Today 20 Oct 2017
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কানুন জানুন :

লিখেছেন: এ্যাডভোকেট শিশির আহমেদ | তারিখ: ২৫/০৯/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 480বার পড়া হয়েছে।

জোর করে শ্রমে বাধ্য করা

কাউকে জোর করে শ্রমে বাধ্য করা আইনত নিষিদ্ধ। এ জন্য শাস্তির বিধান রয়েছে। দণ্ডবিধির ৩৭৪ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তিকে বেআইনিভাবে তার ইচ্ছার বিরুদ্ধে কোনো শ্রমে বাধ্য করতে পারবে না। এমনকি যুদ্ধবন্দি বা কোনো আশ্রিত ব্যক্তিকে বাংলাদেশ সশস্ত্রবাহিনীতে কাজ করতে বাধ্য করতে পারবে না। এসব অপরাধের জন্য দায়ী ব্যক্তিকে এক বছর কারাদণ্ডে দণ্ডিত করা যাবে। দায়ী ব্যক্তিকে জরিমানা করা যাবে। আবার উভয় দণ্ড দেয়া যাবে।

 

অপ্রাপ্ত বয়স্কের কাছে

বিশ বছরের কম বয়স্ক কোনো ব্যক্তির কাছে কোনো অশ্লীল পুস্তক, পুস্তিকা, কাগজ, অঙ্কন, চিত্র, কল্পমূর্তি, মূর্তি বা যে কোনো ধরনের অশ্লীল বস্তু বিক্রি করা, ভাড়া দেয়া, বিতরণ করা, প্রদর্শন করা বা প্রচার করা শাস্তিযোগ্য অপরাধ। এমনকি এসব কাজ করার জন্য ২০ বছরের কম বয়স্ক কোনো ব্যক্তিকে প্রস্তাব করাও অপরাধ। কোনো ব্যক্তি এ রকম কাজ করলে দণ্ডবিধির ২৯৩ ধারা মোতাবেক ছয় মাসের কারাদণ্ডে দণ্ডিত হবে। অর্থ দণ্ডেও দণ্ডিত হতে পারে বা উভয় দণ্ড হতে পারে।

 

পরিমাপ করার সমতাহীন যন্ত্র

সমতাহীন বাটখারা, দৈর্ঘ্য-প্রস্থ পরিমাপের জন্য সমতাহীন কাঠি বা যে কোনো পরিমাপের জন্য সমতাহীন যন্ত্র ব্যবহার শাস্তিযোগ্য অপরাধ। প্রতারণার উদ্দেশ্যে যদি কোনো ব্যক্তি সমতাহীন বাটখারা, কাঠি বা যন্ত্র ব্যবহার করে অথবা আসল বাটখারা, মাপকাঠি বা যন্ত্র রেখে সমতাহীন বাটখারা, মাপকাঠি বা যন্ত্র ব্যবহার করে দণ্ডবিধির ২৬৫ ধারা অনুযায়ী ওই ব্যক্তি এক বছর কারাদণ্ডে দণ্ডিত হবে। জরিমানাও হতে পারে, এমনকি উভয় দণ্ডও হতে পারে তার। জানা সত্ত্বেও সমতাহীন কোনো বাটখারা, দৈর্ঘ্য-প্রস্থ পরিমাপের কাঠি বা যে কোনো যন্ত্র কাছে রাখাও শাস্তিযোগ্য অপরাধ। এ অপরাধের জন্য দণ্ডবিধির ২৬৬ ধারা অনুযায়ী ওই ব্যক্তির এক বছর কারাদণ্ড হতে পারে। জরিমানাও হতে পারে, এমনকি উভয় দণ্ডেও দণ্ডিত হতে পারে সে।

৫৪৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৩১ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৫ ১১:৫৫:১৮ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. তুষার আহসান মন্তব্যে বলেছেন:

    চলন্তিকায় স্বাগতম আপনাকে।

  2. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    বেশ তো লিখেছেন !
    অনেক ভাল লাগল ।

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    স্বাগতম। নিয়মিত লিখবেন।

  4. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    আইন কাকুন নিয়ে লেখা–সাধারণ জ্ঞাতব্য বিষয়ের ওপর লেখা,ভাল লেগেছে।

  5. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    বিশ বছরের কম বয়স্ক কোনো ব্যক্তির কাছে কোনো অশ্লীল পুস্তক, পুস্তিকা, কাগজ, অঙ্কন, চিত্র, কল্পমূর্তি, মূর্তি বা যে কোনো ধরনের অশ্লীল বস্তু বিক্রি করা, ভাড়া দেয়া, বিতরণ করা, প্রদর্শন করা বা প্রচার করা শাস্তিযোগ্য অপরাধ।

    আইন অবগত করানোর জন্য অশেষ ধন্যবাদ ।

  6. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    কিছু জানা গেল

  7. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আইন কেউ মানে না ত আজকাল

    জানতে পেরে ভাল লাগল

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top