Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

তরুণ কবি সোহেল আহমেদ পরান ভাইয়ের জন্মদিনে শুভেচ্ছা

লিখেছেন: আমির ইশতিয়াক | তারিখ: ১০/০২/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 684বার পড়া হয়েছে।

1474548_690969677588912_141688184_n

আজ ১০ই ফেব্রুয়ারি তরুণ কবি আমাদের সবার কাছেই অতি প্রিয় সহব্লগার সোহেল আহমেদ পরান ভাইয়ের এর শুভ জন্মদিন। ইতিমধ্যে তিনি সুন্দর সুন্দর কবিতা ও লিমেরিক পোষ্ট দিয়ে আমাদের মন জয় করেছেন এবং তাঁর লেখা চমৎকার কবিতা পাঠে আমরা অনেকেই তাঁর প্রিয় পাঠক হয়ে উঠেছি। এই স্বল্প সময়ে তাঁর গুণের কথা লিখে শেষ করা যাবে না। তিনি তাঁর নিজ গুণে আমাদের সকলের প্রিয় মুখে পরিণত হয়েছেন। তাছাড়া ব্লগের শুরু থেকেই এই গুণী তরুণ কবি সকল সহব্লগারদের সাথে আন্তরিকতাপূর্ণ সম্পর্ক বজায় রেখে সুস্থ সুন্দর শালীন ব্লগিং করে আসছেন। আসুন আমরা তরুণ কবি সুপ্রিয় ‘সোহেল আহমেদ পরান’ ভাইকে তাঁর শুভ জন্মদিনে আমাদের প্রাণঢালা ফুলেল শুভেচ্ছা, অভিনন্দন জানাই।

জীবন বৃত্তান্ত: সোহেল আহমেদ পরান ১৯৭৪ সালের ১০ই ফেব্রুয়ারি ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার সবুজ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার মোহাম্মদ আব্দুল হেলিম সরকার ও মাতা আমেনা খাতুন। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি মধ্যবর্তী। ভাইদের মধ্যে তিনি বড়। তিনি কবিতা, ছড়া ও লিমেরিক লিখে থাকেন। তবে লিমেরিক লিখতেই বেশী স্বাচ্ছন্দ্যবোধ করেন। তার প্রতিটি লিমেরিকেই সমসাময়িক ঘটনাবলী ফুটে উঠে। তার লেখালেখির ‍শুরু সেই ছোট বেলা থেকেই। লিখতেন ঢাকা ও স্থানীয় দৈনিকে। সবচেয়ে বেশি লিখেছেন দৈনিক আজাদ এ। তিনি ইংরেজী ভাষা ও সাহিত্যে নিয়ে পড়াশুনা করেন। পরে এমবিএ করেন। বর্তমানে তিনি একটি বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত।

ব্লগ থেকে পাওয়া জীবনী: একজন সাধারণ মানুষ। ভালোবাসি সত্য ও সাধারণকে। ভালোবাসি ভালোবাসতে। মনেপ্রাণে পজিটিভ। লেখালেখিটা মজ্জায় ছিলো ছোটবেলায়। লিখতাম ঢাকা ও স্থানীয় দৈনিকে। তারপর দীর্ঘ বিরতি- লেখালেখি থেকে নির্বাসন। আমার ছোটবেলার এক বন্ধুর অনুরোধে একটা রিস্টার্ট হয়েছে মাত্র। পড়েছি ইংরেজি ভাষা ও সাহিত্য নিয়ে। তারপর এমবিএ। বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। ভালোবাসি রবীন্দ্র, নজরুল, জীবনানন্দ, শেক্সপীয়ার, শেলী, ফ্রস্টসহ অনেকের লেখা। কবিতার প্রিয় লাইনঃ “The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.”(Robert Frost) “অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ, যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা; যাদের হৃদয়ে কোনো প্রেম নেই-প্রীতি নেই-করুনার আলোড়ন নেই পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া। যাদের গভীর আস্থা আছে আজো মানুষের প্রতি, এখনো যাদের কাছে স্বাভাবিক বলে মনে হয় মহৎ সত্য বা রীতি, কিংবা শিল্প অথবা সাধনা শকুন ও শেয়ালের খাদ্য আজ তাদের হৃদয়।”(জীবনানন্দ দাশ) ভার্চুয়াল আমিঃ ইমেলঃ shohel121@gmail.com

