Today 26 Apr 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ড. মুহম্মদ শহীদুল্লাহর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ

লিখেছেন: ব্যবস্থাপনা সম্পাদক | তারিখ: ১৩/০৭/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 552বার পড়া হয়েছে।

415px-Mohammod_Sohidullah

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ইমেরিটাস অধ্যাপক, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ভাষাবিজ্ঞানী, ভাষাসৈনিক, শিক্ষাবিদ, গবেষক ড. মুহম্মদ শহীদুল্লাহর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ । আমরা চলন্তিকার পক্ষ থেকে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।

 

ড. মুহম্মদ শহীদুল্লাহ ভারতীয় উপমহাদেশের প্রথম মুসলমান যিনি ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। ১৮৮৫ সালের ১০ জুলাই পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলায় এই জ্ঞানতাপস জন্মগ্রহণ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি অর্জনের পর ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ১৯২৬ সালে উচ্চশিক্ষার জন্য ফ্রান্সে গমন করেন এবং পরে ইউরোপের অন্যান্য দেশে লেখাপড়া করেন।

 

ড. মুহম্মদ শহীদুল্লাহ ১৯২১ সালের ২ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত ও বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৪৪ সালে অবসর গ্রহণের পর তিনি বগুড়া আজিজুল হক কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। ১৯৫৫ সালের ১ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের অধ্যাপক হিসেবে যোগদান এবং ১৯৫৮ সালের ডিসেম্বর মাসে অবসর গ্রহণ করেন। ১৯৬৩ সালে বাংলা একাডেমী কর্তৃক গঠিত বাংলা পঞ্জিকার তারিখ বিন্যাস কমিটির তিনি সভাপতি ছিলেন। মিরপুর বাংলা কলেজ প্রতিষ্ঠায় তাঁর অবদান উল্লেখযোগ্য। বাংলাদেশের আঞ্চলিক ভাষার অভিধান সম্পাদনা তাঁর জীবনের প্রধান একটি কাজ। পাকিস্তান প্রতিষ্ঠার পর বাংলাকে রাষ্ট্রভাষা করার পক্ষে তিনি জোরালো বক্তব্য উপস্থাপন করেন।

 

১৮টি ভাষায় পারদর্শী বহুমুখী প্রতিভার অধিকারী এ মনীষী ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের প্রধান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, আইন বিভাগ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি বিভাগের প্রধান হিসেবে শিক্ষা দান করেছেন। এ ছাড়া দেশ বিভাগের আগে কলকাতা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে শিক্ষকতা করেছেন।

 

তিনি বাংলা ভাষা ও সাহিত্যের একজন মৌলিক গবেষক। বাংলা সাহিত্যের প্রাচীন এবং মধ্যযুগের সমৃদ্ধ ইতিহাস তিনিই গবেষণা করে জাতির সামনে তুলে ধরেন সর্বপ্রথম। লেখক, গবেষক, সাহিত্যিক মুহম্মদ শহীদুল্লাহ রচনা করেন অসংখ্য বই। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ভাষা ও সাহিত্য, বাংলা ব্যাকরণ, দিওয়ানে হাফিজ, সিকওয়া ও জাওয়াবে সিকওয়া, রুবাইয়াতে উমর খৈয়াম, পদ্মাবতী, সিন্দাবাদ সওদাগরের গল্প প্রভৃতি।

 

ড. মুহম্মদ শহীদুল্লাহ ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম এমেরিটাস অধ্যাপক পদ লাভ করেন। একই বছর ফ্রান্স সরকার তাকে সম্মানজনক পদক ”নাইট অফ দি অর্ডারস অফ আর্টস অ্যান্ড লেটার্স” দেয়।

 

১৯৬৯ সালের ১৩ জুলাই ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ঢাকায় মৃত্যুবরণ করেন। তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের পাশে সমাহিত করা হয়। ভাষাক্ষেত্রে তার অমর অবদানকে সম্মান ও শ্রদ্ধা জানাতে ঐ বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ঢাকা হলের নাম পরিবর্তন করে রাখা হয় শহীদুল্লাহ হল।

 

৬৮১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৭৫ টি
সর্বমোট মন্তব্য: ৪৫৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৪-২০ ০৫:০৫:২৮ মিনিটে
Visit ব্যবস্থাপনা সম্পাদক Website.
banner

৭ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ড. মুহম্মদ শহীদুল্লাহর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী।

  2. আরিফুর রহমান মন্তব্যে বলেছেন:

    ড. মুহম্মদ শহীদুল্লাহর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী জানাই।

  3. আহমেদ ইশতিয়াক মন্তব্যে বলেছেন:

    আল্লাহ্‌র কাছে তার আত্মার মাগফিরাত কামনা করছি…

  4. কাউছার আলম মন্তব্যে বলেছেন:

    কবির আত্মার মাগফেরাত কামনা করছি।

  5. গৌমূমোকৃঈ মন্তব্যে বলেছেন:

    ড. মুহম্মদ শহীদুল্লাহর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী। তাঁর সম্পর্কে এই পোষ্টের মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম।

  6. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    অনেক অনেক শ্রদ্ধা এই গুনির প্রতি ।

  7. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    শান্তি কামনা করি ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top