Today 20 Oct 2017
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কিছু কৈফিয়ত

লিখেছেন: ব্যবস্থাপনা সম্পাদক | তারিখ: ০৪/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 641বার পড়া হয়েছে।

আমাদের মাঝে একজন লেখক বন্ধু তার একটি লেখাতে তিনি ইচ্ছা করে পয়েন্ট বাড়ানোর জন্য তার ওই লেখাটির মন্তব্য প্রতি ১০০ পয়েন্ট সেট করে দেন। ফলে ওই লেখাতে যিনি মন্তব্য করেছেন তারা ১০০ পয়েন্ট করে পেয়েছেন আর ওই লেখকও পেয়েছেন ১০০ পয়েন্ট করে। এটি আমাদের একজন লেখক বন্ধু আমাদের নজরে আনেন। আমরা ওই লেখকের ঐ মন্তব্য সহ পুরো লেখাটি মুছে দিই। তার কাছ থেকে আমরা এটা আশা করিনি। এখানে যারা লিখেন তারা সবাই পরিচ্ছন্ন মনের, এখানে কেউ চিটিং করতে আসেন নাই বলেই আমার মনে হয়।

একটা কথা, এখানে কেউ কেউ এটা বলে বিভক্তি করার চেষ্টা করছেন যে কেউ যদি কৃতজ্ঞতা বশত প্রতিমন্তব্য করছে সেটা মুছে দেওয়া হচ্ছে। এটি সত্য নয়। কোন কৃতজ্ঞতার মন্তব্য মুছে দেওয়া হয়নি।

ধরুন, কেউ একজন “নাসিম” সাহেবের পোস্টে মন্তব্য করল। আর সে মন্তব্যের জন্য সে ২ পয়েন্ট পেল। আর নাসিমও পেলেন ২ পয়েন্ট। আমরা ঐ মন্তব্যকারির মন্তব্য যদি মুছে দেই তবে ঐ মন্তব্য মুছে দেবার জন্য মন্তব্যকারির ৩ পয়েন্ট কাটা যাবে। আর যিনি পোস্ট দাতা তিনি যে ২ পয়েন্ট পেয়েছিলেন সেটা বিয়োগ হয়ে যাবে।

এখন এইভাবে অনেকের পয়েন্ট বিয়োগ হয়েছে অথচ অনেকে বিভ্রান্তি করছেন যে পোস্টের কৃতজ্ঞতার মন্তব্য মুছে দেওয়া হচ্ছে আর তাদের পয়েন্ট কাটা যাচ্ছে।

আমরা চাই সবাই বেশী বেশী গঠনমুলক মন্তব্য করুন,  নিজের ভাল লাগা মন্দ লাগা ভালোভাবে প্রকাশ করুন। তাতে আমাদের সবারই কিছু না কিছু শেখা হবে, আমরা নিজের ভুলত্রুটি বুঝতে পারব।

আর সে কারনেই বলা হয়েছে যে  প্রতি সপ্তাহে ১০০+ মন্তব্যকারী প্রতেকেই প্রতি শুক্রবার পাবেন ১০০ বোনাস পয়েন্ট আর   প্রতি মাসের ২৫ তারিখের মাঝে ৫০০+ মন্তব্যকারী প্রতেকেই পাবেন ২৫০ বোনাস পয়েন্ট।

আশা করি এবার অনেকের ভুল বোঝাবুঝির অবসান হবে।

৬৩১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৭৫ টি
সর্বমোট মন্তব্য: ৪৫৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৪-২০ ০৫:০৫:২৮ মিনিটে
Visit ব্যবস্থাপনা সম্পাদক Website.
banner