ফেসবুকঃ shohel121

লিঙ্কডইনঃ http://bd.linkedin.com/in/shohelahmed/

Website: http://banglakobita-limerick.blogspot.com/

এই তরুণ কবির একটি কবিতা ও একটি লিমেরিক আপনাদের জন্য শেয়ার করলাম।

মৌলিক প্রয়োজন

তোমাকে ছুঁয়েছুঁয়ে থাকার ইচ্ছেটা কখনো
অকারণ-শৌখিন্য ছিলো না কোনোমতে
বিলাসী মনের খেয়ালী স্পর্ধা নয়
নয় আয়েশী সরোবরে নাকডুবানো সুখ
তোমার স্পর্শ তো আমার কাছে
প্রাণেরই নামান্তর কেবল
বাঁচেনা, বাঁচেনা পরান
তোমার নিঃশব্দ-নিবিড় আলিঙ্গন বিনে
তোমার বুকের দোলনচাঁপার সুগন্ধ
জীবন-বায়ূ হয়ে বাঁচায় আমায় নিরন্তর
তোমাকে ভালবাসা কোনো বিলাসিতা নয় আমার
বোধের মৌলিক প্রয়োজন তা জেনো ।

ঢাকা  ১৫/০১/২০১৫

লিমেরিকঃ থার্টি-ফার্স্ট প্লান

থার্টিফার্স্টে চাইনা কোনো ডার্টি প্লান
কালচার ঠিক রেখে করো গান ও ফান
শালীনতায় সুখটি খোঁজো
স্ব-কৃষ্টিতে মুখটি গুঁজো
নিজের ও দেশের মান করো না ম্লান।

tURA

তরুণ কবির জন্মদিনে আমার পক্ষ থেকে শুভেচ্ছা। আপনি শতবছর আয়ু নিয়ে বেঁচে থাকুন এই কামনা করি।

৬৭৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমির ইশতিয়াক ১৯৮০ সালের ৩১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর থানার ধরাভাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা শরীফ হোসেন এবং মা আনোয়ারা বেগম এর বড় সন্তান তিনি। স্ত্রী ইয়াছমিন আমির। এক সন্তান আফরিন সুলতানা আনিকা। তিনি প্রাথমিক শিক্ষা শুরু করেন মায়ের কাছ থেকে। মা-ই তার প্রথম পাঠশালা। প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু করেন মাদ্রাসা থেকে আর শেষ করেন বিশ্ববিদ্যালয়ে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নরসিংদী সরকারি কলেজ থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ছাত্রজীবন থেকেই লেখালেখি শুরু করেন। তিনি লেখালেখির প্রেরণা পেয়েছেন বই পড়ে। তিনি গল্প লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করলেও সাহিত্যের সবগুলো শাখায় তাঁর বিচরণ লক্ষ্য করা যায়। তাঁর বেশ কয়েকটি প্রকাশিত গ্রন্থ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য উপন্যাস হলো- এ জীবন শুধু তোমার জন্য ও প্রাণের প্রিয়তমা। তাছাড়া বেশ কিছু সম্মিলিত সংকলনেও তাঁর গল্প ছাপা হয়েছে। তিনি নিয়মিতভাবে বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পত্রিকায় গল্প, কবিতা, ছড়া ও কলাম লিখে যাচ্ছেন। এছাড়া বিভিন্ন ব্লগে নিজের লেখা শেয়ার করছেন। তিনি লেখালেখি করে বেশ কয়েটি পুরস্কারও পেয়েছেন। তিনি প্রথমে আমির হোসেন নামে লিখতেন। বর্তমানে আমির ইশতিয়াক নামে লিখছেন। বর্তমানে তিনি নরসিংদীতে ব্যবসা করছেন। তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা একজন সফল লেখক হওয়া।
সর্বমোট পোস্ট: ২৪১ টি
সর্বমোট মন্তব্য: ৪৭০৯ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৬-০৫ ০৭:৪৪:৩৯ মিনিটে
Visit আমির ইশতিয়াক Website.
banner

৪ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    জন্মদিন শুভ হউক সুন্দর কাটুক আগামী প্রতিটি দিন

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    শুভ জন্মদিন

  3. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    জন্মদিনের শুভেচ্ছা আমার পক্ষ থেকেও …

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top