Today 26 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ঝরা ফুল…!

লিখেছেন: সেতারা ইয়াসমিন হ্যাপি | তারিখ: ১৬/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 722বার পড়া হয়েছে।

পৃথিবীর সবচেয়ে সুন্দর জিনিসগুলোর মধ্যে ফুল অন্যতম। ফুল ভালবাসেনা এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। এত বেশি লোভনীয় জিনিস খুব কমই আছে এ দুনিয়ায়। কিন্তু সেই ফুল যখন ঝরে পরে ? আমরা পায়ে মাড়াতে একটুও দ্বিধা বোধ করিনা। কত যত্ন করেই না সাজাই ফুলদানিতে। দু-একদিন যেতে না যেতেই সেই শখের ফুলের স্থান হয় ডাস্টবিনএ। আচ্ছা ফুলের তখন কেমন লাগে? ওর কি অভিমান হয়? রাগ হয় কারও উপর? নাকি নিজের উপরই জেদ চাপে ফুল হয়ে জন্মাবার জন্য? কিন্তু আমার যে ফুলের জীবনটাই ভাল লাগে, ক্ষনজন্মা বলে। আমার মত করে সইতে হয়না ওর প্রতিনিয়ত অসম্মান আর অবহেলা। ফুলতো বেঁচে থাকে মহাসম্মান নিয়ে। মরার পর তো সে দেখেনা তার অবহেলাটুকু। কিন্তু আমি? আমিতো দীর্ঘজীবি, আমাকে বেঁচে থাকতে হয়। তা যে কার ও অবহেলা আর অপমান সয়ে। আমাকে সবাই যতটা না ভালবাসে তার চেয়ে বেশি ভয় করে। আমার সান্নিধ্য যতটা না আশা করে তার চেয়ে বেশি আশা করে আমার দায়িত্ববোধ আমার কেয়ারনেস। কিন্তু আমি কার কাছে যাবো? আমার যে মাঝে মাঝে খুব ইচ্ছে করে একটুকরো ভালবাসা পেতে, একটু যত্ন পেতে। তখনি আমার ফুলের মত ক্ষনজন্মা হতে ইচ্ছে করে।
আমি মানুষকে মানুষ ভেবে যা করি তা খুব কম মানুষই করতে পারে। আমি জানি প্রচন্ড জেদী আমি আর ভীষন একরোখা। আমার এই জেদটাকেই অনেকেই ভয় করে। আমি প্রয়োজনে ভেঙ্গে যাবো তবুও মচকাবোনা। সবাই হয়তো আমার এই দিকটা জানে বলেই ভয় করে। আমি মানুষকে যেমন সবটুকু দিয়ে ভালবাসতে পারি ঠিক তেমনি এক মুহুর্তে ছুড়ে ফেলে দিতে বুকটা একটি বারের জন্য ও কেঁপে উঠেনা আমার। নিষ্ঠুর এই নিজের রুপটাকে মাঝে মাঝে নিজেই ভয় পাই আমি। তখন নিজেকে চিনতে একটু সময় লাগে আমার, একটু বেশিই কষ্ট হয়। তারপরও মচকাতে জানিনা আমি।
কারও উপর যখন কোন কিছু জোড় করে চাপিয়ে দেই তখন নিজেকে বড্ড অপরাধী লাগে। আবার কেউ যদি প্রমিস ভাঙ্গে তখনও অনেক বেশি খারাপ লাগে। তবে আমি আমার প্রমিস রাখি সেটা যত রুড-ই হোকনা কেন। কারণ প্রতিটা মানুষের নিজস্ব একটা আইডিওলোজী থাকাটা জরুরী। আমি আমার আইডিওলোজী-র বাইরে যেতে পারিনা বা যেতে চাইনা। যত কষ্টই হোকনা কেন আমি যে আমার আমি কে বাঁচাতে চাই, অনেক বেশি ভালবাসি আমার আমি কে……!
নাহ্‌ মাথাটা সত্যি সত্যি খারাপ হয়ে যাবে বেলার…কি সব আজগুবি ভাবছে সে নিজেও জানেনা। আজকাল কি যে হল তার কে জানে? ভাবনাগুলো কেমন যেন এলোমেলো হয়ে যায় তাঁর। কোথা থেকে যে শুরু হয়ে কোথায় শেষ হয় তা আর খুঁজে পায়না সে……তখন খুব কান্না পায় তাঁর…হয়তো ঝরা ফুলের মত নিরব কান্না যা কেউ দেখেনা কেউ শুনেনা……।।

