Today 20 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ঘাড় ব্যথা দূর করার কার্যকরী উপায়

লিখেছেন: অনিরুদ্ধ বুলবুল | তারিখ: ১৪/০৬/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 866বার পড়া হয়েছে।

বিছানার বালিশ উঁচু নিচু হলে, ঘাড় সোজা করে একটানা বসে থাকলে, কম্পিউটার বা টিভির সামনে একটানা বসে থাকলে কিংবা ঘুমানোর সময় একটু উল্টোপাল্টা হলে যন্ত্রণাদায়ক ধার ব্যথার সমস্যায় পড়ে যান অনেকেই। অনেক সময় এই ব্যথা এত বেশি বেড়ে যায় যে কাজ করতে বেশ সমস্যায় পড়তে হয়। অনেকেই এইসময় ঘাড় ঘোরানো কিংবা নাড়াতে পারেন না একেবারেই। প্রথমেই জানিয়ে দেয়া ভালো, একটানা বসে কোনো কাজ করা কখনোই উচিত নয়। সামান্য সময় হলেও উঠে পুরো শরীর নেড়ে নেয়া ভালো। আর যদি ঘাড়ে ব্যথার সমস্যা হয়েই যায় তাহলে খুব সহজ দুটি ব্যায়াম করে নিতে পারেন। মাত্র ৫ মিনিটের এই ব্যায়াম গুলোতে অনেকটা উপশম হবে।

ব্যায়াম-১
ঘাড় সোজা করে সামনের দিকে তাকান। এবার বাম হাত বাম কাঁধের ওপর রাখুন। ডান হাত মাথার উপর দিয়ে ঘুরিয়ে বাম কানের ওপর রাখুন। এবার ধীরে ধীরে ডান হাতের চাপ প্রয়োগ করে মাথা ডান পাশে হেলিয়ে দিন। ১০ সেকেন্ড ধরে রাখুন, এরপর ঘাড় সোজা করে নিন। একইভাবে বাম পাশ করুন। এবারে ৪-৫ বার করুন।

ব্যায়াম-২
একটি পেন্সিল বা কলম নিয়ে দাঁত দিয়ে কামড়ে ধরুন। এবার এই অবস্থাতেই বাতাসে অর্থাৎ আপনার মুখের সামনেই শুধুমাত্র ঘাড় ঘুরিয়ে লেখার চেষ্টা করুন। নিজের নাম, ঠিকানা ইত্যাদিসহ যা মন চায় লিখুন। এতে করে ঘাড়ের পেশীগুলোর বেশ ভালো ব্যায়াম হয়ে যাবে। তবে প্রথম দিনেই অনেক বেশি করবেন না। ১/২ মিনিট করুন। এভাবে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে উঠলে লেখার মাত্রা বাড়ান।

এই ব্যায়ামগুলো করার অভ্যাস রাখলে যন্ত্রণাদায়ক ঘাড় ব্যথা এড়িয়ে যেতে পারবেন অনায়েসেই। এবং সেই সাথে সঠিক শোয়া বসার অভ্যাস আয়ত্ত করুন।

তথ্যসূত্রঃ http://www.newsevent24.com/detail/event/19585

৮৬৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
কৈফিয়ত - তোমরা যে যা-ই ব'ল না বন্ধু; এ যেন এক - 'দায়মুক্তির অভিনব কৌশল'! যেন-বা এক শুদ্ধি অভিযান - 'উকুন মেরেই জঙ্গল সাফ'!! প্রতিঘাতের অগ্নি-শলাকা হৃদয় পাশরে দলে - শুক্তি নিকেশে মুক্তো গড়ায় ঝিনুকের দেহ গলে!! মন মুকুরের নিঃসীম তিমিরে প্রতিবিম্ব সম - মেলে যাই কটু জীর্ণ-প্রলেপ ধূলি-কণা-কাদা যত। রসনা যার ঘর্ষনে মাজা সুর তায় অসুরের দানব মানবে শুনেছ কি কভু খেলে হোলি সমীরে? কাব্য করি না বড়, নিরেট গদ্যও জানিনে যে, উষ্ণ কুসুমে ছেয়ে নিয়ো তায় - যদি বা লাগে বাজে। ব্যঙ্গ করো না বন্ধু আমারে অচ্ছুত কিছু নই, সীমানা পেরিয়ে গেলে জানি; পাবে না তো আর থৈ। যৌবন যার মৌ-বন জুড়ে ঝরা পাতা গান গায় নব্য কুঁড়ির কুসুম অধরে বোলতা-বিছুটি হুল ফুটায়!! ভাল নই, তবু বিশ্বাসী - ভালবাসার চাষবাসে, জীবন মরুতে ফুটে না কো ফুল কোন অশ্রুবারীর সিঞ্চনে। প্রাণের দায়ে এঁকে যাই কিছু নিষ্ঠুর পদাবলী: দোহাই লাগে, এ দায় যে গো; শুধুই আমার, কেউ না যেন দুঃখ পায়।
সর্বমোট পোস্ট: ১৪৩ টি
সর্বমোট মন্তব্য: ২৪২২ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০২-১৪ ০২:৫৯:৫৩ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বাহ
    ভাল কথা
    জানলাম

  2. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ বন্ধু।
    অনেক শুভেচ্ছা ও ভালবাসা জানবেন।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ঘাড় ব্যথা হলে কাজে আসবে

    ধন্যবাদ আপনাকে

  4. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    তখন আবার দেখবেন মনে থাকবে না।
    আমার এমন হয় – সমস্যা হলে জানা জিনিসও ভুলে যাই।

  5. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    হুম, সারাদিন কম্পিউটারে কাজ করে সত্যিই মাঝে মাঝে সমস্যা হয় । ডান হাত সর্বদা কাজে ব্যস্ত থাকলেও আমার বাম হাত কিন্তু প্রায় সারাদিনই অলস থাকে । অথচ সমস্যা কি না লাগে বাম হাতে (বাম হাতের সাথে কাঁধের সংযোগস্থলে মাঝে-মধ্যে ব্যথা অনুভূত হয়) !

    যাই হোক, খুব চমৎকার উপকারী পোস্ট । ভালো লাগলো জেনে । শুভেচ্ছা জানবেন ।

  6. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    হালে আমাদের এই কম্পিউটার আসক্তি/নির্ভরতা অনেককেই অমন সমস্যার মুখে ঠেলে দিচ্ছে।
    এর সুদূরপ্রসারি ফলাফল মোটেও শুভ নয়। সংশ্লিষ্টদের যথাসম্ভব সতর্কতার প্রয়োজন।
    ধন্যবাদ, ভাল থাকুন, সুস্থ থাকুন।

  7. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভালো

    দারুন লিখনী

    সুন্দর ভাবনা আপনার
    পড়ে ভালো লাগলো কবি

    শুভ কামনা রইল

  8. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    সুন্দর মন্তব্য রাখার জন্য ধন্যবাদ।
    এই পোস্ট পড়ে কারো ন্যূনতম উপকার হলে,
    আমার এ প্রয়াস সার্থক হবে।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top