Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

চলে গেলেন বরেণ্য শিশুসাহিত্যিক এখলাসউদ্দিন আহমদ

লিখেছেন: খাদিজাতুল কোবরা লুবনা | তারিখ: ২৪/১২/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 641বার পড়া হয়েছে।

বরেণ্য শিশুসাহিত্যিক ও ছড়াকার এখলাসউদ্দিন আহমদ (৭৪) আর নেই। আজ বুধবার ভোর ৪টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা গেছেন তিনি। এখলাসউদ্দিনের ভাগ্নিজামাই লেখক আলী ইমাম জানান, মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে গত প্রায় একমাস ধরেই হাসপাতালে ছিলেন এখলাসউদ্দিন। সেখানে তাঁর অবস্থার অবনতি হওয়ায় গত পাঁচ দিন ধরে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়।

এখলাসউদ্দিন আহমদ ১৯৪০ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন। ষাটের দশকে ‘টাপুর টুপুর’ নামের শিশু-কিশোরদের জন্য একটি মাসিক পত্রিকা সম্পাদনা করে সাড়া জাগিয়েছিলেন তিনি। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের লেখা প্রথম কিশোর উপন্যাস ‘সীমান্তের সিংহাসন’ প্রথম প্রকাশিত হয় সেই ওই পত্রিকাটিতেই।

শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০০০ সালে এখলাসউদ্দিন আহমদকে একুশে পদকে ভূষিত করে সরকার। এ ছাড়া ১৯৬২ সালে পশ্চিমবঙ্গ যুব উৎসব পুরস্কার, ১৯৭১ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৮৩ সালে আলাওল সাহিত্য পুরস্কার, ১৯৮৬ সালে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, ১৯৯৯ সালে শিশু একাডেমি পুরস্কার লাভ করেন তিনি।

তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘এক যে ছিল নেংটি’, ‘হঠাৎ রাজার খামখেয়ালী’, ‘কাটুম কুটুম’, ‘ছোট্ট রঙিন পাখি’ ইত্যাদি।

 

 

image_166908.a

৬৩৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৪৪ টি
সর্বমোট মন্তব্য: ১০৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-০৯ ১১:২৭:২৯ মিনিটে
banner

৩ টি মন্তব্য

  1. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    আমি তার আত্মার মাগফেরাত কামনা করছি

  2. মুহাম্মদ দিদারুল আলম মন্তব্যে বলেছেন:

    আল্লাহ যেন উনাকে বেহেস্ত দান করেন এই কামনা করি।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আত্মার মাগফেরাত কামনা করছি

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top