Today 10 Dec 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

জন্মবার্ষিকীর শ্রদ্ধাঞ্জলিঃ কবি হাসান হাফিজুর রহমান

লিখেছেন: ব্যবস্থাপনা সম্পাদক | তারিখ: ১৪/০৬/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 647বার পড়া হয়েছে।

hasan hafizur rahman

১৯৩২ সালের ১৪ জুন জামালপুরে জন্ম নেয়া হাসান হাফিজুর রহমান ছিলেন আজন্ম এক কবি। পেশাগত জীবনে সাংবাদিক।  ১৯৫৪-৫৫ সারে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সংসদের সাহিত্য সম্পাদক। তারপর সওগাত, ইত্তেহাদ, সমকাল সহ বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেছেন।

 

১৯৬৭ সালে রেডিও পাকিস্তানে রবীন্দ্র সঙ্গীত প্রচার বন্ধ ঘোষণা কররে তার প্রচন্ড বিরোধীতা করে সরকারের নজরে চলে আসেন। স্বাধীনতা যুদ্ধে কুমিল্লাতে মুক্তিযুদ্ধের জন্য মানুষের মনোবল চাঙ্গা করতে বিশেষ ভুমিকা পালন করেন।

 

কবি, প্রবন্ধকার ও গল্পকার হাসান হাফিজুর রহমান বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতিক আন্দোলনের একজন প্রধান সংগঠক। ভাষা আন্দোলনের প্রথম ও বিখ্যাত সাহিত্য-সংকলন একুশে ফেব্রুয়ারি তিনিই সম্পাদনা করেছিলেন। যে সংকলনে সূচিবদ্ধ হয়েছিলেন শওকত ওসমান, শামসুর রাহমান, সাইয়িদ আতিকুল্লাহ, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, ফজলে লোহানি, সৈয়দ শামসুল হক আনিসুজ্জামান, মুর্তজা বশীর এর মতো লেখক কবি শিল্পীরা। যে সংকলনে প্রকাশ পায় আলাউদ্দিন আল আজাদের সেই বিখ্যাত কবিতা, স্মৃতির মিনার ভেঙ্গেছে তোমার? ভয় কি বন্ধু, আমরা এখনো চারকোটি পরিবার’ এবং আবদুলগাফফার চৌধুরীর কালোত্তীর্ন গান, আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুমে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’র মতো লেখা।

 

হাসান হাফিজুর রহমানের রচনাবলীর মধ্যে বয়েছে, বিমুখ প্রান্তর, আর্ত শব্দাবলী, অন্তিম শরের মত, যখন উদ্যত সঙ্গীত, শোকার্ত তরবারি ইত্যাদি কাব্যগ্রন্থ, আধুনিক কবি ও কবিতা মূল্যবোধের জন্য সাহিত্য প্রসঙ্গ, আলোকিত গহ্বর ইত্যাদি প্রবন্ধগ্রন্থ।

 

তিনি লেখক সংঘ, আদমজী, বাংলা একাডেমী ইত্যাদি পুরস্কার এবং মরণোত্তর একুশে পদকসহ বহু পুরস্কার ও পদক পেয়েছেন। স্বাধীন বাংলাদেশে দৈনিক বাংলার সম্পাদকমন্ডলীর সভাপতি এই মানুষটি মৃত্যু বরণ করেন ১৯৮৩ সালের ১ এপ্রিল।

৮৪৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৭৫ টি
সর্বমোট মন্তব্য: ৪৫৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৪-২০ ০৫:০৫:২৮ মিনিটে
Visit ব্যবস্থাপনা সম্পাদক Website.
banner

Comments are closed.

go_top