৭১৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুব সাধারণ একজন মানুষ... নিজেকে মানুষ ভাবতেই বেশি ভাল লাগে। আমার Academic Background: M.Sc. in Botany, MBA করেছি Bank Management -এর উপর, তারপরে PGDHRM Complete করলাম BIM (Bangladesh Institute of Management) থেকে....। বেশ কিছু প্রতিষ্ঠানে কাজ করেছি। বর্তমানে সেনা কল্যাণ সংস্থা-তে আছি...রিসার্স অফিসার হিসাবে... আমি লেখক নই...তবে লেখা আমার রক্তে মিশে আছে কারণ বাবা ছিলেন সাংবাদিক...ছোটবেলা থেকেই লিখার চেষ্টা করতাম...বাবার পত্রিকায় তা প্রকাশও হতো যদিও কোনটাই বাবার মন মত হতোনা তবুও আমাকে উৎসাহ দেয়ার জন্যই হয়ত ছাপতেন সেসব লিখা...যার কোনটাই আমি সংরক্ষন করে রাখতে পারিনি...হয়ত গুরুত্বই বুঝিনি তখন...আজ বাবা নেই পৃথিবীতে...আমি ছেড়ে দিয়েছিলাম লেখা কিন্তু পরক্ষনেই মনে হলো আমাকে লেখাটা ধরে রাখতেই হবে অন্ততঃ বাবার জন্য। তাই মাঝে মাঝে হাবিজাবি লেখার চেষ্টা করি। খুব সাধারণ জীবন-যাপন করতে ভালোবাসি...বাবা বলতেন কারো উপকার করতে না পারলেও কারো ক্ষতির চিন্তা যেন মাথায়ও না আনি...সেটা মেনে চলার চেষ্টা করি। সুখী হওয়ার চেষ্টা করি, অল্পতে খুশি থাকার চেষ্টা করি আর সৃষ্টিকর্তাকে খুঁজে বেড়াই তাঁর সৃষ্টির মাঝে। নিজের অবস্থান থেকেই চেষ্টা করি আশেপাশে সুবিধাবঞ্চিত-মানুষদের জন্য কিছু করতে। মানুষকে মানুষ ভাবতেই বেশি সাচ্ছন্দ্য বোধ করি আর মনে প্রাণে বিশ্বাস করি মানব ধর্মই হচ্ছে সবচেয়ে বড় ধর্ম।
সর্বমোট পোস্ট: ৪৪ টি
সর্বমোট মন্তব্য: ২৪৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-০৩ ১০:০৫:০৯ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আমি মানুষকে যেমন সবটুকু দিয়ে ভালবাসতে পারি ঠিক তেমনি এক মুহুর্তে ছুড়ে ফেলে দিতে বুকটা একটি বারের জন্য ও কেঁপে উঠেনা আমার।

    এমনটিই থাকেন আপু

    সুন্দর লিখেছেন ভাল লাগর

  2. অপরাহ্নের রবি মন্তব্যে বলেছেন:

    ফুল হয়ে ক্ষনজন্মা হওয়া ও ভালো।

  3. স্বপ্নীল মিহান মন্তব্যে বলেছেন:

    লেখার ধরন বলে দেয় লেখাটা কতটা সুন্দর। ভালো থাকবেন আর আরও সুন্দর লেখা উপহার দিভে

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    সুন্দর লিখেছেন
    ভাল লাগ

  5. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    ফুলের জীবনটাই ভাল লাগে, ক্ষনজন্মা বলে – আপনার ভাবনাগুলো বেশ, লেখার ধরণও ভাল। শুভেচ্ছা রইল।

  6. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ফুলের জীবনটাই ভাল লাগে …….আপনার ভাব ভাবনা লিখার ধরণ চমৎকার
    অসাধারণ লিখা ,,,,,,,,,,,,,,ভাল লাগল

  7. জসিম উদ্দিন জয় মন্তব্যে বলেছেন:

    ফুল এবং মানুষের জীবনটা এমনই । আপনার লেখা চমৎকার । ভালো লাগলো্ । ডেফোডিল ফুল আর মানুষের জীবন এই ধরনের ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top