Today 23 Apr 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

জনমদিবস….

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ১৭/০৮/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 750বার পড়া হয়েছে।

জীবন ক্ষণস্থায়ী সবাই জানি, মানি।
একটা শিশুকে পৃথিবীতে আনতে একজন মা তার উপর দিয়ে যাওয়া কত ঝড় ঝাপটা, সুনামি টর্নেডো সয়ে নেন দাঁতে দাঁত চেপে।
শরীরের রক্ত, মাংস, পুস্টি, ধৈর্য্য, কস্ট, রাত অঘুমা এ সমস্ত কিছু দিয়ে তিল তিল করে বড় করেন একটি শিশু তার উদরে। টানা নয় মাস পৃথিবীর সকল সুখ শান্তি আনন্দ ভুলে শুধু চিন্তা চেতনায় থাকে একটি নিষ্পাপ শিশুকে পৃথিবীতে নিয়ে আসা। এই কষ্ট, সুখ, অনুভূতি একজন মা ছাড়া কেউ বলতে পারে না।

শিশুর জন্মের সময় ব্যথায়, চোখের জলে, দাঁতে দাঁত চেপে সয়ে নেন সব আগত শিশুটির মুখেত দিকে তাকিয়ে। শিশুটি ভুবন ফাটানো কান্নায় আপনজনেরা খুশিতে নেচে উঠে। হ্যা জন্ম নেয়া, বা দেয়াটা আসলেই আল্লাহর রহমত
এবং মানুষদের আনন্দের উপকরণ।

পৃথিবীতে বেঁচে থাকার, ঘরের নির্মল বিনোদন হচ্ছে সেই পরিবারের একটি শিশু।

যাক সে কথা, যা বলছিলাম,
নেটে আসি আমি ২০০৯ এর শেষের দিকে।
এর আগে জন্মদিন নিয়ে কোন আনন্দ বা সুখস্মৃতি আমার জীবনে নেই। আমরা আগেকার দিনের মানুষ এসব ঘটা করে পালন বা মনে রাখিনা। অথবা এসবের গুরুত্ব কেউই দেয় না। এখন যেমন আমার দুই ছেলের বার্থডেতে আমি একাই কেক কিনে এনে তাদের নিয়ে একাই আনন্দ করি। আমাদের বেলা এসব আনন্দ তেমন হতোই না।

নেটে আসার পর ফেইসবুকের কল্যাণে সবারভজন্মদিনই আমরা পালন করি ঘটা করে, হ্যা তবে ভার্চূয়ালি। এখানে বাস্তব কেক নেই, নেই মোম, নেই ফুল ফল, কিছুই নেই তবুও আছে এক সমুদ্দুর নির্মল আনন্দ।

জন্মদিনের কথা নিজেরভমনে না থাকলেও প্রযুক্তি ভুলতে দেয় না, বন্ধুদের, আত্মীয়দের অনেক অনেক কাছের প্রিয়জনদের। ভাল লাগা ভালবাসায় ভরপুর সব শুভেচ্ছাবাণীগুলো।

আজ আমার জন্মদিন। আমি ভুল্লেও আমার প্রাণ প্রিয় বন্ধুরা ঠিকই অসংখ্য ম্যাসেজ, গিফট কার্ড দিয়ে আমাকে ভালবাসার সাগরে ভাসিয়েছে আজ। এই অনূভুতি ব্যক্ত করার নয়।
এর চেয়ে বড় গিফট আর হতেই পারে না। আর পাল্টা ধন্যবাদ দেয়ার ভাষাও আমার জানা নেই।

আজ আমার অফিস বন্ধ। তাই নেটে ঠিকমত বস্তে পারব না। শুভেচ্ছা বিনিময়ও সম্ভব হচ্ছে না। সেজন্য ক্ষমাপ্রার্থি। মাঝে মাঝে ইচ্ছে হয় সব বন্ধুদের নিয়ে একজায়গায় বসে কিছুটা সময় কাটাই। সবাইকে কফি আইস্ক্রিম খাওয়াই। এই আকুতিতে কোন পাপ নেই, থাকে না। তবুও আমাদের সমাজে অনেক ধরাবাঁধা নিয়ম আছে। যা থেকে বের হওয়া অসম্ভব। ইচ্ছা থাকা স্বত্বেও কাউকে নিমন্ত্রণ করতে পারছি না, আমি সরি।

পরিশেষে আমার প্রাণ প্রিয় ভাই বোন বন্ধুদের অনেক অনেক ভালবাসা জানাই…সবার প্রতি আমি কৃতজ্ঞ, এবং প্রাউড পিল করি এত ভাল ভাল ভাই বোন বন্ধু আমার জীবনের সাথে জড়িত বলে।

বিদ্র: মোবাইলে টাইপ করেছি। ভুল ত্রুটি মার্জনীয়। ভাল থাকুন সবাই, আল্লাহ হাফেজ।

৭৩৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৭ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

১৪ টি মন্তব্য

  1. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    জন্মদিনের শুভেচ্ছা প্রিয় আপু।।সুখী হোন সারাজীবন।।

  2. আরজু মূন জারিন মন্তব্যে বলেছেন:

    জন্মদিনের শুভেচ্ছা ।।ভাল লেগেছে লেখা অনেক অনেক।

    শুভেচ্ছা /ভালবাসা রইল অনেক অনেক।

  3. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    শুভ জন্মদিন। অনেক অনেক ফুলেল শুভেচ্ছা।

  4. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    এখানে ফুল দেবার কোন অপশন নেই।তাই শুধু শুভকামনা জানিয়ে গেলাম।।

  5. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    আপনার জন্ম দিনে অনেক অনেক শুভ কামনা রইল । কেন জানি আমার মনে হয় আপনার মনের কোন এক কোণে ছোট্ একটি অশান্তি আছে । আশা করি আমার ধারণা যেন ভুল হয় । আর যদি থেকে থাকে তা ওভার কাম করার মত শক্তি যেন খোদা আপনাকে দেন । আপনার আগামী াদন গুলো শুভ হোক ।

  6. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    শুভ হোক

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top