Today 26 Apr 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

জেনেনিন বেগুনের গুন

লিখেছেন: নাজমুল হক ইমন | তারিখ: ১০/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 282বার পড়া হয়েছে।

একটুকরো বেগুন ভাজা কিংবা পোড়া বেগুনের ভর্তা অনেকেরই পছন্দের খাবার। এবার জেনে নিন বেগুনের পাঁচ অজানা গুন। ডায়াবেটিস কিংবা হূদরোগের জন্য বেগুন যেমন উপকারী তেমনি এটি বাড়াতে পারে ত্বকের উজ্জ্বলতাও! জি নিউজ ব্যুরোর এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

1

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে: উচ্চমাত্রার আঁঁশযুক্ত সবজি হওয়ায় রক্তে সুগার ও গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারে বেগুন। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে বেগুনের জুড়ি নেই।

হূদরোগের ঝুঁকি কমায়: বেগুন কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি বিশেষ ভূমিকা রাখে। যেসব কারণে বেগুন হূদরোগের ঝুঁকিও কমায়। বেগুনে থাকা প্রচুর পরিমাণের পটাশিয়াম শরীরে পানি শূন্যতা দূর করে যা রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

মস্তিষ্কের জন্য উপকারী বেগুন: বেগুনে পর্যাপ্ত পরিমাণ পাইটোনিউট্রিয়েন্ট থাকে। এই উপদানটি মস্তিষ্কের কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচায়। মস্তিষ্কের এক জায়গা থেকে আরেক জায়গায় বার্তা প্রেরণেও পাইটোনিউট্রিয়েন্ট সাহায্য করে। যেটি স্মৃতিশক্তি বাড়ায়।

হজমে সাহায্য করে: আঁশযুক্ত খাবার হওয়ায় এটি পাকস্থলীর হজমি শক্তি বাড়ায়। পুরো হজম প্রক্রিয়াকেই এটি স্বাভাবিক রাখে। কোলন ক্যান্সারের ঝুঁকিও কমাতে সহায়তা করে বেগুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: প্রচুর জলীয় পদার্থ থাকাতে বেগুন স্বাস্থ্যের জন্য তো ভালোই শরীরের ত্বকের জন্যও এটি বেশ উপকারী। বেগুনে এমন সব ভিটামিন ও খনিজ পদার্থ আছে যা ত্বকের মসৃণতা এবং উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

২৮৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ২২ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ০৮:০২:১০ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    কথায় আছে –
    যার নেই কোন গুণ তার নাম বে-গুণ
    এখন দেখছি বেগুন ও গুণহীন নয়!

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    এলার্জি বাড়ায় বেগুন

    প্রায়মানুষেরই এলার্জি থাকার কারণে বেগুন খায় না

    সুন্দর পোষ্ট ধন্যবাদ

  3. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    বেগুনের এতো গুণের কারণে নামটা বেগুন না হয়ে বিগুণ হলে ভালো হতো ! 😛
    বিজ্ঞান যদি বিশেষ জ্ঞান হয় তো বিগুণ মানে কি বুঝে নিন ! 😛
    ভালো লাগলো পোস্ট । ধন্যবাদ ।

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    খুব ভালো পরামর্শ !

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top