১৩ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ বিষয়টি বুঝিয়ে দেয়ার জন্য । অবশ্যই আমরা এখানে পরিচ্ছন্ন থাকতে চাই।
    আর আপনাদের নেয়া সিদ্ধান্ত খুব সুন্দর এবং ভাল হয়েছে। একই পোষ্টে এক জনের দুইটা তিনটা অহেতুক মন্তব্যও মুছার ব্যবস্থা করবেন আশা করছি। তবে মন্তব্যের উত্তরে মন্তব্য দেয়া যেতে পারে এ বিষয়টিও দেখবেন । পোস্টে মন্তব্য প্রয়োজন ছাড়া যেন একের অধিক করা না হয় সেদিকটাও খেয়ালে আনবেন।
    ধন্যবাদ আবারও

  2. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    বিষয়টা আমি লক্ষ্য করেছি।
    প্রতি মন্তব্য এ পয়েণ্ট দেওয়া বা পাওয়া এটা একধরনের ভালো লাগে। আবার যারা সত্যিকারের প্রদায়ক তথা ব্লগার তাদের জন্য এটা তেমন কিছু নয়। ভালো লেখা পড়তে পারা বা এরি মাঝে মাঝে নিজের কিছু লেখা অন্য একজন পড়ছে সব মিলে ভালো লাগে।

    মন্তব্য মুছে না দিয়ে পয়েনট কাটার কোন ব্যবস্থা করা যায় কিনা ?
    এতে মন্তব্যটা থাকবে। ধন্যবাদ।

  3. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    পয়েন্ট পাওয়ার বিষয়টি কি এতই জরুরী….বুঝিনা….

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    শুধু বাংলা হরফে লিখতেই হবে মোবাইলে পড়ে ইংরেজীতে কি মন্তব্য দেওয়া যাবে না ? এ সম্বন্ধে একটু আলোকপাত করলে ভাল হয় ।
    ভাল থাকবেন ।
    অনেক অনেক ধন্যবাদ ।

  5. আরজু মূন জারিন মন্তব্যে বলেছেন:

    আনোয়ার ভাই ব্লগ টা কিন্তু প্রানবন্ত হয়ে উঠেছিল।এই মুহুর্তে কমেন্টস ডিলিট করলে ভূল করবেন। সবাই কমেন্টস করা বাদ দিয়ে দিবে। আমার তাই ধারণা। আমার মনে হয় কি পয়েন্টস কেটে দিবেন না। সবাই অনেক ব্যস্ত। চাইলে ও সবসময় অনেক ভাল ভাবে পড়ে কমেন্টস করা যায়না। অনেক সময় হয়তবা সে গুছিয়ে কমেন্টস করতে পারছেননা। এখানে একজন ব্লগার এর পেজে উপস্থিতি টা ও কিন্তু কম নয়। একটা কাজ করতে পারেন যা আগে করেছেন কমেন্টস মুছে না দিয়ে যারা বুদ্ধিদীপ্ত ভালো মন্তব্য করবেন তাদের মন্তব্য আপনার প্রিন্ট প্রকাশনায় প্রকাশ করবেন এবং তাদের জন্য কোন পুরস্কার বা গিফট এর ব্যবস্থা রাখতে পারেন। এতে সবাই আমরা গতানুগতিক মন্তব্য ছেড়ে ভাল গঠনমূলক মন্তব্য করার প্রেরণা পাব।

    অনেক ধন্যবাদ আপনার পোস্টটির জন্য। শুভচ্ছা রইল অনেক অনেক।

    • দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

      ঠিক তাই । সময় করে মন্তব্য লিখলাম আর মুছে গেল । ফলে মন খারাপ । ভেবে দেখা দরকার । আর কিছু ভাল লেখায় দারুন ছাড়া আর কিছু বলা যায় না ।

  6. আরজু মূন জারিন মন্তব্যে বলেছেন:

