Today 13 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কবিতা ভাবনা

লিখেছেন: অনিরুদ্ধ বুলবুল | তারিখ: ১৮/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 947বার পড়া হয়েছে।

বিক্ষিপ্ত কথামালা সাজালেই যদি কবিতা হয়

তাহলে ইহাও একখান কবিতা –

 

ভাবনাগুলো গিরি গুহা হয়ে পাথার-প্রান্তরে খাবি খেতে খেতে নিমেষে খামচে ধরে কবিতার পাতা। উহারা কখনো ভাসে, কখনো ভাসায়… ভাবনার নাব্যতায় কখনো ভাসে কবি, কখনো হারায়।

 

নিরুপায় কবি; একটু একটু করে খাতার দখল চলে যায় কিছু শৃংখলে বাঁধা উশৃংখল শব্দের কোলে। মগজ গলে গলে পড়ে, প্রশান্তিরা উষ্ণশিখা হয়ে নাসিকায় জ্বলে আর পেয়ালায় ওমর খৈয়াম ঢেলে চলে নিঃশব্দ পান।

 

ঝর্ণার প্রস্রবণের মতই উপল ছুঁয়ে সুখের ব্যথারা নদী হয়ে ছুটে সাগর মোহনায় আর কবিতার ভেলায় ভেসে কবি স্বপ্ন দেখে সাগর পাড়ি দেবার। এভাবেই কুঁড়ি মেলে একটি নতুন আখ্যান। আমি কবি হয়ে উঠি! সত্যি কি তাই!!

৯৩৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
কৈফিয়ত - তোমরা যে যা-ই ব'ল না বন্ধু; এ যেন এক - 'দায়মুক্তির অভিনব কৌশল'! যেন-বা এক শুদ্ধি অভিযান - 'উকুন মেরেই জঙ্গল সাফ'!! প্রতিঘাতের অগ্নি-শলাকা হৃদয় পাশরে দলে - শুক্তি নিকেশে মুক্তো গড়ায় ঝিনুকের দেহ গলে!! মন মুকুরের নিঃসীম তিমিরে প্রতিবিম্ব সম - মেলে যাই কটু জীর্ণ-প্রলেপ ধূলি-কণা-কাদা যত। রসনা যার ঘর্ষনে মাজা সুর তায় অসুরের দানব মানবে শুনেছ কি কভু খেলে হোলি সমীরে? কাব্য করি না বড়, নিরেট গদ্যও জানিনে যে, উষ্ণ কুসুমে ছেয়ে নিয়ো তায় - যদি বা লাগে বাজে। ব্যঙ্গ করো না বন্ধু আমারে অচ্ছুত কিছু নই, সীমানা পেরিয়ে গেলে জানি; পাবে না তো আর থৈ। যৌবন যার মৌ-বন জুড়ে ঝরা পাতা গান গায় নব্য কুঁড়ির কুসুম অধরে বোলতা-বিছুটি হুল ফুটায়!! ভাল নই, তবু বিশ্বাসী - ভালবাসার চাষবাসে, জীবন মরুতে ফুটে না কো ফুল কোন অশ্রুবারীর সিঞ্চনে। প্রাণের দায়ে এঁকে যাই কিছু নিষ্ঠুর পদাবলী: দোহাই লাগে, এ দায় যে গো; শুধুই আমার, কেউ না যেন দুঃখ পায়।
সর্বমোট পোস্ট: ১৪৩ টি
সর্বমোট মন্তব্য: ২৪২২ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০২-১৪ ০২:৫৯:৫৩ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বেশ বেশ ভাবনা একটু অন্য রকম লাগল যে

  2. সেতারা ইয়াসমিন হ্যাপি মন্তব্যে বলেছেন:

    একটা ভিন্ন ফ্লেভার যেন… সুন্দর…!

  3. সুমন সাহা মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো লেখা।

    শুভেচ্ছা জানবেন।

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বাহ , খুব সুন্দর

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top