Today 14 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কবি রবীন্দ্রনাথ ও নজরুল বাংলাভাষার কবি হলেও বাংলাদেশের কবি নন

লিখেছেন: এস ইসলাম | তারিখ: ২১/০৮/২০১৮

এই লেখাটি ইতিমধ্যে 58বার পড়া হয়েছে।

Deshi Bide
কবি রবীন্দ্রনাথ ও নজরুল বাংলাভাষার কবি হলেও বাংলাদেশের কবি নন, তারা জন্মসূত্রে পশ্চিমবঙ্গের কবি, ভারতীয় কবি।
যে সময় তাদের একজনকে ভারত থেকে আমদানী করে  জাতীয় কবি এবং অপরজনের কবিতাকে জাতীয় সঙ্গীত ঘোষণা করা হয় তখন বাংলাদেশ স্বাধীন হয়ে পৃথক সার্বভৌম রাষ্ট্র হয়েছে। তারা তখন জন্মসূত্রে ভারতীয় নাগরিক।
ব্রিটেন ও আমেরিকা এ দুটি দেশের ভাষা ইংরেজী। তাই বলে তারা অপর দেশের কবিকে জাতীয় কবি ও অপর দেশের কবির কবিতাকে জাতীয় সঙ্গীত ঘোষণা করেনি। এটা বাংলাদেশীদের হীনমন্যতাবোধ।
অথচ জন্মসূত্রে পশ্চিমবঙ্গের কবি, ভারতীয় কবি রবীন্দ্রনাথ ও নজরুল এ দুজন বহিরাগত ভিনদেশী কবির জন্মবর্ষিকী/মৃত্যুবার্ষিকী মিডিয়াতে মহা আড়ম্বরে দিনব্যাপী উদযাপিত হলেও জন্মসূত্রে যারা এই বাংলাদেশের সন্তান সেই সব কবি সাহিত্যিক স্বদেশে উপেক্ষিত। অনেকে বিস্মৃতির গর্ভে হারিয়ে যাচ্ছেন।
অথচ কবি ঈশ্বর চন্দ্র বলেছেন: .”কতরূপ স্নেহ করি স্বদেশের কুকুর ধরি/ বিদেশের ঠাকুর ফেলিয়া”। বাঙালীদের ক্ষে্ত্রে এই কবিতার চরণও মিথ্যে হয়ে গেল।
লেখক- শফিকুল ইসলাম, উপসচিব, তথ্য মন্ত্রণালয়। কবি, গীতিকার ও ব্লগার।

৫৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
প্রাক্তন মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট কবি শফিকুল ইসলাম বর্তমানে বাংলাদেশ সরকারের উপসচিব। । বাংলাদেশ বেতার ও টেলিভিশনের গীতিকার। সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য 'বাংলাদেশ পরিষদ সাহিত্য পুরষ্কার' ও 'নজরুল স্বর্ণ পদক' প্রাপ্ত হন। প্রকাশিত কাব্যগ্রন্থ:- 'তবু ও বৃষ্টি আসুক', শ্রাবণ দিনের কাব্য', মেঘভাঙা রোদ্দুর' ও'দহন কালের কাব্য'। visit: http://www.somewhereinblog.net/blog/sfk505
সর্বমোট পোস্ট: ২৭ টি
সর্বমোট মন্তব্য: ২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-২৬ ১৪:১৯:৩২ মিনিটে
Visit এস ইসলাম Website.
banner

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top