Today 19 Jun 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

চিঠি -৬

লিখেছেন: দীপঙ্কর বেরা | তারিখ: ১৭/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 407বার পড়া হয়েছে।

আন্তরিক ,
জানো , ঘরের সামনে একটা গাছ আছে । কি নাম জানি না । শীতের শুরুতে একটা একটা পাতা খসে পড়ে আর গাছ পুরো মৃতপ্রায় হয়ে যায় । কোন সবুজ থাকে না । একেবারে ন্যাড়া গুটিকয় ডালপালা । শীতে কাঁপতে কাঁপতে ভাবি এই গাছটা মরে যাবে । একটাও পাখি বসে না । কেউ তলায় দাঁড়ায় না । বাতাসে তেমন দোল খায় না । একেবারে ধুসর হয়ে আকাশ পানে বৃথা দাঁড়িয়ে থাকে । কোন কাজের নয় বলে মুখ ফিরিয়ে নিই । একটু ধুলো পর্যন্ত ধরে রাখতে পারে না । অথচ কতটা জায়গায় নিয়ে ঠায় দাঁড়িয়ে আছে ।
তারপর শীত চলে যেতে থাকে । বসন্তের মৃদু মন্দ বাতাস বয় । জানো , আমাদের প্রাণে জীবন লাগে । বসন্ত আসে । আমাদের খেয়াল থাকে না সামনের গাছটা বৃথা হয়ে আছে কি নেই । দেখতে দেখতে সেই গাছে পাতায় পাতাময় হয়ে যায় । ফুলের বন্যা বয়ে যায় । গাছের ডালপালা আর দেখাই যায় না । শুধু সবুজ আর সবুজ । নীচে ছায়ায় ছায়াময় । পাখিও বাসা বেঁধে কূজন করেই যাচ্ছে । এই ক’দিন আগের আর ক’দিন পরের সঙ্গে গাছটাকে কিছুতেই মেলাতে পারি না ।
জীবনের এই উঠা পড়া জীবন গড়ে দেয় । আকাশ হয়ে থাকাটাই জীবন । পাশের এই ছোট স্বাভাবিক শিক্ষায় সামনের রাস্তায় তুমি কিভাবে যেন আমার প্রতিদিন হয়ে যাও । তাই ধান ভানতে শিবের গীত গেয়ে নিজেকে খুঁজে পেলাম ।
আজ থাক ।
ভাল থেকো ।

৪০০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
বাংলা ভাষাকে আমি খুব ভালোবাসি । আসুন সবাই বাংলা খুব পড়ি আর লিখি শিখি ।
সর্বমোট পোস্ট: ৩৪৯ টি
সর্বমোট মন্তব্য: ৪১৭৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৬-১১ ১৫:১৮:২২ মিনিটে
banner

২ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ৬নং চিঠি পড়া হলো ভাল লাগলো কবি
    ভাল ভাবনার প্রকাশ
    শুভ বেশাখ

  2. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    চিঠির গভীরতা ভাল ! গাছের মধ্যে অন্যকিছুর একটা ইঙ্গিতও দিয়ে দিলেন ।
    অনেক শুভেচ্ছা …

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top