Today 19 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কেমন হতে পারে আগত নতুন পৃথিবী….(পর্ব-১)

লিখেছেন: সাঈদ চৌধুরী | তারিখ: ১৫/০৮/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 899বার পড়া হয়েছে।

প্রশ্নটা অনেকরেই । দিন চলে যাচ্ছে । একদিন আমরাও অনেক বুড়িয়ে যাবো । হয়ত এ পৃথিবীতে থাকবোও না । কিন্তু আমাদের এ যাত্রা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে যেতেই থাকবে ।এগুলো নিয়ে আমরা শুধু ভাবতেই পারি কিন্তু প্রকৃতির কাছে আমাদের পরাজিত হয়ে এ পৃথিবী একদিন ছাড়তেই হবে । এখানেই আমাদের সীমাবদ্ধতা ।তবুও যে ভাবতে ইচ্ছে করেই । হয়ত এ ভাবনাটাই সত্য হয়ে যাবে আর তখন আমাকেই ভাববে এর আবিস্কার কর্তা !
আমি এই লেখাতে পরিবেশ বিষয়ক চিন্তাগুলো তুলে ধরার চেষ্টা করবো । বিজ্ঞান সম্পর্কে লিখার সাহস পেলাম নিজের উৎসাহেই । শুধু উৎসাহ বললে ভুল হবে এর সাথে একটি উদ্দেশ্যও আছে আর তা হল মানুষকে কিছুটা সচেতন করা । আজকের পর্বটি শুধুমাত্র বায়ু নিয়ে আলোচনার একটি পর্ব হবে ।
বাতাস এমন একটি জিনিস যা কিনা আমাদের জন্য অপরিহার্য । বাতাসে বিভিন্ন উপাদানের মধ্যে অক্সিজেন অপরিহার্য । দিন দিনই দুষনের কারনে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে পরিবেশে ।বৃক্ষ নিধন আর প্রচুর পরিমানে কলকারখানা গড়ে ওঠায় কার্বন ডাই অক্সাইড, কার্বন মনো অক্সাইড, সিএফসি সহ বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ছে প্রতিনিয়ত । আমরা বৃক্ষ নিধনও বন্ধ করতে পারছিনা আবার শিল্পায়নও বাদ দিতে পারছিনা । এখন তীব্রভাবে এর প্রভাব না পড়লেও একসময় এর প্রভাব পড়তে বাধ্য । সেই দিনগুলোতে আমাদের প্রানীকুলের অবস্থা কেমন হবে । বর্তামানে বড় বড় শহর গুলো বেশীর ভাগই বৃক্ষশূণ্য নিরশ শহরে পরিনত হয়েছে । যদি বৃক্ষ নাই থাকে তবে অক্সিজেন আসবে কোথা থেকে?
হয়ত এমন দিন আমাদের দেখতেও হতে পারে যেদিনগুলোতে আবদ্ধ প্রতিটি বাড়িতে অক্সিজেন উৎপাদনের মেশিন বসাতে হচ্ছে । বাড়িগুলো হবে গম্বুজাকৃতির এবং উপর দিয়ে এসির বাতাসের সাথে ঢোকাতে হবে অক্সিজেন সম্পন্ন আলাদা বাতাস । তাহলে বাইরে বের হলে কিভাবে বাঁচা সম্ভব, প্রশ্ন আসতেই পারে । এই প্রশ্নের উত্তর দিতে গেলে অনেকটা কাল্পনিক মানুষ হিসাবেই কল্পনায় আসবে মানুষের চেহারা । চাদেঁর দেশে নামা সেই ড্রেসটার কথা আমরা কেউ ভুলিনি । আলাদা কোন হেলমেট নিয়েই হয়ত বের হতে হবে ঘরের বাহিরে । যে হেলমেটে অক্সিজেন গ্রহন মেশিনেবল সুবিধা থাকবে !
যে বাতাসটা আমরা একেবারেই ফ্রিতে পাচ্ছি সেটার জন্যই একদিন মূল্য দিতে হবে । হয়ত জ্বালানি খরচ করে তা উৎপাদনও করতে হবে । তখন মানুষগুলোকে দেখাবে কাল্পনিক এলিয়নের মত !আমরা আমাদের নতুন পৃথিবী সবুজে সাজালে হয়ত এই নিয়তির কাছে আমরা পরাজিত নাও হতে পারি কিন্তু তার চেষ্টা করতে হবে এখন থেকেই । আমার এ চিন্তাধারাটি একশ বছর পরের হতে পারে, হতে পারে কিছুটা কাল্পনিক কিন্তু আামার মতে তা উড়িয়ে দেবার নয় । আসুন আমরা নিজেদের শুধরে নেই । সুন্দর সবুজ একটি পৃথিবী গড়ার জন্য গাছ লাগাই, পরিবেশের আইনগুলো মেনে চলি নিজে এবং মানতে সাহায্য করি অপরকে ।
সাঈদ চৌধুরী

৮৭৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে চাই ।
সর্বমোট পোস্ট: ১৯০ টি
সর্বমোট মন্তব্য: ৬৯২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১২:১২:৫১ মিনিটে
banner

৯ টি মন্তব্য

  1. আরজু মূন জারিন মন্তব্যে বলেছেন:

    প্রশ্নটা অনেকরেই । দিন চলে যাচ্ছে । একদিন আমরাও অনেক বুড়িয়ে যাবো । হয়ত এ পৃথিবীতে থাকবোও না । কিন্তু আমাদের এ যাত্রা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে যেতেই থাকবে ।এগুলো নিয়ে আমরা শুধু ভাবতেই পারি কিন্তু প্রকৃতির কাছে আমাদের পরাজিত হয়ে এ পৃথিবী একদিন ছাড়তেই হবে । এখানেই আমাদের সীমাবদ্ধতা ।তবুও যে ভাবতে ইচ্ছে করেই । হয়ত এ ভাবনাটাই সত্য হয়ে যাবে আর তখন আমাকেই ভাববে এর আবিস্কার কর্তা ! ++++++++++++++

    তাইতো আমি ভাবিনা। …আমার ভয় হয়। আগামী পৃথিবীকে কিছুতে সুন্দর রূপে দেখছিনা। চারিদিকে যত মারামারি , হানাহানি আজকের পৃথিবীতে। …সুখকর পরিবর্তনের আশা তো করা যায়না সাইদ ভাই।

    চমত্কার একটা লেখা লিখলেন সাইদ ভাই। অনেক শুভেচ্ছা আপনার জন্য। ভাল থাকবেন।

    • সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

      আমাদের জণ্য না হোক পরবর্তি প্রজন্ম যেন মুক্ত হাওয়া পায় সে জন্যই আমাদের কাজ করতে হবে । সব হতাশা ভুলতে হবে কাজ করতে হবে পরিকল্পনা অনুযায়ী । ধণ্যবাদ মন্তব্যের জন্য ।

  2. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    আপনার লেখা সকলের ভাবনা জাগিয়ে তুলুক এই কামনাই করি । শুভ কামনা ।

  3. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    সুন্দর ভাবনা। পরিবেশ এর ভারসাম্যের উপর অনেক কিছু নির্ভর করছে। আমাদের আরো অনেক সচেতন হতে হবে। অনেক ধন্যবাদ।

  4. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    অসাধারণ।
    সবুজ পৃথিবী গড়তে হবে ভাই।।।

  5. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    অসাধারণ চিন্তা ভাবনা। আসুন বেশি করে গাছ লাগাই

  6. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    সময় করে পড়ব

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top