Today 20 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

জননী ও জন্মভূমি

লিখেছেন: আহমেদ রব্বানী | তারিখ: ০৭/০২/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 794বার পড়া হয়েছে।

 

অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে অমর একুশে গ্রন্থমেলা-২০১৪ তে প্রকাশিত হয়েছে আমার প্রথম ছড়াগ্রন্থ ‘জননী ও জন্মভূমি’। পূরণ হল আমার একটি স্বপ্ন। আর সেই সাথে শুরু হল স্বপ্নের পথে যাত্রা। আমার এই স্বপ্নপূরণের পথে যারা সারথী ছিলেন, তাদের প্রতি এইক্ষণে অশেষ শ্রদ্ধা আর ভালোবাসা। বিশেষ করে শ্রদ্ধেয় রশীদ জামীল ভাই, নাসির আহমেদ কাবুল ভাই, জিনজির ভাইসহ প্রথম আলো ব্লগ, জলছবি বাতায়ন, বন্ধু ব্লগ এবং ফেসবুক এ যে সব বন্ধুরা আমার অলেখাগুলো নিয়মিত পড়েন এবং অকপটে সহ্য করে যান। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এবং আগামীতে এই ধরণের আরো পাগলামী তাদের সহ্য করার জন্যে তৈরী থাকতে হবে সেও জানিয়ে রাখছি!!

৩৪টি দেশপ্রেমের ছড়া-কবিতা দিয়ে সাজানো হয়েছে ‘জননী ও জন্মভূমি’ বইটি। বইটির উল্লেখযোগ্য ছড়াগুলো হল: পটে আঁকা ছবি, রূপের রাণী, গাঁয়ে নিমন্ত্রণ, চাষী, রূপসী বাংলা, ষড়ঋতুর বাংলাদেশ, নূতন প্রভাত, কালের খেয়া, লাল সবুজের পতাকা, বাঁধ ভেঙে দাও, আলোর পথের যাত্রী, বাংলা ভাষা, তুলসীগঙ্গার পাড়ে, এইখানে নদী ছিল, গাঁয়ের ছেলে, ধান শালিকের দেশ, বোশেখ, মনের সুখ, সুদিন আসবে এবং জননী ও জন্মভূমি।

‘জননী ও জন্মভূমি’ বইটি প্রকাশ করেছে কালান্তর প্রকাশনী।
বইটির প্রচ্ছদ করেছেন আসাদুজ্জামান খান।
ছড়াগুলোর সাথে চমৎকার সব ছবি এঁকেছেন রাজীব হোসেন ও মোর্তজা দীপু।
বইটির পাওয়া যাচ্ছে ‘প্রতিভা প্রকাশ’ এর ২৩৪ নম্বর স্টলে। এছাড়াও অনলাইনে বইটি পাওয়া যাবে ‘রকমারি.কম’ এ ।

আমার প্রথম বই আমি উৎসর্গ করেছি…
-ভাষা শহিদদের, যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা মাতৃভাষা বাংলা পেয়েছি।
-মুক্তিযুদ্ধের শহিদদের, যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা একটি মানচিত্র এবং একটি পতাকা পেয়েছি।
-আলোর পথের যাত্রীদের, যারা আগামী দিনের বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

বইটির শুভেচ্ছা মূল্য ১০০ টাকা মাত্র। আমার যে সব বন্ধুরা বইমেলায় যাবেন তাদের প্রতি অনুরোধ নয় দাবী, তারা যেন অন্তত বইটি একবার হাতে নিয়ে নেড়েচেড়ে দেখেন।

সবাইকে অমর একুশে গ্রন্থমেলার পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।।

৮৪০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি অতি সাধারণ একজন মানুষ। সাদামাটা জীবনযাপন পছন্দ করি।নিজ কাজের প্রতি দায়বদ্ধ। লেখালেখি করি মনের তাড়না থেকে। ভালবাসি মা, মাটি ও মানুষকে। আমার দ্বারা কারো কোনো ক্ষতি হোক কখনোই তা কামনা করি না। প্রকাশিত গ্রন্থঃ জননী ও জন্মভূমি ( ছড়াগ্রন্থ), প্রিয়বন্ধু (উপন্যাস), শেষ বিকেলের কেউ (কাব্যগ্রন্থ) প্রকাশিতব্য গ্রন্থঃ কাব্যগ্রন্থঃ দুঃসময়ের মুখোমুখি/ উপন্যাসঃ স্বপ্নপুরাণ , কাগজের ফুল , ক্রান্তিকাল , নিষিদ্ধ প্রণয় , কামিনী / কিশোর উপন্যাসঃ অভিযানঃ শ্মশানপুরীর রহস্য , গন্তব্য অচিনপুর/ শিশুতোষ ছড়াগ্রন্থঃ খোকন যাবে চাঁদের দেশে , ফুলের হাসি শিশুর হাসি।। যা কিছু প্রিয় ------------- প্রিয় ব্যক্তিত্বঃ মহানবী হযরত মুহাম্মদ (সঃ)। প্রিয় কবিঃ কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, শামসুর রাহমান, জীবনানন্দ দাশ, সুকান্ত ভট্টাচার্য, জসীম উদদীন। প্রিয় ছড়াকারঃ সুকুমার রায়। প্রিয় লেখকঃ হুমায়ুন আহমেদ, সুনীল গঙ্গোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিভুতিভূষণ বন্দ্যোপাধ্যায়। প্রিয় জায়গাঃ নিজ গ্রাম। প্রিয় সংগীতঃ বাউল গান, দেশ গান। ভালোবাসাঃ আমার মেয়ে মায়িশা সামিহা অরণি ও মাশতুরা সাহিবা অবনী।। প্রিয় উক্তি : আমি যা তার জন্য লজ্জিত হলে ক্ষতি নেই, কিন্তু যা নই তার জন্য শ্রদ্ধাস্পদ হতে চাই না। (লেখক:অজ্ঞাত)।
সর্বমোট পোস্ট: ৮৬ টি
সর্বমোট মন্তব্য: ১২০৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-১২-১৬ ১৭:৪০:৫৪ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. জসীম উদ্দীন মুহম্মদ মন্তব্যে বলেছেন:

    একটা বই কেনার আশা রাখছি রব্বানী ভাই —- ।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    শুভকামনা, গেলে চেষ্টা করব কিনতে

  3. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    অনেক শুভ কামনা–পড়ার ইচ্ছে রাখলাম।

  4. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    ভৌগলিক দূরত্বের কারনে আমরা বঞ্চিত হলে ও
    শুভ কামনা কবি।

  5. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    অভিনন্দন।চেষ্টা করব পরে কিনতে।আপনার উজ্জল সহিত্যিক জীবন কামনা করছি।ধন্যবাদ আনন্দের খবর শেয়ার করার জন্য।শুভকামনা থাকল।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top