Today 23 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

খুব কম মানুষই পারে লোভ সংবরণ করতে…..

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ১৮/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 797বার পড়া হয়েছে।

নিরাপত্তাকর্মীরাই যদি অনিরাপত্তার কাম করে তাইলে আর ভরসা কার কাছে।কারে কি কইবেন, নিজেকে যাচাই করেন আগে, অন্তত একটি সৎ কাজ করে দেখান।

উচ্চ পদ থেকে নিম্নপদের যে যেখানেই থাকে সেখান থেকেই দূর্নীতি করে যাচ্ছে। হাজার, শ, দশ পাঁচ, দুই টাকা হলেও দেখছি মানুষ ঘুষ খাবেই খাবে । মাগনা পেলে বা সুযোগ পেলে কেউ কাউকে ছাড়েনাআশ্চর্য্য মানুষ আমাদের দেশের । দুইটাকার বিস্কিট এনেও যদি বলি নেন খানএটা মাগনা, খিদা না থাকলে বা রুচি না থাকলেও জোড় করে খেয়ে নেয় মানুষ।

কোন জায়গায়, কোন প্রতিষ্ঠানে, কোন কোম্পানী কোন কেন্দ্রে, কোথায় কোথায় পাব বলেন এমন মানুষ যিনি অন্যের হয়ে কথা বলছেন। দূর্নীতির আঁকড়া বাংলাদেশের প্রতিটি প্রতিষ্ঠানে। নিম্নপদস্থ কিছু ক্ষমতাধর লোক ক্ষমতায় বসে যায় নিরাপত্তার। যাচ্ছেতাই ভাবে ঘোষ খায় খেয়ে খেয়ে সুই হয়ে ঢুকায়ে দেয় সমাজে সন্ত্রাস, ছিনতাইকারী, চোর, ডাকাত….. ফলাফল চোখের সামনে। তাতে নিরাপত্তাকর্মীর কিছুই যায় আসে না । সে তার প্রয়োজনামাফিক পেয়ে যাচ্ছে উৎকোচ। অপমানের ভয়ে জ্ঞানীগুণিরা মুখ বোজে থাকেন।

*কিছু বললেই ছেলেমেয়েদের দিয়ে ভয় দেখানো হয়।
-বেশী বাড়ছস । তোর ছেলেমেয়ে কি স্কুলে কলেজে যায় না রে । হদিসও পাবি না কিন্তু ।
কোন মা বাবা চাইবে যে তার সন্তানের ক্ষতি হউক বিনিময়ে অপমানের ভয়ে মুখ বন্ধ। যা বেটা তোরা মত রাজত্ব কর আমার কি আমি আমার সন্তান স্ত্রী নিয়ে সুখে থাকলেই হলো ।

* প্রথম দিন, ভাইজান হুন্ডা কিনছেন। অনেক সুন্দর।
দ্বিতীয় দিন- কত দিয়া কিনছিলেন । কিছু বাক্য বিনিময় । সহজ সরলভাবেই
হুন্ডা কিনে চালানো যে শিখছে তাকে তৃতীয় দিন বলা হচ্ছে, ভাইজান আপনার হুন্ডাটা দিন একটু ঘুরে আসি।

কে কার নতুন হুন্ডা দুইজন অপরিচিত লোকদের দিয়ে দিবে বলুন?
না দেয়াতে অই দিনই ফোন-কিরে হুন্ডা কিনে বেটাগিরি জাহির করছ না । তোর মেয়ে অমুক কলেজে পড়ে না। তুই তো আমাগো কিছুই করতে পারবি না। দেখে নিব আমরা। (এসবই নিরাপত্তার দায়িত্বে যারা আছেন তাদের বদৌলতে সমাজের ভিতরে ঢুকে সন্ত্রাসীপণা)

ভয়ে সেইদিনই হুন্ডা বিক্রি করে দেয়া হয়। বাড়তি পাওনা টেনশন। প্রতিদিনই মেয়েকে সাথে করে কলেজে নিয়ে যাওয়া আসার কষ্ট । এই হল চোখের সামনে থেকে আনা কিছু দৃশ্য ।

ভাল মানুষের সংখ্যাই তো বেশী শুনে আসছি। কিন্তু সৎ মানুষের সংখ্যা অনেক কম । খুব কম মানুষই পারে লোভ সংবরন করতে। চলুন না একটু একটু করে বদলে নেই নিজেকে। দেখুন কেমন সুন্দর হয় সমাজ, নিজের পরিবার।

বদলাতে হবে মাস্ট না অবশ্যই এক একজন করে। তাহলেই নিজের সন্তানের জন্য একটি সুন্দর দেশ পাবার আশা বা উপহার পেতে পারেন।

৭৭৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    হুম, কথায় কথা বাড়ে আর ফকিরের কেরামতি বাড়ে। পড়া কেন যেন এই কথা মনে এল আপি

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Kichu bhalo manush ekhono achhe

  3. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    আকাশ ভাই র সাথে সহমত

    ভালো লাগলো পড়ে

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top