Today 22 Feb 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

চুল বিড়ম্বনা

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১৪/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 595বার পড়া হয়েছে।

মানব মস্তকের উপর ক’খানা চুল নিয়ে মানুষের চিন্তা দুঃশ্চিন্তার অন্ত নেই । কত কায়দা কসরত করে চুলকে বাগে রাখতে হয় তা মানুষ মাত্রই উপলব্ধিসার । অবশ্য আদিম যুগে অত কিছুর বালাই ছিল না । চুল ভূমিতে নামিল না উর্ধ্বে ঠেকিল তা কে ভাবিত । তাদের যত ভাবনা সব ছিল আহার নিয়ে । কালের পরিক্রমায় মানুষ শুধুমাত্র আহারে আটকে থাকল না । তারমধ্যে সৌন্দর্য চর্চা গড়গড় করে প্রবেশ করল । এবং শুরু হলো চুলকে নিয়ে নানান ডান-বাম । কেউ ডানে সিঁথি দেয়’তো কেউ বামে । যারা ডান বামে বিশ্বাসী নয় তারা নেয় মধ্যপন্হা । এরা মাথার মাঝ বরাবর  সিঁথি দেয় । বর্তমান আধুনিক যুগে ডান বাম চাপা পড়ে লেয়ার ব্রয়লার কাট এসেছে । শুধু চুলের সিঁথি বা লেয়ার ব্রয়লার নিয়ে পড়ে থাকার জন্য মানবের জন্ম হয়নি । তাই মানব চিন্তা করে কেন চুল গজায়, কেন চুল পড়ে । চুল পড়িলে ভালো নাকি না  থাকিলে মন্দ । থাকিলে কতটুকু থাকা উচিত । এবং কোন প্রক্রিয়ায় থাকা উচিত । মানুষ চিন্তাশীল বটে । তাই মাথার উপর রাজ্যের সৃষ্টিশীলতা দেখা যায় । কারো চুল লাল’তো কারো চুল বেগুনি । কেউ কেউ চুলের বার্ধক্যেকে নামিয়ে আনে ষোল কিংবা বিশে । কেউ চুল ঝুলায় , কেউ চুলকে রাখে ”আরামে দাঁড়াও” কায়দায় ।

 

চুলের প্রতি মানুষের এমন প্রীতি দেখে আমার হিংসে হয় । আমি বরাবর চূড়ান্ত অলস । অনেকটা অপদার্থ প্রকৃতির । সেলুনে গেলেই আমার চোখ জড়িয়ে আসে । চুলের লাল সাদায় আমার কিছু যায় আসে না । আমার বরং জ্ঞানী-বিজ্ঞানীদের উপর মেজাজ বিগড়ে উঠে । আরে বেটা এত কিছু আবিষ্কার করলি অথচ এমন কোন স্প্রে আজো আবিষ্কার করলি না যার দ্বারা চুলের বৃদ্ধি স্হগিত করা যায় । তাহলে আমার কি যে অনন্ত অবসর মিলতো । চুলকে একবার সাইজে এনে এমন স্প্রে মারতাম যেন জনমে আর সেলুন মুখো হতে না হয় ।

 

জ্ঞানী বিজ্ঞানীরা আমার কথাটা যদি শুনতে পেয়ে কিছুমাত্র উপকার করেন তবে এই অধম নাপিতের হাত থেকে রক্ষা পায় । আরে ভাই মানুষের উপকারতো মানুষই করে । আপনাকে পারিশ্রমিক না দেই যথেষ্ট আলসেমি করে বকুনি’তো দিব না ।

 

……………………….নিঃশব্দ নাগরিক ।

৬৬২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৯ টি মন্তব্য

  1. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    অপনার ভাবনা দেখে যদি বিজ্ঞানীরা ভাবতে মুরু করে তবে নড়ে মাথওয়ালাদের একটা হিল্লে হয় । ভাল থাকুন ।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    বেসম্ভব ভাল লাগছে লেখা… আসলেই ত চুল নিয়া ভাবনা আমারও কম না :( :(

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    আমার তো চুলেই ঝরে যাচ্ছে ।

  4. আরজু মন্তব্যে বলেছেন:

    মজার লেখা প্রানবন্ত লেখা মজার সব কমেন্টস। পড়ে শশব্দে হাসলাম।সবাইকে অনেক অনেক ধন্যবাদ নিশঃব্দে।শুধু নিশঃব্দ নাগরিক কে জোর গলায় শব্দের সহিত “ধন্যবাদ”

  5. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    ভাবনা ভালো, কিন্তু সাধু এবং চলতি ভাষার অনেক অনাকাঙ্খিত মিশ্রণ আছে। মিশ্রণ না থাকলে আরও ভালো হত।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top