Today 26 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

জয় স্বাধীনতা । স্বাধীনতা জিন্দাবাদ ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২৩/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 467বার পড়া হয়েছে।

আমি কিছু মানুষের উপর যারপরনাই  বিরক্ত । এসব মানুষের দৃষ্টিশক্তিতে বেশ বড় রকমের ঘাপলা আছে তা আমি একপ্রকার  নিশ্চিত । এমন ক্ষুদ্র দৃষ্টিশক্তি নিয়ে যখন তারা এলেবেলে কথা বলে বসেন তখন মাথার ফোরটি নাইন ঠিক রাখা অতিশয় কষ্টের । তবু নিজের দুর্বল চিওের কথা স্মরন করে সবকিছু চেপে যাই । না হয় কবেই ঘটনা র্দূঘটনা ঘটিয়ে ফেলতাম ।

 

কিছু মানুষ নাকি এদেশে কোন গনতন্ত্র খুঁজে পান না । এমনকি বাটি চালান দিলেও নাকি গনতন্ত্রের গ’ও তারা দেখতে পান না । মানুষের দৃষ্টিশক্তির এমন  অকাল বৈকল্য আমাকে  বিরাট ব্যথিত করে । মাঝে মাঝে আফসোসও হয় । হায় বিধাতা এদের চক্ষুই যদি দিবে তবে দৃষ্টি দিলে না কেন ? এরা অবাধ উমুক্ত পৃথিবীতে চোখ মেলে তাকিয়ে রয় । শুধুই তাকিয়ে রয় । কিছু দেখার জন্য নয় । শুধুমাত্র নিজের পথটুকু চলার জন্য । এরা চোখ খুলে , চোখ বুঁজে । অনেকটা বাড়ীর দারোয়ানের গেট খোলা ও গেট বন্ধ করার মতো ।

 

আমার দৃষ্টিশক্তি বিকট প্রখর । তাই চোখ খুলে, এমনকি চোখ বন্ধ করেও দিব্যি গনতন্ত্র দেখতে পাই । আমারতো মনে হয় এদেশের মতো উন্মুক্ত গনতন্ত্র পৃথিবীর আর কোন দেশে নেই । এদেশের মতো নির্বিঘ্ন স্বাধীনতা আপনি আর কোথাও পাবেন কিনা আমার সন্দেহ । মানুষ মারার অবাধ স্বাধীনতা , ঘুষ খাওয়ার নিরাপদ স্বাধীনতা আর কোথায় পাবেন আপনি । আর কোথায় পাবেন সংবিধানের এমন জগদ্দল স্বাধীনতা, কোথায় পাবেন নির্বাচন পূর্বই নির্বাচনে জেতার রং তামাশা স্বাধীনতা । কোথায় পাবেন দিনের পর দিন নিশ্চিন্তে অবরোধ উপভোগ করে যাওয়ার স্বাধীনতা ।

 

আমাদের স্বাধীনতার শেষ নেই । কোনদিন শেষ হবে এমন ক্ষীন আশা কারো মনে জন্মেছে কিনা কে জানে !

 

জয় স্বাধীনতা । স্বাধীনতা জিন্দাবাদ ।

 

 

…………………নিঃশব্দ নাগরিক ।

৫৩৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. আরজু মন্তব্যে বলেছেন:

    আমি ও কিছু মানুষের উপর যারপরনাই বিরক্ত । এসব মানুষের দৃষ্টিশক্তিতে বেশ বড় রকমের ঘাপলা আছে তা আমি একপ্রকার নিশ্চিত । এমন ক্ষুদ্র দৃষ্টিশক্তি নিয়ে যখন তারা এলেবেলে কথা বলে বসেন তখন মাথার ফোরটি নাইন ঠিক রাখা অতিশয় কষ্টের । তবু নিজের দুর্বল চিওের কথা স্মরন করে সবকিছু চেপে যাই । না হয় কবেই ঘটনা র্দূঘটনা ঘটিয়ে ফেলতাম

    আমার ও দৃষ্টিশক্তি বিকট প্রখর । তাই চোখ খুলে, এমনকি চোখ বন্ধ করেও দিব্যি গনতন্ত্র দেখতে পাই । আমারতো মনে হয় এদেশের মতো উন্মুক্ত গনতন্ত্র পৃথিবীর আর কোন দেশে নেই । এদেশের মতো নির্বিঘ্ন স্বাধীনতা আপনি আর কোথাও পাবেন কিনা আমার সন্দেহ । মানুষ মারার অবাধ স্বাধীনতা , ঘুষ খাওয়ার নিরাপদ স্বাধীনতা আর কোথায় পাবেন আপনি । আর কোথায় পাবেন সংবিধানের এমন জগদ্দল স্বাধীনতা, কোথায় পাবেন নির্বাচন পূর্বই নির্বাচনে জেতার রং তামাশা স্বাধীনতা । কোথায় পাবেন দিনের পর দিন নিশ্চিন্তে অবরোধ উপভোগ করে যাওয়ার স্বাধীনতা ।

    আমাদের স্বাধীনতার শেষ নেই । কোনদিন শেষ হবে এমন ক্ষীন আশা কারো মনে জন্মেছে কিনা কে জানে !

    জয় স্বাধীনতা । স্বাধীনতা জিন্দাবাদ ।

    আকর্ষণীয় ও গঠনমূলক লেখা

  2. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    আমারতো মনে হয় এদেশের মতো উন্মুক্ত গনতন্ত্র পৃথিবীর আর কোন দেশে নেই । এদেশের মতো নির্বিঘ্ন স্বাধীনতা আপনি আর কোথাও পাবেন কিনা আমার সন্দেহ । মানুষ মারার অবাধ স্বাধীনতা , ঘুষ খাওয়ার নিরাপদ স্বাধীনতা আর কোথায় পাবেন আপনি । আর কোথায় পাবেন সংবিধানের এমন জগদ্দল স্বাধীনতা, কোথায় পাবেন নির্বাচন পূর্বই নির্বাচনে জেতার রং তামাশা স্বাধীনতা । কোথায় পাবেন দিনের পর দিন নিশ্চিন্তে অবরোধ উপভোগ করে যাওয়ার স্বাধীনতা ।
    যে সকল বিষযে অবাদ স্বাধীনতা আপনি দেখতে পয়েেছেন যারা এই অবাদ স্বাধীনতা ভোগ করছেন তারা যদি একবার পড়ে স্বাধীনতা উপভোগে সীমাবদ্ধতা আনতেন তাহলে আপনার লেখাও সার্থক হতো , জাতিও উপকৃত হতো । শুভ
    কামনা । ভাল থাকুন ।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    কথা সত্য। সুন্দর লিখেছেন

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    চমৎকার কিছু কথা লিখলেন

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top