কানুন অবশ্যই মেনে চলতে হবে । এই মেনে চলতে গিয়ে আমাদের কিছু  নিয়ম পদ্ধতি অনুসরন করতে হয় । আর একেই আমরা সাংবিধানিক জীবন পদ্ধতি বলতে পারি । এই যেমন প্রাতঃসকালে উঠে দন্ত ঘষন মাজন সমাপন পূর্বক সৃষ্টিকর্তার কাছে কিছু প্রর্থনা করা । তারপর প্রকৃতির বায়ু সেবনের উদ্দেশ্যে মাঠে ময়দানে না পারিলে আগানে বাগানে বেরিয়ে পড়া । ফিরে এসে জল স্নান শেষে নাস্তা টেবিলে মনোযোগ দেওয়া । তারপর যার যার কাজে বেরিয়ে পড়া । রাত্রি বেলা বাসায় ফিরে আরো কিছু সাংবিধানিক জীবন কর্ম সমাপন শেষে নাক ডেকে ঘুমিয়ে পড়া ।

 

সপ্তাহের পাঁচদিন ব্যস্ত থাকার কারনে শুক্র-শনিবারে ব্যক্তিক , সামাজিক , পারিবারিক ও ধর্মীয় আচার আচরন অনুসরনের একটি সাংবিধানিক বাধ্যবাধকতা আছে । কমবেশী এই হলো আমার ব্যক্তিক আলোকে সাংবিধানিক জীবন পদ্ধতি ।

 

আমি আমার সাংবিধানিক জীবন পদ্ধতি খুব জোরেশোরে পালন করি এমন মিথ্যা বলব না । তবে যতটুকু পালন না করলেই নয়, ততটুকু এড়িয়ে যাই না । আর দেশের এমন অবস্হায়’তো নয়ই । দেশ যখন গনতন্ত্র আর সাংবিধানিক বাধ্যবাধকতায় অস্হির তখন রাষ্ট্রের তুচ্ছ বান্দা হয়ে সাংবিধানিক জীবন পদ্ধতিকে অস্বীকার করি কি করে ? তাছাড়া অত সাহস দেখানোর মুরোদও আমার নেই ।

 

রাষ্ট্রের সংবিধান রক্ষার আয়োজন শুনে আমি’তো আমার সাংবিধানিক জীবন নিয়ে আরো বেশী আশান্বিত হয়ে উঠেছিলাম । ভেবেছিলাম এরা’তো আমার সাংবিধানিক জীবনের একটা মূল্যায়ন অবশ্যই করবে । কেননা ধরনে ভিন্ন হলেও জাতে আমরা একই ছিলাম । তাই আশাও ছিল বেশী । কিন্তু কোথায় কি ! রাষ্ট্রের সংবিধান রক্ষার তোড়েজোরে আমার শুক্র-শনিবারের ছুটি বাদ । ফলে আমার সাংবিধানিক জীবন পদ্ধতির একেবারে বারোটা । ঘর সংসার, সামাজিক পারিবারিক কর্ম একেবারে গোল্লায় ঠেকেছে । বউ ঠেকানোও মুশকিলের পর্যায়ে ।

 

রাষ্ট্রের সংবিধান আমার সাংবিধানিক জীবনে এমন ভয়াবহভাবে চেপে বসবে তা আগে কখনো ভাবিনি । ভাবলে কিছু বুদ্ধিমান হতাম । এবং আমার তথাস্হ জীবন পদ্ধতি চলমান রাখতাম ।

 

…………………………….নিঃশব্দ নাগরিক ।

৮২০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনার ভাবনাগুলো ভাল লাগল।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    এখনো সময় আছে বুদ্ধিমান হন। লেখা ভাল লাগল

  3. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    আশা করি আগত দিনে আপনার সাংবিধানিক জীবন নিয়ম মাফিক চলবে । শুভ কামনা ।

  4. কে এইচ মাহবুব মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো…। দারুণ লেগেছে… আমার পাতায় আমন্ত্রণ ।

  5. আরজু মন্তব্যে বলেছেন:

    রাষ্ট্রের সংবিধান আমার সাংবিধানিক জীবনে এমন ভয়াবহভাবে চেপে বসবে তা আগে কখনো ভাবিনি । ভাবলে কিছু বুদ্ধিমান হতাম । এবং আমার তথাস্হ জীবন পদ্ধতি চলমান রাখতাম ।
    আশা করি তথাস্হ জীবন পদ্ধতি চলমান রেখে বুদ্ধিমান হবেন।আপনার বুদ্ধিদীপ্ত জীবন কামনায়।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top