Today 16 Oct 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কাটিয়ে উঠুন অনিচ্ছাকৃত ভুলের জন্য অপরাধবোধ

লিখেছেন: মাসুদ পারভেজ | তারিখ: ০১/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 641বার পড়া হয়েছে।

আমরা কেউই ভুলের ঊর্ধ্বে নই। তবুও আমাদের মধ্যে অনেকেই আছি যারা নিজের ভুলগুলো মেনে নিতেই পারিনা এবং অপরাধ বোধে ভুগতে থাকি। আসুন জেনে নেই কিভাবে এই অপরাধ বোধ থেকে বের হয়ে আসব যা আমার সুস্থ চিন্তা বাধাগ্রস্ত করছে।

যে কাজটা ভুল হয়েছে সেটার ভাল কোন দিক আছে কিনা যাচাই করুন।যেমন অনেকসময় কাজ বা রিপোর্ট জমা দেয়ার সময়টা মাথায় রাখতে গিয়ে কাজে ভুল হয়ে যায়। এক্ষেত্রে কাজ যেহেতু জমা হয়ে গেছে সেটা নিয়ে আফসোস করলে ভুলটা তো ঠিক হয়ে যাবে না, তবে ভাল দিক হল যে আপনি সঠিক সময়ে কাজ জমা দিয়েছেন।

How-to-Get-Rid-of-Guilt

আপনার পারদর্শিতা অন্য সবার মত নয়। সুতরাং যে কারণে নিজেকে ভুল ভাবছেন আসলেই দেখুন সেটা আদৌ ভুল কিনা। নাকি শুধুমাত্র ধারণা করছেন।

ভুল হয়ে গেলে এর কারণ খুঁজে দেখুন এবং যেহেতু আপনি ভুল সংশোধনের জন্য কাজ করছেন তাই নিজেকে প্রশংসা করুন।

নিজের নির্ভুল কাজগুলোর একটা লিস্ট করুন। সকাল থেকে রাত পর্যন্ত আপনি এমন অনেক কাজ করেছেন যা হয়ত কাজ হিসেবে গণনাই করেন নি। সেগুলোকে ১,২,৩ করে সংখ্যা দিন।

একটা মুহূর্ত খুঁজে নিন যখন আপনি একদমই কোন কিছু করছেন না। নিজেকে সময় দিন। নিরিবিলি নিজের সাথে খানিকক্ষণ কাটান। হোক সেটা স্বল্প সময়।

আত্নোন্নয়নমূলক কিছু বই নিজের সংগ্রহে রাখুন। মাঝে মাঝে একবার পড়া বইগুলোই বার বার পড়ুন। দেখবেন মনীষীদের জীবনীতে অজস্র ভুল ছিল। আর তারাই সেই ভুল শুধরে আজকের পথপ্রদর্শক।

নিজের যে কাজটি আপনাকে সন্তুষ্ট করতে পারে নি সেটা নিয়ে বিশ্বস্ত ও নির্ভরযোগ্য কারো সাথে আলোচনা করুন। এতে করে নিজেকে অনেকটাই হাল্কা মনে হবে।

মনে রাখবেন যেহেতু আমরা মানুষ তাই আমাদের ভুল হবে আর ভুল হলে আমরা অনুতপ্ত হব। সুতরাং ভুল হওয়ার পর নিজেকে শুধরে নিয়ে সামনে এগিয়ে যাওয়াই মানবতা। ভুল আঁকড়ে ধরে পড়ে থেকে নয়, সংশোধন করেই হোক আমাদের পথচলা।

৬৪১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ১৭ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৩ ১৫:৪৮:১৪ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল।
    প্রীতিময় শুভেচ্ছা জানবেন।

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল।

  3. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    লিখা টা পড়ে খুবই ভাল লাগলো
    না্‌ইস

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর প্রয়োজনীয় টিপস ! আশা করছি অনেকেরই প্রয়োজন হবে এবং কাজে লাগবে ।
    ধন্যবাদ আপনাকে ।

  5. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    জানি তারপরও একই ভুল হয় বারবার

    খুব সুন্দর পোষ্ট

    ভাল থাকুন

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top