Today 27 May 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপ? জেনে নিন নিজেকে সামলে নেয়ার কিছু উপায়

লিখেছেন: ড. মাহফুজ পারভেজ: | তারিখ: ২৫/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 733বার পড়া হয়েছে।

কর্মক্ষেত্রে কি শুধুই কাজের চাপ থাকে? মোটেই নয়। কাজের পাশাপাশি কর্মক্ষেত্রের পলিটিক্স, একে অপরকে টেনে ধরার খেলা, অন্যের ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ সহ আরও নানা কারণে কর্মক্ষেত্রের চাপ বাড়তে থাকে। নিজের জীবনের মানসিক নানা চাপের পাশাপাশি এই চাপটি আরও বেশি যন্ত্রণার উদ্রেক করে। কিন্তু এই নিয়েই জীবন। আপনাকে কিছুটা সহ্য তো করতেই হবে। কিন্তু আপনি কতোটুকু গুরুত্ব দেবেন কি দেবেন না তা আপনার উপরেই নির্ভর করে। যদি কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপের সম্মুখীন হন, তাহলে সামলে নিতে হবে নিজেকেই।

১) শান্ত থাকুন

যেকোনো পরিস্থিতিতে শান্ত থাকার চেষ্টা করুন। আপনি যদি ছোটো থেকে বড় সকল ব্যাপারেই অতিরিক্ত অস্থির হয়ে পড়েন তাহলে ক্ষতি আপনারই। আর আপনি যতোবেশি অস্থির হবেন আপনার আশেপাশের মানুষ যারা আপনাকে ফাঁদে ফেলার চেষ্টা করছেন তারা একসময় ঠিকই আপনাকে ফাঁদে ফেলতে সক্ষম হবেন। তাই অতিরিক্ত অস্থির না হয়ে শান্ত থাকুন। ঠাণ্ডা মাথায় ভেবে পা ফেলে এগিয়ে চলুন।

২) যৌক্তিক কাজ করুন

রাগ, ক্ষোভ ও দুঃখ মানুষের বোঝার ক্ষমতা এবং বিবেচনা করার ক্ষমতাও নষ্ট করে ফেলতে পারে। এতে করে অযৌক্তিক কাজই বেশি করা হয়ে যায়। এই সমস্যায় জড়াবেন না একেবারেই। যতো কষ্ট বা রাগই উঠুক না কেন নিজের নৈতিকতাকে বিসর্জন দেবেন না একেবারেই। যৌক্তিক দিকগুলো বিবেচনায় আনুন এবং সেভাবে কাজ করুন।

Extra-work

৩) ব্যক্তিগত জীবন এবং কর্মক্ষেত্র আলাদা রাখুন

নিজের ব্যক্তিগত জীবনের কোনো কিছুই কর্মক্ষেত্রের কারো সাথে আলাপ করতে যাবেন না ভুলেও। আপনি বিশ্বাস করে কাউকে কিছু বললেন তার ঠিকই আড়ালে ছড়িয়ে পড়বে এবং আপনার মানসিক চাপ আরও বেশি বাড়িয়ে তুলবে। তাই এই দুটি জীবন আলাদা রাখার চেষ্টা করুন, চাপটা আপনাআপনিই কমে আসবে।

৪) কলিগদের ব্যাপারে সতর্ক থাকুন

ভালো বন্ধুত্ব এবং সুসম্পর্ক বজায় থাকলেও জীবনের সবকিছু কলিগদের কাছে প্রকাশ করে দেবেন না। এবং নেতিবাচক কলিগদের কাছ থেকে যতোটা সম্ভব দূরে থাকার চেষ্টা করুন। স্বাভাবিক ভাবে সম্পর্ক রাখুন কিন্তু কখনোই অতিরিক্ত মিশতে যাবেন না। এতে করে নিজেই ভালো থাকতে পারবেন।

৫) কফি থেকে দুরেই থাকুন

খুব বেশি চাপে পড়লে কাজ বাদ দিয়ে ব্রেক নিন কিন্তু তা যেনো কফি ব্রেক না হয়। কারণ কফি হয়তো তাৎক্ষণিকভাবে আপনাকে চাঙা করে তুলতে পারে কিন্তু কফির ক্যাফেইন আপনার দেহের আড্রেনালাইন বাড়াবে এবং আডেনোসাইন কমিয়ে দেবে যা আপনার মানসিক চাপ আরও বেশি বাড়িয়ে তুলবে।

৭৩৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
অধ্যাপক, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
সর্বমোট পোস্ট: ২০ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৯ ১১:০৬:২৭ মিনিটে
banner

৩ টি মন্তব্য

  1. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    বেশ সুন্দর শিক্ষণীয় পোস্ট।
    শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    আসলেই উপকারী পোষ্ট
    আমি কি এটি শেয়ার করতে পারি
    ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,শুভ কামনা থাকবে

  3. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    ভালোলাগার মতো এবং জীবনের জন্য প্রয়োজনীয় পোস্ট ।
    ভালো লাগলো জেনে । ধন্যবাদ আপনাকে ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top