Today 08 Apr 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ছড়ার হাতে ছড়ি…………

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ০৯/১২/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1296বার পড়া হয়েছে।

ছড়ি হাতে ছড়ায়
  মাথায় মারে বাড়ি
এ’তে মাত্রা তো নেই
ওরে হতচ্ছাড়ি।

ছড়ার ছন্দ বুঝি
গেছে শ্বশুড়বাড়ি
লিখবিনা ছড়া আর
তোর সাথে যে আড়ি।

শুন ও ছড়া ভাই
ছড়ি রাখ আগে
ছড়া লিখতে গেলে
বাড়ি তো দেও রাগে।

ছড়া তো শুনে না
আমার কথারে ভাই
মাত্রাটা ঠিক করে
ছড়া লেখা যে চাই।

জীবনেই ছন্দ নাই
ছন্দ খুঁজে পাই কই
মাত্রাটা হারিয়েছে
শূণ্যতায় ছড়ার বই।

ছড়া লিখব ও ভাই
ছড়া লিখব কবে
ছন্দ ফিরে এলে
ছড়া লিখব তবে।

১,২৭৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

১৪ টি মন্তব্য

  1. সেতারা ইয়াসমিন হ্যাপি মন্তব্যে বলেছেন:

    জীবনেই ছন্দ নাই
    ছন্দ পাই কই…

    কেন আপু? অবশ্যই জীবনে ছন্দ ফিরে আসবে…আপনি চাইলেই আসবে আপু…শুভকামনা…!

  2. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    ছন্দ বরাবরই চমৎকার
    তবু ও না জানার ভান

    শুভেচ্ছা নবেন।

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর
    চমৎকার ভাবনার অসাধারণ প্রকাশ
    খুব ভাল লাগল ।

  4. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    দু.খিত ছোট আপু । ছন্দ মাত্রার কথা আর বলবো না । তবে আজকের ছড়াটি খুব সুন্দর । তাই মাত্রার কথা শেষ বারের মত না বলে পারছি না । ছড়াটি স্বর বৃত্ত ছন্দে লেখা , সে হিসেবে মাত্রা গননা করলে দেখা যায়—-১ম, ২য়, চরণ–৬/৬ মাত্রা ।৩য়,৪র্থ চরণ — ৫/৬ মাত্রা । ৫ম, ৬ষ্ঠ, চরণ —৮/৬ মাত্রা । ৭ম,৮ম চরণ–৭/৫ মাত্রা । ৯ম, ১০ম,চরণ –৬/৭ মাত্রা । ১১শ, ১২শ চরণ –৬/৫ মাত্রা । ১৩শ, ১৪শ চরণ ৬/৫ মাত্রা । ১৫শ, ১৬শ চরণ ৫/৫ মাত্রা । ১৭শ, ১৮শ চরণ– ৬/৪ মাত্রা । ১৯শ, ২০শ চরণ –৭/৫ মাত্রা । ২১শ , ২২শ , চরণ –৭/৬ মাত্রা । ২৩শ, ২৪শ চরণ ৮/৬ মাত্রায় লেখা হয়েছে । কাজেই এই মাত্রা বিভ্রাটের কারণে ছড়ায় ছন্দ পতন ঘটেছে । শুভ কামনা । ভাল থাকুন ।

    • এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

      ছড়ি হাতে ছড়ায়
      মারে মাথায় বাড়ি
      এ’তে মাত্রা তো নেই
      ওরে হতচ্ছাড়ি।

      ছড়ার ছন্দ বুঝি
      গেছে শ্বশুড়বাড়ি
      লিখবিনা ছড়া আর
      তোর সাথে যে আড়ি।

      শুন ও ছড়া ভাই
      ছড়ি রাখ আগে
      ছড়া লিখতে গেলে
      বাড়ি তো দেও রাগে।

      ছড়া তো শুনে না
      আমার কথারে ভাই
      মাত্রাটা ঠিক করে
      ছড়া লেখা যে চাই।

      জীবনেই ছন্দ নাই
      ছন্দ খুঁজে পাই কই
      মাত্রাটা হারিয়েছে
      শূণ্যতায় ছড়ার বই।

      ছড়া লিখব ও ভাই
      ছড়া লিখব কবে
      ছন্দ ফিরে এলে
      ছড়া লিখব তবে।

      মনের অন্ত:স্থল থেকে ধন্যবাদ ভাইয়া আপনাকে। আমি আপনার কাছে এটাই আশা করি সব সময়। কারণ আমি মাত্রা বিভ্রাটে ভুগি সব সময়। আচ্ছা দেখেন তো এবার কিছুটি হইছ নাকি ।

  5. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    বিড়ালের সাথে রাগ করে মাছ খাওয়া ছেড়ে দিবেন না । আমার মত নগন্য মানুষের সাথে রাগ করে ছড়া লেখা ছেড়ে দিবেন না । আমি আসলে আপনার লেখা খুব পছন্দ করি সেই সাথে আপনাকেও । কাজেই রাগ করবেন না । আর মন্তব্য করবো না । বর্তমান অবস্থায় ছড়াটি এডিট করলে ভাল হয় । তা ছাড়া ছড়ার সব চরণ সমান হতে হবে এম্ন কোন কথা নেই । ১ম চরণ বেশী মাত্রার ২য় চরণ কম মাত্রার হতে পারে । তবে একই ঢং এ পরবর্তী চরণ গুলোও হতে হবে । যাই হোক বিরক্ত করার জন্য ক্ষমা চাচ্ছি । তবে ছোট আপু বলে যখন একবার ডেকেছি তখন এত সহজে পিছ ছাড়া ঠিক হবে না । শুভ কামনা । ভাল থাকুন ।

    • এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

      উফ ঘুমাতে যাওয়ার আগে মনটা ভাল করে গেলাম। ভাইয়া আমি
      লিখতে চাই শিখতে চাই, সে জন্য অবশ্যই একজন গুরু প্রয়োজন। আপনার মত ভাই লেখার সাত্থে থাকলে লেখা ছাড়ার প্রশ্নই উঠে না। দোয়া করি অনেক ভাল আর সুস্থ থাকুন স্বপরিবারে

  6. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    আশীর্বাদ রইল । আপনি এমনিতেই ভাল লেখিকা । তবু নিয়ম কানুন গুলো একটু মেনে চললে ভাল হয় । শুভ কামনা ।

  7. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো কবি

    শুভ কামনা

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top