Today 27 May 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ছবির সাথে মিলবে ঘ্রাণ

লিখেছেন: Crown. | তারিখ: ২৪/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 757বার পড়া হয়েছে।

ধরুন টেলিভিশনে রান্নার কোনও অনুষ্টান চলছে ।আপনি টেলিভেশন সেটটি চালু করলেন।রান্নার বিভিন্ন পর্যায়ে তেল,মসলা সহ অন্নান্য জিনিস মাখিয়ে পাত্র করে যখন চুলোয় দেওয়া হল তখন সেখান থেকে বেরিয়ে আসতে থাকলো নানা ধরণের সুঘ্রাণ ।আপনি সেটের সামনে বসে পেলেন সে ঘ্রাণ ।তাহলে কেমন হয় ?নিশ্চয় অসাধারণ একটা ব্যাপার হবে সেটি ।আপনাকে অসাধারণের সেই স্বাদ সম্ভবত দিয়েই ছাড়বেন গবেষকরা ।তারা এখন সেই বিষয়টি নিয়েই কাজ করছেন ।ভবিষ্যতে আপনি টেলিভিশন দেখার পাশাপাশি ঘ্রাণও পাবেন।সেই আয়োজনই চলছে ।একই সঙ্গে গোলাগুলি বা হিংসাত্ত্বক কোনও অবস্হার অনুভুতি পাবেন কিনা তা অবশ্য এখনও দিব্যি করে বলা যাচ্ছে না ।এজন্য অপেক্ষায় থাকতে হবে কিছুদিন ।প্রযুক্তির উন্নয়নের পথ ধরে একদিন ঠিক হাজির হবে এমনটি ।কেমন হবে সেই প্রযুক্তি বিশ্বব্যাপী আজকের ভাবনা সেটাই ।থ্রিডি এবং এইচ ডি প্রযুক্তিকে এখন আর ভবিষ্যতের কোনও প্রযুক্তি বলে মানছেন না কেউ । মোশন প্যারালাক্সকে ভাবা হচ্ছে পরবর্তী প্রজন্মের প্রযুক্তি হিসেবে ।এ নিয়ে এখনও তেমন কাজ হয়নি ।তবে গবেশকদের বিশ্বাস একদিন এ প্রযুক্তি দখল করে নিবে বিশ্ববাজার ।এজন্য এখন কেবল অপেক্ষার পালা ।গেম খেলার সময় যাতে খেলোয়াড় গেমের সত্যিকার পরস্হিতি অনুভব করতে পারে সে জন্য থ্রিডি স্পেস ভেস্ট তৈরী করেছে টিএন গেমস ।এটি এমন ধরণের জ্যাকেট যা পরে থাকলে গেম খেলার সময় গোলাগুলি গায়ে লাগলে যেমন অনুভূতি হয় ঠিক তেমনটাই হবে ।মাথায় গুলি লাগতে কেমন হয় অনুভূতি তা বুঝতে তারা তৈরি করছে এইচটিএক্স হেলমেট । শীঘ্রই এটি বাজারে আসছে ।ফিলিপসের গবেষকরা উন্নয়ন ঘটিয়েছেন এমবিএক্স প্রযুক্তি যার মাধ্যমে পাওয়া যাচ্ছে গেমের প্রকৃত স্বাদ ।

বিজ্ঞান আমাদের ঠিক কোথায় নিয়ে যাচ্ছে,ভাবতে অবাক লাগে ।ভবিষ্যতে যে এমন আরও বহু অবাক করা বিষয় আমাদের সামনে অপেক্ষা করছে সে ব্যাপারে সন্দেহের অবকাশ নেই ।টেলিভিশন সেটের সামনে বসে রান্নার অনুষ্টান দেখার সময় যখন সেই রান্নার ঘ্রাণ আপনাকে মোহিত করবে ,তখন আপনি অবাক হলেও বিজ্ঞান থেমে থাকবে না । এক সময় হয়তো ঘ্রাণের সঙ্গে সঙ্গে আপনি পেয়ে যাবেন রান্নার স্বাদও । তবে সহসাই সেদিন আসছেনা এজন্য কিছুদিন অপেক্ষায় থাকতে হবে ।

৮৪৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি ভারতীয় তাই ভারতীয় আদর্শে বিশ্বাসী । ভারত আমার জন্মভূমি তাই এদেশকে সবচেয়ে বেশী ভালবাসি । সারি জাহা সে আচ্ছা ভারত হামারা ।
সর্বমোট পোস্ট: ৪৬ টি
সর্বমোট মন্তব্য: ২৩৭ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-১০-১৪ ০৪:৪১:০৭ মিনিটে
banner

৯ টি মন্তব্য

  1. আরজু মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো বিজ্ঞানের প্রসার বা অবদান নিয়ে লিখা টি

  2. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    রান্নার ব্যাপারটা চমৎকার…আর বিজ্ঞনের অগ্রগতি হচ্ছে আজ যেটা স্বপ্ন কাল সেটা বাস্তব.. তবে বিজ্ঞান হোক মানুষের কলানে…ভালো লাগলো…

  3. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    ছবিতে প্রান মিলবে কভে?

    অনেক ভাল লাগা।

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    বিদেশী ভাই আপনি নতুন আসছেন তাই অনেক এ ব্লগের অনেক নিয়ম কানুন হয়তো আপনার জানা নেই। এই ব্লগে প্রথম পাতায় একজন লেখকের একটির বেশী লেখা প্রকাশ করা নিষিদ্ধ। এই ব্লগের নীতিমালা ও অন্যান্য বিষয়গুলো পড়ে নেয়ার জন্য অনুরোধ করছি।

  5. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    বিজ্ঞান বিষয়ক পোষ্ট ভাল লাগল ।

  6. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বাহ বাহ বেশ কথা তো
    ভাল লাগল

  7. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    বিজ্ঞান আমাদের ঠিক কোথায় নিয়ে যাচ্ছে,ভাবতে অবাকই লাগে। ভাল লাগল পোস্ট।

  8. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ
    কিন্তু কেড়ে নিয়েছে আবেগ।

  9. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    nice

    ভালো লাগলো পড়ে
    দারুন
    ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

    শুভ কামনা থাকলো

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top