Today 19 Oct 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কেউ কেউ কবি

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ০৮/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 683বার পড়া হয়েছে।

kkk

মানুষের সবচেয়ে মূল্যবান অর্জন হল আত্মজ্ঞান অর্থাৎ নিজেকে জানা, সেটা অর্জন যখন শুরু হয় তখন বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে আমিত্ব নিয়ে আমরা ভুলের দরিয়ায় অহেতুক গর্বের সাম্পান ভাসাই তা সাম্পান নয় নেহায়েত খড়কুটো, এর পরের অধ্যায়টি খুবই গুরুত্বপূর্ণ, দুটি পথ খোলা আছে সামনে এই অনুভবে হতাশায় হাল ছেড়ে দিয়ে এটাকে ভাগ্য মেনে নিয়ে সাধারনের কাতারে গড্ডালিকা প্রবাহে মিশে খড়কুটোর মত ভেসে যাওয়া অথবা লব্ধ জীবন ও জগতের বিপুল জ্ঞানের দ্বারা নিজের অপূর্ণতাকে পূর্ণ করা, নিজেকে সমৃদ্ধ করার নিরন্তর সাধনায় মগ্ন হওয়া । প্রথম পথেই বেশীর ভাগ মানুষ ভেসে যায়, দ্বিতীয় পথটি  কঠিন, আজন্ম সাধনার পথ, নিরন্তর সাধনার মাধ্যমেই এই পথের অভিযাত্রীরা নিজেদের সাধারন মানুষের স্তর থেকে ভিন্ন উচ্চতায় নিয়ে যান, এজন্য তারা বরেণ্য, মানুষ হয়েও তারা পূজনীয়, জীবন ও দৃষ্টিভঙ্গীর গভীরতায় নিজের ব্যক্তিগত ও সমকালীন অনুভব যখন বিশ্বজনীন ও কালজয়ী হয়ে ওঠে তখন সেটা কবিতা বা সাহিত্য পদবাচ্য বলে বিবেচিত হয় । অনেকের ভেতর জীবন ও জগতের এই বিপুলতার প্রেক্ষাপটে ব্যক্তিগত অপূর্ণতার অনুভবই নেই, জীবন ও জগতের আয়নায় নিজেকে দেখার চোখই নেই । লেখালেখি অনেক হচ্ছে তার সব কি সাহিত্য পদবাচ্য হচ্ছে, এটি নিয়ে কেউ কেউ আবার হতাশাও প্রকাশ করে থাকেন, কিন্তু আমি সেই দলে নেই, যে অপরিসীম প্রেম ও দরদ নিয়ে মানুষ কবিতা ভালোবেসে লেখার চেষ্টা করছে, তাও ফেলনা নয় । অনেক লেখালেখি হচ্ছে, সব লেখা মানসন্মত হয়তো হচ্ছে না, তাই যে সাধক এ নিয়ে তার বিচলিত হবার কিছু নেই । লেখার মুল বিচারক হল আপামর পাঠক ও মহাকাল, যার যা ওজন সে অবস্থান ও মূল্যায়ন সে পাবে, মহাকালের ঘূর্ণাবর্তে যে মহীরুহ সে নিজের  অবস্থান ধরে রাখবে, যে খরকুটো সে ভেসে যাবে, সাহিত্য এক বিপুল সাধনার কাজ, তাই লেখে অনেকেই কিন্তু সবাই কবি নয়, কেউ কেউ কবি।

 

৬৬৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

৬ টি মন্তব্য

  1. জিয়াউল হক মন্তব্যে বলেছেন:

    যথার্থ বলেছেন ইমতি। কবি জসীম উদ্দিন বলেছিলেন,’সকলেই কবি নয়, কেউ কেউ কবি।’

  2. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    কবিতা আসলে শব্দ দিয়ে ছবি আকার মত একটি ব্যাপার, প্রথমে মনের ফ্রেমে ছবিটি পরিষ্কার ভাবে ধরতে হবে, তাকে কথা ও ভাবের ব্যাঞ্জনায় সাঁজাতে হবে, শুধু বর্ণনা বা statement কবিতা নয় । তাই লেখে অনেকেই কিন্তু কেউ কেউ কবি । ভালোবাসা ।

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভালো বক্তব্য

  4. ফাগুন আইভী মন্তব্যে বলেছেন:

    হুম! অভিযোগটা যথার্থ! আমাদের জীবন কেটে যায়,তবু অনেকে বুঝে উঠতে পারিনা -ঠিক কোনখানা সাহিত্য আর কোনখানা নয়!
    নাহলে সাহিত্য ইতিহাসের পাতায় এতো ভীর জমতো, কেউ বোধহয় কাউকে মনেই রাখতে পারতো না।
    তবু ভালো, লিখুক সবাই। চেষ্টা করতে করতেই একদিন দিশা খুঁজে পাবে! না পেলেও অন্তত একটা জিনিস তো হবে – সবার প্রচেষ্টা থাকবে সৃজনশীলতার মধ্যে থাকার, তাতে পৃথিবীতে ধ্বংস কম হবে!

  5. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    “অনেকের ভেতর জীবন ও জগতের এই বিপুলতার প্রেক্ষাপটে ব্যক্তিগত অপূর্ণতার অনুভবই নেই, জীবন ও জগতের আয়নায় নিজেকে দেখার চোখই নেই ” – বেশ ভাল বলেছেন। ধন্যবাদ।

  6. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    কবি বুলবুল ভাইয়ের সাথে সহমত

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top