Today 16 Jul 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

চলন্তিকার সাম্প্রতিক অচলাবস্থা: কারন ও প্রতিকার

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ২৭/০৬/২০১৬

এই লেখাটি ইতিমধ্যে 621বার পড়া হয়েছে।

চলন্তিকায় আজকাল আর আগের মত প্রান নেই, লেখা,পাঠসংখ্যা ও মন্তব্য দুটোরই বড় আকাল। এমনও দেখা যায় গোটা সপ্তাহে মাত্র এক বা দুটি লেখা আসে। আগে প্রথম পাতায় এক লেখকের দুটো লেখা দেয়া যেত না, এখন সে নিয়ম মানতে গেলে মাসে কেউ একটির বেশি লেখা দিতে পারবে না, তাতে আরো কমে যাবে মোট লেখা ও ব্লগের গতি। অথচ মাসে বিশটির উপরে লেখার জন্য আলাদা প্রমোশনাল পয়েন্ট আছে, তার মানে এখন এই প্রমোশনাল অফার গ্রহন করতে গেলে ভাঙতে হয় প্রথমোক্ত নিয়ম। তবুও পুরনো দিনের কথা মনে করে, চলন্তিকা আবার প্রান ফিরে পাবে ভেবে এখন সপ্তাহে এক থেকে দুটো লেখা দিয়ে যাই। এমন ভাবনার সচল লেখকের সংখ্যাও এখন হাতে গোনা কয়েক জন।

আজ সেলফোন দিয়ে আমার লেখায় আসা বিরল মন্তব্যের উত্তর দিতে গিয়েও নাকাল হতে হল, সাইট একদম স্লো, একবার, দুইবার, তিনবার চেষ্টা করার পর মন্তব্যের উত্তর দিতে সমর্থ হলাম। সম্প্রতি মন্তব্য দিতে গিয়ে বেশ কয়েকবার এই একই সমস্যা হয়েছে আমার। মন্তব্য করে এড বাটনে চাপ দিলে সাইট রিলোড হয় কিন্তু মন্তব্য যোগ হয় না, এই সমস্যা কি আমার একারই হচ্ছে না অন্য কারো বা সবারই হচ্ছে, এই বিষয়ে সঞ্চালক ও লেখক বন্ধুদের মনোযোগ আকর্ষণ করছি।

লেখা পোষ্ট করার পর এডিট করে আবার লিখছি কারন লেখা যোগ করতেও তিন বারের চেষ্টায় সফল হলাম, খুবই দুঃখজনক ব্যাপার।

হঠাৎ করে কেন এমন অচলাবস্থা হল চলন্তিকার, বিভিন্ন অফার দিয়েও আগের মত সচল হচ্ছে না ব্লগ। বিষয়গুলো ভাবা দরকার। সঞ্চালকরাও আগের মত একটিভ নন। সাইট নিয়মিত ঠিকমত আপডেট হয় না, পত্রিকার প্রকাশনার বিজ্ঞপ্তি দিয়ে লেখা নিয়েও হল না প্রকাশনা, কেন হল না সে বিষয়ে কোন স্পষ্ট বক্তব্যও চোখে পড়েনি। একই ব্লগে এখন সাহিত্যের পাশাপাসি যোগ হয়েছে ব্যবসায়িক উদ্যোগ। যান্ত্রিক সমস্যার কারনে এমনিতেই লেখা, মন্তব্য দেয়া ঝামেলার কাজ। তারপরে আগে যেখানে লেখা ও মন্তব্য দূটোতেই পয়েন্ট ছিল বেশি, এখন সেখানে দুটোতেই পয়েন্ট কমিয়ে অর্ধেক করে আকাশচুম্বী পয়েন্টের বিমান টিকেটের এক অফার দেয়া হয়েছে যা আসলে সঞ্চালকদের আন্তরিকতার অভাব বা ব্লগের লেখক পাঠকদের মন বুঝতে না পারার কারনে বলেই মনে হয়। দুর্বল হয়ে যাচ্ছে পারস্পরিক আস্থা ও বিশ্বাসের জায়গাগুলো। যাইহোক আশা করছি সব জটিলতা কাটিয়ে চলন্তিকা আগের রুপে ফিরে আসবে।

৬১৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

৩ টি মন্তব্য

  1. রাজিব সরকার মন্তব্যে বলেছেন:

    VAI APNA SATHE EKMOT…JEKOITA ISSA LEKHA POST KORTE DEYA UCCIT SOBAIKE..TAHOLE KISUTA GOTI BARBE…DHONOBAD SUNDOR POSTER JONNO

  2. তৌফিক মাসুদ মন্তব্যে বলেছেন:

    সঠিক কথাই বলেছেন।

  3. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    কেউ সিরিয়াস নয়, না সঞ্চালক, না লেখক না পাঠক… দুঃখজনক ব্যাপার..

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top