Today 12 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ছোটবেলার খেলা

লিখেছেন: গোলাম মাওলা আকাশ | তারিখ: ২২/০৯/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 733বার পড়া হয়েছে।

**চোর-পুলিশ:

চোর সকলের ঘৃনার পাত্র। সামাজিক নিরাপত্তার জন্য চোরের শাস্তি বিধান অপরিহার্য। তাই, রাষ্ট্ৰীয় বা সামাজিক আইনে প্রাচীনকাল থেকেই চোরকে দণ্ডদানের বিধান প্রচলিত। চোর ধরা রোমাঞ্চকর। বড়দের মত ছোটরাও এ খেলায় চোর ধরার রোমাঞ্চ অনুভব করে ।
চোর পুলিশ খেলায় অংশগ্রহণকারী ছোট ছেলেমেয়েেেদর অন্ততঃ সংখ্যার ধারণা থাক চাই। এটি মূলত প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রচলিত। খেলোয়াড়ের সংখ্যা ৪ থেকে উধৰ্ব পক্ষে ৬ পর্যন্ত হয় ।
এদের মধ্যে
>চোর
>চৌকিদার
>দফাদার
>পুলিশ
> দারোগ
>সাহেব
প্রভূতি থাকে।
ছোট্ট টুকরো কাগজে ০, ১০, ২০, ৪০, ৬০, ৮০ ইত্যাদি নম্বর পূর্বোক্ত পদবীগুলির মর্যাদা অনুসারে বসে। অতঃপর কারো লুঙ্গির ভাজের ভিতর কাগজের টুকরোগুলো এলোমেলো করে লটারি পদ্ধতিতে প্রত্যেকে এক-একটি কাগজ তুলে নেয়। টিকেট অনুসারে যে সাহেব হয়, সে আদেশ দেয়, পুলিশ কে ? চোর ধর’। পুলিশ তখন চোর ধরতে সক্রিয় হয়। পুলিশ সঠিকভাবে চোর ধরতে পারলে চোর শূন্য পায় আর ব্যর্থ হলে পুলিশ শূণ্য পায়। অন্যেরা নির্ধারিত নম্বব পায়। এভাবে ১০-১৫ দফা খেলে যে বেশী নম্বর পায় তারই জিত হয় ।
খেলাটি অনেকটা জুয়াধৰ্মী। বুদ্ধিকৌশল প্রয়োগ করে এতে জয়লাভের সম্ভাবনা নেই । তবে চোর সনাক্তকরণে অন্যের মনোভাব যাচাইয়ের অবকাশ আছে বলে এতে কিছুটা মনস্তাত্ত্বিক অনুশীলন হয়। নির্দোষকে দোষী সাব্যস্ত করা অন্যায়, খেলাটি থেকে এই শিক্ষা ছোটরা পায় ।

৭৩৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুব সাধারণ।
সর্বমোট পোস্ট: ১৩৩ টি
সর্বমোট মন্তব্য: ৯৭৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৮-২২ ১৬:৩০:৪৭ মিনিটে
banner

১ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    অনেক খেলেছি জীবনে ধন্যবাদ

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top