Today 14 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

গরমে পায়ের বিশেষ যত্ন

লিখেছেন: নাজমুল হক ইমন | তারিখ: ১১/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 316বার পড়া হয়েছে।

গরমে ধুলাবালি, রোদ ইত্যাদি কারণে পায়ের ত্বকের ক্ষতি হয়। পা ঘামেও বেশী; ফলে পায়ে দুর্গন্ধ হয়, ময়লা আটকে যায়। অন্যদিকে গরমে পায়ের ওপর ধকলও যায় বেশি। তাই গরমের সময় পায়ে যত্ন নিতে বিশেষ কিছু উপায় মেনে চলতে হবে।

১. গরমের অতিরিক্ত রোদে পায়ের ত্বক পুড়ে যাওয়া থেকে রক্ষা পেতে যতোটা সম্ভব পা ঢেকে রাখতে হবে, অবশ্যই পা ঢাকা জুতা পরতে হবে। সম্ভব হলে আরামদায়ক-পাতলা মোজাও ব্যবহার করতে পারেন। আর পায়ের পাতায় এস পি এফ ১৫ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

২. এই গরমে বাইরে থেকে ফিরে পা ভালোভাবে পরিষ্কার করে নিন। পা পরিষ্কার করার পর এবং গরমকালে দিনের বেলায় ও রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো মানের ময়েশ্চারাইজার বা ‘ফুটক্রিম’ ব্যবহার করতে হবে।

1

৩. গরমের সময় পায়ের প্রতি বিশেষ যত্নশীল হতে হয়। নিয়মিত পা পরিষ্কার করা এবং নিয়ম করে পেডিকিওর করিয়ে নিলে পায়ের ত্বক পরিষ্কার থাকে। আর রোদেপোড়াভাব কমে যায়।

৪. রাতে শোবার আগে নারকেল তেল মেখেও শুয়ে পড়া যায়। তেল মেখে সুতির মোজা পড়ে ঘুমালে, পায়ের ত্বক নরম থাকে। গরমে পায়ের বিশেষ যত্ন

বিশেষ টিপস:

গরমে পায়ের সৌন্দর্য ধরে রাখতে সপ্তাহে একদিন কুসুম গরম পানিতে ভিনিগার বা লেবুর রস ও শ্যাম্পু মিশিয়ে পা ভিজিয়ে রাখুন। এতে পায়ের ত্বক এবং শুকনো চামড়া নরম হবে । কিছুক্ষণ পর ‘ঝামা’ দিয়ে ঘষে নিলেই পায়ের ময়লা ও শুষ্ক চামড়া পরিষ্কার হয়ে যাবে। এরপর পরিষ্কার পানিতে ভালোভাবে ধুয়ে, শুকনা করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। নিয়মিত এটি করলে শুধু গরমে নয়, সারা বছরই পা পরিষ্কার হবে ও কোমল থাকবে।

৩২০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২২ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ০৮:০২:১০ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    বেশ সুন্দর পোস্ট-শেয়ার করার জন্য ধন্যবাদ ।

  2. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    দারুন উপকারী পোষ্ট
    আপনাকে ধন্যবাদ অনেক

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    দারুন উপকারী পোষ্ট

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    এতো যত্ন কত নেব ! যে হারে যত্ন নেয়ার পরামর্শ পাচ্ছি তাতে সারাদিন কাজকর্ম ছেড়ে শুধু রূপ-চর্চা আর যত্ন-আত্তির মধ্যেই দিন পার করতে হবে ! :(

    যাদের সমস্যা আছে আশা করছি উপকৃত হবে । মানব সেবার জন্য ধন্যবাদ ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top