    মন্তব্যে স্বাধীনতা থাকবে আবার পাশাপাশি ভাল মন্তব্য স্থান দেওয়া যেতে পারে প্রকাশনায়। সব লেখার ব্যাখ্যা করা সবসময় কঠিন হয়ে দাড়ায়। এই ক্ষেত্রে কখন কখন এক লাইন বা গতানুগতিক ও হতে পারে। মুছে না দিয়ে রেখে দিবেন। ব্লগ এর প্রানবন্ত ভাব এর জন্য জরুরি প্রচুর কমেন্টস। যে যেভাবে পারুক আপাতত কমেন্টস করুক। যখন আমাদের কোন ও লেখা খুব ভাল লাগে পরে তখন আমাদের হৃদয়ের আবেগ সহ সুন্দর কমেন্টস এমনিতে বেরিয়ে আসে। এ মন্তব্য কারীর ইচ্ছের উপর ছেড়ে দেই। আমি উদার ভাবে দেখি কমেন্টস। সে যদি শুধু লেখে ভাল। .বা কপি করে নিশ্চয় লেখা তা তার মনে অতটুকু দাগ কেটেছে। অনেক অনেক ধন্যবাদ আবার ও আপনাকে।

  7. রোদের ছায়া মন্তব্যে বলেছেন:

    এখানে আমার একটু বলার ছিল, যে কেউ চাইলেই কি নিজের লেখায় পয়েন্ট সেট করতে পারে? এই অধিকার তো শুধু মাত্র ব্লগ সঞ্চালকের থাকার কথা।

    আর একটি কথা বলতে চাই, পয়েন্ট এর বিষয়টাই খুব গোলমেলে মনে হয় আমার।পোস্ট এর জন্য পয়েন্ট, লগ ইন এর জন্য পয়েন্ট, মন্তব্যের জন্য পয়েন্ট!! এতো পয়েন্ট দিয়ে আসলে কি লেখার মান বাড়ানো যায়??
    আমার মনে হয় লগ ইন এর জন্য আর শুধু নতুন পোস্ট এর জন্য পয়েন্ট থাকুক, বাকি সব বাদ দিন।
    আর হা লেখায় মন্তব্য প্রতি মন্তব্য থাকবেই, এটা সৌজন্যটা বশত আমরা করে থাকি, সব সময় পয়েন্ট বাড়ানোর জন্য নয়।
    ব্লগ কর্তৃপক্ষ একটি কাজ করতে পারে, একটি লেখার একই ব্যক্তির একাধিক মন্তব্য মুঝে না দিয়ে বরং পয়েন্ট সিস্টেম পরিবর্তন করুন। প্রথম মন্তব্যের জন্য পয়েন্ট বাকি গুলোর জন্য পয়েন্ট থাকবে না। তাহলেই তো হয়।

    সব শেষে বলি পয়েন্ট সিস্টেমটাই উঠে যাক। অনেক ব্লগেই তো পয়েন্ট সিস্টেম নেই, সেগুলো তো চলছে,এতাও চলবে।

  8. আজিম মন্তব্যে বলেছেন:

    গঠনমূলক মন্তব্য না হলে পয়েন্ট কাটার পক্ষপাতি আমি আগেও ছিলামনা এবং সেটা জানিয়েওছিলাম মাননীয় সম্পাদককে উনারই এক পোষ্টে।
    এখনও আমি তা-ই মনে করি। আর এটাও জানি কাটা যাওয়ার পদ্ধতি বদলাবেনা।
    ধন্যবাদ মাননীয় সম্পাদকসহ সবাইকে।

  9. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আপনার উত্তরের আশায় রইলাম তো

  10. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    মাননীয় সম্পাদক,
    ব্লগের__
    ঘোষণাঃ মাসে ৪০০০+ পয়েন্টধারী সকলেই পাবেন সেবা প্রকাশনীর রহস্য পত্রিকা।
    আর মাসে ৫০০০+ পয়েন্টধারী সকলেই পাবেন সেবা প্রকাশনীর অনুবাদ করা একটি মৌলিক বই।

    এই পয়েন্ট কিছু কমানো যায় কি না? কারণ আমি দেখেছি, এই পয়েন্টে পৌঁছুতে হলে প্রছুর সময় প্রয়োজন, আমরা যারা প্রবাসে জব করছি তাদের জন্য এতো সময় বের করা বেশ কঠিন।

    বিনয়াবনত
    সহিদুল ইসলাম।

  11. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    শুভ কামনা থাকবে সবসময়
    …………………..নাইস

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top