Today 22 Sep 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

জাত কাঙ্গাল নিত্য অভাবী মানুষ ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১৩/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 827বার পড়া হয়েছে।

আমি না জাতে মানুষ, না ধাঁতে । জগতের সকল সম্ভাষন আমার কাছে এক দুঃসহ পীড়া । লৌকিক পৃথিবীতে যা ধর্তব্য আমার কাছে তা দুর্বিনীত । তাই সকল সরল চক্ষুর বৈপরীত দৃষ্টি দিয়ে জীবনকে বক্র করে এক অহেতুক আত্ত্বতুষ্টিতে ভুগছি । আমি জানি আমার এ পড়ে থাকা দৃষ্টি দেশ বা দশের কিছুমাত্র উপকার বা অপকার করতে পারবে না । অবশ্য দেশ বা দশের চিন্তা মাথার উর্ধ্বে স্হান দিয়ে আমি অবিরত বকবক করে যাওয়ার চেষ্টা করছি তা’ও নয় । আমি শুধু এটুকু জানি, যা আমি বুঝি তা স্হিরভাবে বুঝি । যা বুঝি না তা কোনভাবেই বুঝি না । কোন ভাব-বিলাসিতা দেখানোর জন্য নিজকে আপোষ করার সহজাত প্রবৃওি আমার নেই । তাই মুখরোচক আমার নিন্দুকের অভাব হবে এমন আষ্ফালন করি না । এদেশীয় বঙ্গবাসীর সকল উৎসাহ উদ্দীপনার আমোদটা যতটা না আমাকে ক্রিয়া করে তারচেয়ে প্রতিক্রিয়া করে বেশী । আমার সরল মস্তিষ্কে হাজার টাকার পান্তা ইলিশের যোগ-বিয়োগ কিছুতেই মিলে না । একদিনের বাঙ্গালী সাজার কেচ্ছা কাহিনীও যুঁতসই ঠেকে না । যেখানে স্বকীয়তার বারোটা বাজাই নিত্য, সেখানে পহেলা বৈশাখ প্রভাতে অনিত্য বেশভূষ নিতান্তই হাস্যকর মনে হয় । নিজেকে অমন হাস্যকর প্রমান করার কি এমন আবশ্যকতা এ জাতির রক্তে এমন ভয়াবহভাবে উপদ্রব হলো তা সৃষ্টিকর্তাই ভাল জানেন ।

 

নিত্য বাঙ্গালীত্বে আমার আপওি নেই । বরং শ্রদ্ধার্ঘ্য । কিন্তু অনিত্য চিন্তাচেতনায় নিত্য বাঙ্গালীত্বের যে ভয়াবহ সর্বনাশ তাকে কোন উপলক্ষ দিয়ে শুদ্ধ করার মানসিকতা আমার নেই । আমি নিত্য ছুটব ফাস্টফুডের দোকানে আর বৈশাখ প্রভাতে একথালা পান্তা ইলিশ নিয়ে নিজের জাত-বেজাতের রগরগা কাহিনী ছুটাবো বন্ধুমহলে, এমন দারিদ্রতা এখনো আমাকে পেয়ে বসেনি । এতটা নিঃস্ব হওয়ার সামর্থ্যেও আমার নেই । আমি জাত কাঙ্গাল, নিত্য অভাবী ।কিন্তু মাতাল কাঙ্গালী নই ।

 

……………….নিঃশব্দ নাগরিক ।

 

৮১৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৩ টি মন্তব্য

  1. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    সুন্দর ডায়েরী পড়লাম, ভাল লাগল।
    নববর্ষের শুভেচ্ছা জানবেন।

  2. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    //নিত্য বাঙ্গালীত্বে আমার আপওি নেই । বরং শ্রদ্ধার্ঘ্য । কিন্তু অনিত্য চিন্তাচেতনায় নিত্য বাঙ্গালীত্বের যে ভয়াবহ সর্বনাশ তাকে কোন উপলক্ষ দিয়ে শুদ্ধ করার মানসিকতা আমার নেই ।//
    অসামান্য অনুভূতির প্রকাশ । খুব ভালো লাগলো ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top