Today 12 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ঢাকা এবার হাতের মুঠোয়!

লিখেছেন: মুহাম্মদ আনোয়ারুল হক খান | তারিখ: ০৮/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 619বার পড়া হয়েছে।

1

পৃথিবীতে যত শহর আছে, তার কোনোটাই একদিনে গড়ে উঠেনি। নানা বৈশিষ্ট্য আর স্বকীয়তায় প্রতিটি শহরের সুনাম রয়েছে। দীর্ঘ দিনের আবর্তে গড়ে উঠেছে এসব শহর।ঢাকা শহরেরও রয়েছে তেমনি স্বতন্ত্র বৈশিষ্ট্য। নিজস্ব স্বকীয়তায় ঠাঁই দাঁড়িয়ে আছে এই ঢাকা। আজ থেকে ৪০০ বছর আগে জন্ম নিয়েছিল এই শহরটি। ১৬০০ খ্রিস্টাব্দের শুরুতে জন্ম নেওয়া ঢাকা আজ ৪০০ বছরের ইতিহাস বুকে নিয়ে দাঁড়িয়ে আছে।

 

কত শত স্মৃতি, স্বপ্ন, সফলতা, স্বপ্নভঙ্গের কাহিনী নিয়ে পরিপূর্ণ আজকের ঢাকা। ঢাকার যে বর্ণিল ইতিহাস তা আমরা ভুলতেই বসেছি নিত্যদিনের টানাপোড়েন, যানজট, মনুষ্যজট আর আধুনিক জীবনের হাতছানিতে!

 

প্রায় ৪০০ বছরের পুরনো এই ঢাকায় কত নিদর্শন ছড়িয়ে ছিটিয়ে আছে। যার অনেক কিছুই আমরা জানি না । এক্ষেত্রে মনে পড়ে যায় কবি গুরুর দু’টি চরণ-

 

দেখা হয় নাই চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া

একটি ধানের শীষের ওপর একটি শিশির বিন্দু।

 

ঐতিহাসিক নিদর্শন থেকে শুরু করে আধুনিক স্থাপনা সকল কিছুতেই রয়েছে ঢাকার নিজস্বতা।

 

১৬৭৮-৮৪ তে নির্মিত লালবাগ কল্লো,১৭ শতকের হোসনীদালান, ১২শ শতকের ঢাকেশ্বরী মন্দির, ১৬৮০তে নির্মিত সাত গম্বুজ মসজিদ, ১৬ শতকের ছোট কাটরা, বড় কাটরা থেকে শুরু করে বর্তমানের চন্দ্রিমা উদ্যান, ধানমন্ডি লেক , হাতির ঝিল পরিপূর্ণ করেছে আমাদের এই ঢাকাকে।

 

শুধু কি ঐতিহাসিক নিদর্শন! ঢাকা ঐতিহ্যবাহী খাবারও বিখ্যাত। হাজীর বিরিয়ানি, নান্নার বিরিয়ানি, বিউটি লাচ্ছি, স্টার কাবাবের লেগ রোস্ট, ফালুদা, আল রাজ্জাকের গুর্দা কাবাব, বুদ্ধুর পুরী, পুরান ঢাকার বাকরখানি, লাবাং-সহ আরও অনেক ঐতিহ্যবাহী খাবার রয়েছে যেগুলো শুধু এই এলাকাতেই বিখ্যাত নয় যার জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে সর্বত্র। ভোজন রসিক ব্যক্তি মানেই এসব খাবারের খবর পেলে উল্লসিত হয়ে উঠবেন জানি।

 

এরকম ঢাকার আরও কিছু বিষয় নিয়ে সেজেছে www.ourdhakacity.com

 

যেখানে খোঁজ মিলবে এমন অনেক ঐতিহ্যবাহী নিদর্শনের খবর যা পৃথিবীর বুক হতে বিলুপ্তির পথে! এমন কিছু রয়েছে যা মানুষের মন হতেও হারিয়ে যাওয়ার পথে! পরিচিতির অভাবে এসব নিদর্শন আমাদের আধুনিক জীবনের কাছে অজানাই রয়ে গেছে ।

 

তাই ঢাকাসিটিডটকম উদ্যোগ নিয়েছে এমন অনেক নিদর্শনের সাথে পরিচিত করার। এই সাইটটির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে বিভিন্ন ছবি। এখান থেকে জানা যাবে কোথায়, কিভাবে যেতে হবে, কি পাওয়া যাবে? যার কারণে সহজেই আপনার মন যেখানে যেতে চাইবে আপনি ইচ্ছে করলেই সেখানে যেতে পারবেন!

 

আধুনিক ঢাকাই আমাদের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক জীবনের প্রধান কেন্দ্র। আমাদের এই ঢাকাকে চাইলেই আমরা পর্যটন নগরী হিসেবে বিশ্বের সামনে তুলে ধরতে পারি। শুধু রিকশা বা যানজটের নগরী নয়, ঢাকা তো মসজিদেরও নগরী। আর এই সকল মসজিদের মধ্যে অনেক মসজিদের রয়েছে প্রত্নতাত্তিক গুরুত্ব। মসজিদ ছাড়াও অনেক স্থাপনা রয়েছে যেগুলো কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে। যার নির্মাণশৈলী যে কোন পর্যটককে সহজেই আকৃষ্ট করবে। শুধু প্রয়োজন একটু আলাদাভাবে তুলে ধরার। আমাদের নিজেদের পাশাপাশি বিশ্বের দরবারে।

 

বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও এখানে রয়েছে হিন্দু ,বৌদ্ধ, খ্রিস্টান ধর্মাবলম্বীরাও। এসব প্রত্যেক ধর্মাবলম্বীরাই পাশাপাশি সৌহার্দ্যপূর্ণ জীবনযাপন করছে সারাদেশ জুড়ে। ব্যতিক্রম নয় ঢাকা মহানগরও। এখানে মসজিদ এর পাশাপাশি রয়েছে গির্জা, মন্দির, প্যাগোডা ইত্যাদি।

 

এক কথায় ঢাকার নিদর্শনসহ বিভিন্ন খোঁজ-খবর পাবেন এই সাইটে।

৭১৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমার জন্ম পিরোজপুরে নানা বাড়িতে। দাদা বাড়িও পিরোজপুরে। পিরোজপুর শহরের সার্কিট হাউজ – ফায়ার সার্ভিস এর মাঝখানে আমাদের বাড়ি। পিরোজপুর আমার কাছে স্বপ্নের শহর। যদিও ক্লাস থ্রী থেকে আমি ঢাকাতে মানুষ। এসএসসি ১৯৯৬ সালে। পড়াশুনা করেছি ফার্মেসিতে, পরে এমবিএ করেছি আন্তর্জাতিক বিপননে। জুলাই ১৫, ২০১১ থেকে সব ধরনের রাজনৈতিক আলোচনা থেকে অবসর নিয়েছি। বিশেষ ব্যক্তিত্বঃ নবিজী রাজনৈতিক ব্যক্তিত্বঃ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যে ব্যক্তিত্ব আমাকে টানেঃ ডঃ মুহম্মদ ইউনুস প্রিয় লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ, হেনরি রাইডার, জুল ভান প্রিয় টিভি সিরিয়ালঃ Spellbinder, Spellbinder 2: Land of the Dragon Lord, The girl from tomorrow, Tomorrows end, Time Trax, MacGyver, Alice in Wonderland, The Chronicles of Narnia প্রিয় টিভি নাটকঃ কোথাও কেউ নেই, অয়োময়, রুপনগর, বহুব্রিহী, বার রকম মানুষ প্রিয় টিভি শোঃ ইত্যাদি, সিসিমপুর, Pumpkin Patch Show লেখালেখি আমার শুধু শখই না, মনে হয় যেন রক্তের টান। বিশেষ করে বিজ্ঞান-কল্পকাহিনি। বিজ্ঞান-কল্পকাহিনি আমার কাছে রঙ্গিন ঘুড়ির মত। কল্পনার সীমানা পেরিয়ে যে ছুটে চলে মহাজগতিক পরিমণ্ডলে। এ যেন সময়টাকে স্থির করে দিয়ে এর আদি-অন্ত দেখার মত। তারপরও এ ঘুড়ি যেমন ইচ্ছে তেমন উড়তে পারে না, সুতোয়ে টান পড়ে বলে। এ টান যুক্তির টান। যৌক্তিক কল্পনা বললে ভুল হয় না। তারপরও নিজ ইচ্ছেয়ে সুতোটাকে ছিঁড়ে দিতে ভাল লাগে মাঝে মাঝে। আমি যেমন নিজে স্বপ্ন দেখি তেমনি সবাইকে স্বপ্ন দেখাতে চাই। অঞ্জন দত্তের ভাষায় বলতে হয়, ‘মাঝরাতে ঘুম ভেঙে যখন-তখন কান্না পায়, তবু স্বপ্ন দেখার এই প্রবল ইচ্ছাটা কিছুতেই মরবার নয়।’ কনফুসিয়াসের এই লাইন টা আমাকে খুব টানে … journey of a thousand miles begins with a single step। আমার প্রথম লেখা প্রকাশ হয় ১৯৯৬ সালে আধুনালুপ্ত বিজ্ঞান সাপ্তাহিক আহরহ তে। আমার নিজের একটা ব্লগ আছে, mahkbd.blogspot.com। আমার ইমেইল mahkbd@gmail.com।
সর্বমোট পোস্ট: ৯৬ টি
সর্বমোট মন্তব্য: ১৫৫ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-১১ ০৩:১৪:৫৫ মিনিটে
banner

৬ টি মন্তব্য

  1. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    ঘুরে এলাম সাইটটি থেকে, জিলাপির ছবিগুলো দেখে লোভ লাগল

  2. আরজু মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ আনোয়ার ভাই
    এই উপকারী পোস্ট টির জন্য।

    ঢাকার ইতিহাস ভুলে গিয়েছিলাম। আপনার লিখা পড়ে সব মনে পড়ে গেল।
    আপনার এই ধরনের লিখা গুলি অনেক চমত্কার হয়।

    এইভাবে লিখবেন মাঝে মাঝে বিভিন্ন ঐতিহাসিক জায়গা নিয়ে। আমার ইতিহাস আর ঐতিহাসিক জায়গা অনেক পছন্দ। বিশেষ করে আহসান মঞ্জিল , সোনার গা ,লালবাগ কিল্লা
    যদি পারেন পরবর্তিতে এসব নিয়ে লিখবেন ,ছবি দিবেন ।

    আপনা জন্য অনেক শুভকামনা

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    সাইটটি দেখলাম। বুঝলাম।

  4. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    একটা ছোট খটকা থেকে গেলো। রাজধানী হিসাবে ঢাকার বয়স ৪০০ বছর। শহর হিসাবে কিন্তু ঢাকার বয়স বেশী। কারো কারো মতে শহর ঢাকার বয়স ৮০০ বছর।

    http://www.somewhereinblog.net/blog/miltoncis/29393833

  5. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    কামাল ভাইয়ের সাথে একমত ।

  6. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    http://www.ourdhakacity.com/
    সাইটটিতে ঢোকার চেষ্টা করলাম, পারলাম না, কিছু বুঝলাম না।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top