Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

চলে যাবে যন্ত্রণাদায়ক মাথাব্যথা

লিখেছেন: নাজমুল হক ইমন | তারিখ: ১২/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 590বার পড়া হয়েছে।

কম বেশি সব মানুষকেই মাথাব্যথার সমস্যায় ভুগতে দেখা যায়। যন্ত্রণাদায়ক এই সমস্যাটি থেকে নিস্তার পেতে কত ওষুধই না খেতে হয়। কিন্তু মাথাব্যথা শুরু হওয়ার পর তা দূর করার চাইতে মাথাব্যথার সমস্যাগুলো এড়িয়ে চলাই শ্রেয়। এজন্য এমন কাজ করা উচিত যাতে মাথাব্যথাই না হয়। চলুন জেনে নেয়া যাক কীভাবে এড়িয়ে চলা যায় মাথাব্যথার সমস্যা। নিম্নের অতি গরুত্বপূর্ণ টিপসগুলো মেনে চলুন। দেখবেন মাথাব্যাথার অযাচিত সমস্যা থেকে অনেকাংশেই রেহাই পাবেন।

১) দাঁতে দাঁত চেপে থাকবেন না বা দাঁত ঘষবেন না। বিশেষ করে খাওয়া দাওয়া করা বাদে দাঁতে দাঁত ঘষা বা চেপে ধরে থাকার মতো কাজটি করবেন না। কারণ আপনার দাঁতে দাঁত ঘষার বিষয়টির সাথে মাথাব্যথার সমস্যা অনেকাংশে জড়িত থাকে।

২) মুখ একেবারে বন্ধ করে রাখবেন না। অনেকটা সময় ধরে মুখ বন্ধ করে রাখা মাথাব্যথার সৃষ্টি করে। তাই মুখের চোয়াল মাঝে মাঝে খুলুন-বন্ধ করুন, থুঁতনির ব্যায়াম করুন। এতে করে মুখের মাধ্যমেও নিঃশ্বাস নিয়ে মাথাব্যথার সমস্যা এড়িয়ে চলতে পারবেন।

৩) যদি হজমজনিত কারণে আপনার মাথাব্যথা হয়ে থাকে সে ক্ষেত্রে আপনাকে পানি পান শুরু করতে হবে। কিন্তু খাবারেই যদি প্রচুর পানি থাকে তাহলে তো আর কষ্ট করে গ্লাসের পর গ্লাস পানি পানের প্রয়োজন নেই। তরমুজ এবং শশার মতো খাবারে রয়েছে পর্যাপ্ত মিনারেল, যা শরীরে পানির অভাব দূর করবে।

1

৪) অতি প্রাচীনকাল থেকেই মাথাব্যথা সারাতে চা-কফির ব্যবহার। ওয়েবএমডির মতে, মাথাব্যথা সারাতে এক কাপ কফি বা চা ওষুধের চেয়ে দ্রুত কাজ করে। কারণ ওষুধের চেয়ে ক্যাফেইন দ্রুত শরীরে মিশে যায়। এক্ষেত্রে প্রতিদিন তিন-চার কাপ কফি সহজেই পান করতে পারেন।

৫) শারীরিক ব্যায়াম করুন। শারীরিক ব্যায়াম অনেক ছোটোখাটো সমস্যার সমাধান করতে সক্ষম। নিয়মিত শারীরিক ব্যায়ামের মাধ্যমে অন্যান্য অনেক ধরণের সমস্যার পাশাপাশি মাথাব্যথার মতো যন্ত্রণাদায়ক সমস্যাও এড়িয়ে চলতে পারবেন।

৫৯২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২২ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ০৮:০২:১০ মিনিটে
banner

২ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    মনে থাকবে

  2. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    বেশ। উপকারী পোস্ট
    ধন্যবাদ

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top