Today 28 Sep 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কুরুক্ষেত্র মেজাজ ও আজেবাজে ভাবনা ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২২/০৪/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 750বার পড়া হয়েছে।

জগতে শান্তিমত একটু অশান্তি সৃষ্টি করবো তারও উপায় নেই । এদিকে মেজাজের তিরিক্ষি অবস্হা । ইচ্ছে হয় ঘটনা দূর্ঘটনা ঘটিয়ে ফেলি । সব পাপ অপাপ’কে মেরে তক্তা বানাই । কিন্তু স্বাধীন বাংলাদেশে একটু আরামসে দুষ্ট পাবলিক পেটাবো সে উপায়ও নেই । আইন আদালত নামক বস্তুখানা বরং আমাকে তটস্ত রাখে । পুলিশের কথা নাই বললাম । সজ্জ্বন মানুষ সম্বন্ধে না বলাই শ্রেয় । তাছাড়া আমার পুলিশ বাতিক আছে । ২০০১ কি ২০০২ সালে বিশ্ব ভালবাসা দিবসের সন্ধ্যায় আমি বেচারা পুলিশের নেক নজরে পড়ে যাই । অগত্যা বাধ্য হয়েই মহামান্য ব্যক্তিবর্গের সাথে আমাকে কাফরুল থানায় যেতে হয় । মহামান্য ব্যক্তিবর্গ আমাকে ছেড়ে দেওয়ার জন্য যথাসম্ভব চেষ্টা করলেও অনুপস্হিত অভিভাবকের কল্যানে মান্যবর ব্যক্তিবর্গের উপযুক্ত পারিশ্রমিক সংগ্রহ করা আমার পক্ষে সম্ভব হয়নি । অগ্যতা বাধ্য হয়েই বেচারা পুলিশ আমাকে রাষ্ট্রের মহান ৫৪ ধারার আদালতে পাচার করে দেয় । সত্যি বলতে কি এ পর্যন্ত ব্যাপারটায় আমার তেমন আপওি ছিল না । আর্থিক অযোগ্যতায় প্রাপ্য ৫৪ ধারা ছিল নেহায়েত ব্যক্তিবর্গের বিশাল উদারতা । না হয় দু’চারটা ভাঙ্গা অস্ত্র টস্ত্র দিয়ে একখানা ছবি ছাপিয়ে দিতে পারতেন । কিন্তু ব্যক্তিবর্গের কৃপনতায় একখানা ছবি তোলা হলো না আমার । অস্ত্র মামলাও খাওয়া হলো না । নিজেকে সৌভাগ্যবান ভেবে বেশ আহ্লাদী ছিলাম । কিন্তু আদালতে নেওয়ার প্রাক্কালে যখন কোমরে রশি বাঁধা হলো তখন ব্যাপারটা ইজ্জতের পর্যায়ে চলে গেল । নিজেকে এত নিচু দরের অপরাধী ভেবে লজ্জিত হলাম ।

 

গত কয়েকদিন ধরে মেজাজটা ভীষন খারাপ । ভাবছি ঘটনা দূর্ঘটনা ঘটিয়ে প্রয়োজনে জেলে যাবো । কিন্তু যখনই ভাবি এই গরমে এক রুমে কয়েক গন্ডা লোকের সাথে আমাকে হামাগুড়ি দিয়ে কাটাতে হবে তখনই দম বন্ধ হয়ে আসে । উপরন্ত ঢাকা শহরের তাপমাত্রা ৩৭/৩৮ পর্যায়ে । রুমে এসি’তো দূরের কথা ফ্যানই নাকি নেই । মরার রাষ্ট্রে এত অভাব যে কেন ভেবে পাই না ।

 

যোগ্যতার বরাবর ঘাটতি আমার কুরুক্ষেত্র মেজাজের কোন কূল কিনারা করতে পারে না । তাই স্হির হয়ে বসে জাগতিক নির্বুদ্ধিতাকে নিজের করে নেই । পাশাপাশি ভাবি মানুষের কিছু সাহস অন্তত থাকা উচিত । নচেৎ জগতের মুক্তির পথ কি?

 

 

……………নিঃশব্দ নাগরিক ।

৭৮৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top